Thursday, June 30th, 2022
যৌনমিলনে ৭৩ শতাংশ স্ত্রীর অনুমতি নেয় স্বামী
October 26th, 2016 at 5:39 pm
যৌনমিলনে ৭৩ শতাংশ স্ত্রীর অনুমতি নেয় স্বামী

ঢাকা: বাংলাদেশের ৭৩ শতাংশ বিবাহিত কিশোরী বলেছে যৌনমিলনের পূর্বে স্বামী তাদের সম্মতি নিচ্ছে। ইমেজ প্রকল্প আয়োজিত সপ্তাহব্যাপী‘তোমার জন্য আমরা’ ক্যাম্পেইনের অংশ হিসেবে বিবাহিত কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ক একটি গোল টেবিল বৈঠক বক্তারা এমন তথ্য তুলে ধরেন। বুধবার ডেইলি স্টার ভবনের আজিমুর রহমান হলে গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

বক্তারা জানান, ৪০ শতাংশ কিশোরী স্বাস্থ্য কেন্দ্রে সন্তান জন্মদান করেছে, ৬৯ শতাংশ বিবাহিত কিশোরী মনে করে তারা সন্তান জন্মদানের ক্ষেত্রে নিজে সিদ্ধান্ত নিতে পারবে।৯৪ শতাংশ বিবাহিত কিশোরীদের মধ্যে যৌনমিলনে স্ত্রীর সম্মতি থাকা দরকার এই সচেতনতা তৈরি হয়েছে এবং ৭৩ শতাংশ বিবাহিত কিশোরী বলেছে যে তারা এখন গৃহস্থালী কাজে স্বামীর সাহায্য পাচ্ছেন।

এছাড়াও সার্বিকভাবে তাদের চলাফেরায় বাধা কমেছে। উল্লেখযোগ্য সংখ্যক প্রকল্পভুক্ত বিবাহিত কিশোরী ইমেজের প্রশিক্ষণ এবং সভাতে নিয়মিত আসছে। সঙ্গে সঙ্গে তাদের স্বামী, শাশুড়ি এবং ননদ সভাগুলোতে নিয়মিত অংশ নিচ্ছে এবং বাড়িতে কথা বলার বা মতামত প্রকাশের স্বাধীনতাও বেড়েছে অনেকখানি-এমনটাই জানান তারা।

ইমেজ প্রকল্প পরিচালক ফারহানা জেসমিন হাসান প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশের বর্তমানে লাখ লাখ বিবাহিত কিশোরী রয়েছে যাদের ১৮ এর আগে বিয়ে দেয়া হচ্ছে। যখন তাদের শরীর ও মন কোনোভাবেই বিয়ের জন্য প্রস্তুত নয়, তখনই পরিবার এবং সমাজ মেয়েটিকে রাতারাতি জোরপূর্বক যৌনজীবনে বাধ্য করছে। তারা শিশু, কিন্তু তাদের উপর চাপিয়ে দেয়া হয় সংসার সামলানোর মতো বিশাল দায়ভার। ফলে তার স্কুলে যাওয়া বন্ধ হয়ে যায়।

বক্তারা বলেন, সমাজ-সংসার-দেশ সকলেই বিয়ে হয়ে গেলেই কিশোরীটিকে নারী হিসেবে দেখা শুরু করে। আড়ালে পড়ে থাকে এই মেয়েটির প্রতিদিনের স্বপ্ন এবং অব্যক্ত কষ্টগুলো। আমাদেও সবার কাছেই সে হয়ে যায় অবহেলিত, অদৃশ্য।

বিবাহিত কিশোরীদের জীবনমান উন্নয়নের লক্ষে, ২০১৪ সালের নভেম্বর থেকে ‘বিবাহিত কিশোরীদের ক্ষমতায়নের উদ্যোগ’ প্রকল্পটি কাজ করে যাচ্ছে। গাইবান্ধা, কুড়িগ্রাম এবং নীলফামারী জেলার তিনটি ইউনিয়নের ৪ হাজার ৫০০ বিবাহিত কিশোরীদের নিয়ে কাজ শুরু করে ইমেজ। টেরেডেস হোম নেদারল্যান্ডস এবং রেডঅরেঞ্জ মিডিয়া ও কমিউনিকেশনস্ সম্মিলিতভাবে জাতীয় পর্যায়ে সমন্বয় সাধন, সচেতনতা বৃদ্ধি এবং এ্যাডভোকেসির জন্য কাজ করছে। এই প্রকল্পের তিনটি স্থানীয় অংশীদার এসকেএস ফাউন্ডেশন, পল্লীশ্রী এবং টেরেডেস হোমস ফাউন্ডেশন এই বিবাহিত কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার নিশ্চিতকরণে মাঠপর্যায়ে বিভিন্ন ধরনের কর্মসূচি করে যাচ্ছে। এই প্রকল্পটি বাংলাদেশে অবস্থিত নেদারল্যান্ডস দূতাবাসের অর্থায়নে পরিচালিত হচ্ছে।

রেডঅরেঞ্জ এর ব্যবস্থাপনা পরিচালক  অর্নব চক্রবর্ত্তীর সঞ্চালোনায় গোল টেবিল বৈঠকে উপস্থিত ছিলেন  ড. আবুল হোসাইন, প্রকল্প পরিচালক, মাল্টি সেক্টরাল প্রোগ্রাম অন জেন্ডার বেসড্ ভায়োলেন্স এগেইন্টস ইউমেন, মহিলা বিষয়ক অধিদফতর; ড. শিমুল কলি হোসাইন, প্রোগ্রাম ম্যানেজার, এমসিএইস সার্ভিস, পরিবার পরিকল্পনা অধিদফতর; মাশফিকা জামান সাটিয়ার, এডভাইজার, এসআরএইসআর অ্যান্ড জেন্ডার, নেদারল্যান্ড দূতাবাস; ডা. হালিদা হানুম আক্তার, চিফ অব পার্টি, ইউএসআইডি-ডিএফআইডি এনজিও হেল্থ সার্ভিস প্রকল্প; রোকেয়া কবির, নির্বাহী পরিচালক, বিএনপিএস;  ফারহানা জে হাসান, প্রকল্প পরিচালক, ইমেজ; রাসেল আহমেদ লিটন, নির্বাহী পরিচালক, এসকেএস ফাউন্ডেশন; মরিয়ম নেসা, ন্যাশনাল কোঅর্ডিনেটর, চাইল্ড প্রোটেকশন, টিডিএইস ফাউন্ডেশন সহ বিভিন্ন আন্তর্জাতিক ও জাতীয় উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান এবং রেড অরেঞ্জ মিডিয়া কমিউনিকেশনস্ ও টেরেডেস হোমস্ নেদারল্যান্ডস এর কর্মীবৃন্দসহ বিভিন্ন প্রিন্ট, ইলেক্ট্রনিক্স ও অনলাইন মিডিয়ার সাংবাদিক বৃন্দ ও নাগরিক সমাজের প্রতিনিধিরা।

গ্রন্থনা: ময়ূখ ইসলাম, সম্পাদনা: জাহিদ

 


সর্বশেষ

আরও খবর

সংসদে ৬,৭৮,০৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব

সংসদে ৬,৭৮,০৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব


আ’লীগ নেতা বিএম ডিপোর একক মালিক নন

আ’লীগ নেতা বিএম ডিপোর একক মালিক নন


চীনের সাথে বাণিজ্য ঘাটতি কমাতে চায় বাংলাদেশ

চীনের সাথে বাণিজ্য ঘাটতি কমাতে চায় বাংলাদেশ


ভোজ্যতেল ও খাদ্য নিয়ে যা ভাবছে সরকার

ভোজ্যতেল ও খাদ্য নিয়ে যা ভাবছে সরকার


তৎপর মন্ত্রীগণ, সীতাকুণ্ডে থামেনি দহন

তৎপর মন্ত্রীগণ, সীতাকুণ্ডে থামেনি দহন


অত আগুন, এত মৃত্যু, দায় কার?

অত আগুন, এত মৃত্যু, দায় কার?


যে গল্প এক অদম্য যোদ্ধার

যে গল্প এক অদম্য যোদ্ধার


আফগান ও ভারতীয় অনুপ্রবেশ: মে মাসে আটক ১০

আফগান ও ভারতীয় অনুপ্রবেশ: মে মাসে আটক ১০


সীমান্ত কাঁটাতারে বিদ্যুৎ: আলোচনায় বিজিবি-বিজিপি

সীমান্ত কাঁটাতারে বিদ্যুৎ: আলোচনায় বিজিবি-বিজিপি


চালের বাজার নিয়ন্ত্রণে কঠোর সরকার

চালের বাজার নিয়ন্ত্রণে কঠোর সরকার