Saturday, August 6th, 2016
‘রবীন্দ্রনাথের শিক্ষা-ভাবনা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন
August 6th, 2016 at 10:52 am
‘রবীন্দ্রনাথের শিক্ষা-ভাবনা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন

ঢাকা: বাংলা সাহিত্যের তো বটেই বিশ্ব সাহিত্যের এক অনন্য মহীরুহ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। আজ ২২ শ্রাবণ; কবিগুরুর ৭৫তম প্রয়াণবার্ষিকী। তার এই প্রয়াণদিবস স্মরণে  দেশের উত্তরা বিশ্ববিদ্যালয়,  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বাংলা বিভাগ) ও ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় (রবীন্দ্র চর্চা কেন্দ্র)-এর যৌথ আয়োজনে বাংলাদেশ-ভারত-জাপান-চীনের রবীন্দ্র গবেষক, রবীন্দ্রবিষয়ক শিক্ষার্থীদের নিয়ে শুরু হলো দুদিনের ‘রবীন্দ্রনাথের শিক্ষা-ভাবনা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন।

এই আয়োজনে বাংলাদেশ-ভারত-জাপান-চীনের রবীন্দ্র গবেষকবৃন্দ বলেছেন- ‘পৃথিবীর নানা প্রান্তে অসহিষ্ণুতা, ধর্মীয় মৌলবাদ ও সাম্প্রদায়িকতা যখন বিভাজনের বিষবাষ্প ছড়াচ্ছে,  তখন সংকট মোকাবিলায় রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষা-চিন্তা হতে পারে এক অপরিহার্য হাতিয়ার ও আলোকবর্তিকা’।

শুক্রবার সকালে রাজধানী ঢাকার উত্তরা ক্লাবের লোটাস লাউঞ্জে শুরু হয়েছে দুই দিনের আন্তর্জাতিক সম্মেলন। এই সম্মেলন শুরু উপলক্ষে সকালে অনুষ্ঠিত হয় উদ্বোধনী আয়োজন। এই আয়োজনে দুদিনের ‘রবীন্দ্রনাথের শিক্ষা-ভাবনা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেন আয়োজনের প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মুনমুন গঙ্গোপাধ্যায় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. এএসএম আবু দায়েন। বিষয়ভিত্তিক মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. হায়াৎ মামুদ।

উত্তরা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. ইয়াসমীন আরা লেখার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন অ্যামিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অ্যামিরিটাস অধ্যাপক ড. বরুণকুমার চক্রবর্তী, চীনের পিকিং বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়ান স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. ঝাংঝিং ও জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাছাহিকো টোগাওয়া।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ‘বাস্তব অভিজ্ঞতা থেকে বলি, আমাদের জীবনে রবীন্দ্রনাথের ভাবনা, ধারণা নানাভাবে জড়িয়ে আছে। জাতিসত্তাবোধে অনুপ্রাণিত হয়ে বাঙালি যেদিন মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল, সেদিন রবীন্দ্রনাথ ঠাকুর হয়ে উঠেছিলেন নিরন্তর প্রেরণার উৎস।

তিনি বলেন, ‘পঁচাত্তরের পনের আগস্টের পর বাঙালি জাতিকে রবীন্দ্র চর্চা থেকে অনেক দূরে সরিয়ে দেয়া হলো। সে অপপ্রয়াসের কিছু ছাপ তো আমাদের তরুণ প্রজন্মের মন-মানসে প্রভাব ফেলবেই। আমরাও রবীন্দ্রনাথের শিক্ষা-ভাবনা থেকে অনেকটা দূরে সরে এসেছি’।

 তিনি আরো বলেন, রবীন্দ্রনাথের শিক্ষা ভাবনার মূল বিষয় হলো নান্দনিকতা, মানবিকতা ও আনন্দের সঙ্গে শিক্ষালাভ। শুধু পুথিগত শিক্ষা নয়, প্রকৃত জ্ঞান অর্জনকেই তিনি প্রাধান্য দিয়েছেন। আমাদের মননশীলতাকে সমৃদ্ধ করতে রবীন্দ্রনাথের শিক্ষা ভাবনার ওপর ব্যাপক গবেষণা হওয়া প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন।

অ্যামিরিটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ‘রবীন্দ্রনাথের শিক্ষা ভাবনা তার সময়ের চেয়ে অগ্রসর ছিল। প্রকৃতির সঙ্গে ব্যক্তির, ভাবনার সঙ্গে কর্মের, জ্ঞানের সঙ্গে মনুষ্যত্ববোধের, স্থানিকতার সঙ্গে আন্তর্জাতিকতার, আহরণের সঙ্গে প্রকাশনের, আনন্দের সঙ্গে শিক্ষা লাভের যে চিন্তা তিনি করেছিলেন তা আজও প্রাসঙ্গিক।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রচর্চা কেন্দ্রের অধিকর্তা মুনমুন গঙ্গোপাধ্যায় বলেন, ‘রবীন্দ্রনাথের শিক্ষা-ভাবনা’র এমন অনেক দিক রয়েছে, যার চর্চার অপেক্ষা রয়েছে। সেগুলো নতুন দৃষ্টিকোণ থেকে দেখে নেয়া প্রয়োজন।

উত্তরা বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ইয়াসমীন আরা লেখা বলেন, ‘শিক্ষাবিদ ও গবেষকদের এই মিলনমেলায় রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্য ও শিক্ষা ভাবনার বহুমাত্রিক দিক উঠে আসবে, যা বর্তমান সামাজিক ব্যবস্থার অবক্ষয় রোধ ও টেকসই উন্নয়নে অবদান রাখবে’।

চীনের পিকিং বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়ান স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক চেন শিনের বলেন, ভারতবর্ষের তুলনায় চীনে রবীন্দ্রনাথ চর্চা নেহায়েত মন্দ নয়। দক্ষিণ এশীয় বিষয়ের শিক্ষার্থীদের পাশাপাশি সাহিত্যপ্রিয় তরুণদের মধ্যে রবীন্দ্রনাথ চর্চিত হচ্ছেন নানাভাবে। তিনি বলেন, ‘সাহিত্য, কাব্য চর্চায় রবীন্দ্রনাথ ঠাকুর আন্তর্জাতিক সম্পর্কের পাশাপাশি সাংস্কৃতিক বিনিময়ের নানা দিকগুলোকেও সমানভাবে গুরুত্ব দিয়েছেন। বিশ্ব মানবতা, মানবিক মূল্যবোধকে তিনি শিক্ষা ভাবনায় ফুটিয়ে তুলেছেন।

জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাছাহিকো টোগাওয়া আয়োজনের নানা দিক নিয়ে আলোকপাত করে বলেন, ‘আমি যখন বাংলাদেশে আসতে চেয়েছিলাম, তখন অনেক জাপানি বন্ধু আমাকে বাধা দিয়েছিলেন। কিন্তু আমি কারও কথা শুনিনি। বাংলাদেশি বন্ধুদের টানে আমি চলে এলাম। ‘যদি তোর ডাক শুনে কেউ না আসে’ গাইতে গাইতে এ দেশে এসে দেখলাম সবকিছু ভালো চলছে’।

দুই দিনের এই সম্মেলন সম্পর্কে আয়োজকরা জানান, রবীন্দ্রনাথের শিক্ষা-ভাবনা বিষয়ে ১৪টি সেমিনার অনুষ্ঠিত হবে। উৎসবের প্রথম দিন অনুষ্ঠিত সেমিনারগুলো হল ‘শিক্ষার্থীর মূল্যায়নে রবীন্দ্রনাথ’, ‘পাঠ্যক্রম এবং সহযোগী পাঠ্যক্রম : রবীন্দ্র শিক্ষা ভাবনা’, ‘রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষা দর্শনে ব্যক্তি স্বাধীনতার প্রাসঙ্গিকতা’, ‘শিক্ষাবিষয়ক লিখিত গ্রন্থাবলীর নিরিখে রবীন্দ্রনাথের শিক্ষা ভাবনার স্বাতন্ত্র্য’ ও রবীন্দ্র ভাবনায় বিশ্ববিদ্যালয়।

নিউজনেক্সটবিডি ডটকম/এসপিকে/এসআই


সর্বশেষ

আরও খবর

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত


শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়লো ৩১ অক্টোবর পর্যন্ত

শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়লো ৩১ অক্টোবর পর্যন্ত


মুক্তিযুদ্ধে যোগদান

মুক্তিযুদ্ধে যোগদান


স্বাধীনতার ঘোষণা ও অস্থায়ী সরকার গঠন

স্বাধীনতার ঘোষণা ও অস্থায়ী সরকার গঠন


এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিষিদ্ধ হলো র‌্যাগ ডে

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিষিদ্ধ হলো র‌্যাগ ডে


অষ্টম শ্রেণির মূল্যায়ন হবে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে

অষ্টম শ্রেণির মূল্যায়ন হবে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে


শিশু ধর্ষণ নিয়ে লেখা উপন্যাস ‘বিষফোঁড়া’ নিষিদ্ধ!

শিশু ধর্ষণ নিয়ে লেখা উপন্যাস ‘বিষফোঁড়া’ নিষিদ্ধ!


শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আবারো ৩ অক্টোবর পর্যন্ত বাড়ল

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আবারো ৩ অক্টোবর পর্যন্ত বাড়ল


এবার পিইসি হচ্ছে না

এবার পিইসি হচ্ছে না


স্কুল-কলেজ খোলার মতো অবস্থা নেইঃ মন্ত্রিপরিষদ সচিব

স্কুল-কলেজ খোলার মতো অবস্থা নেইঃ মন্ত্রিপরিষদ সচিব