Thursday, February 23rd, 2017
রাজনীতিতে আটকে গেছে নদী
February 23rd, 2017 at 4:13 pm
রাজনীতিতে আটকে গেছে নদী

ঢাকা: ভারতের অভ্যন্তরীণ রাজনীতির বলি হচ্ছে বাংলাদেশের নদী ও পানির অধিকার। বাংলাদেশ, নেপাল কোনো কোনো ক্ষেত্রে ভারতের মানুষও নদী ও পানির সংকট সমাধানে কথা বললেও রাজনৈতিক সদিচ্ছার অভাবে নদীর অবস্থা ভয়াবহ খারাপ হচ্ছে। রাজনৈতিক এই বলির শিকার হয়ে গত পাঁচ দশকে বাংলাদেশের নদীপথ ২৪ হাজার কিলোমিটার থেকে নেমে এসেছে ৪ হাজার কিলোমিটারে। হাজার নদীর বাংলাদেশ এখন ৪০০ নদীতে নেমে এসেছে।

বৃহস্পতিবার ঢাকার সিরডাপ মিলানয়তনে ‘নদী সুরক্ষা যাত্রা ২০১৭’ বিষয়ক এক আঞ্চলিক অনুষ্ঠানে এমন কথা বলেন বাংলাদেশ, ভারত ও নেপালের বিশেষজ্ঞরা।

অনুষ্ঠানের শুরুতেই একশনএইড বাংলাদেশের ম্যানেজার শমসের আলী একটি প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, ‘১৯১৭ সালে জাতিসংঘ প্রণয়ন করে আন্তর্জাতিক পানিপ্রবাহে নৌ-চলাচল বহির্ভূত ব্যবহার সংক্রান্ত আইন। যেখানে বলা হয়, কোনো দেশ এককভাবে বা যৌথভাবে এমন কোনো প্রকল্প প্রণয়ন করতে পারে না, যাতে অন্যকোনো দেশ বা জাতি বা নদী প্রবাহকে ক্ষতিগ্রস্ত হয়। বাংলাদেশ রাজনৈতিক কারণে এই আইনে অনুস্বাক্ষর করেনি। ভারতও নিজের দেশের রাজনীতির বিবেচনায় আন্তর্জাতিক এই আইন স্বাক্ষর না করায় বাংলাদেশ ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।’

এরপর ‘নদী ও নেপাল প্রেক্ষাপট’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন একশনএইড বাংলাদেশ নেপালের প্রোগ্রাম অফিসার শিবা পোখারেল। তিনি বলেন, ‘নদী রক্ষায় আঞ্চলিক সহযোগিতামূলক মনোভাব না থাকায় নদী ও পানির অধিকার রক্ষা করা যাচ্ছে না। প্রতিবেশী দেশে অসহযোগিতামূলক মনোভাবের কারণে নদী সুরক্ষা ও রক্ষণাবেক্ষণ সঠিকভাবে করা যাচ্ছে না। যার মূল ভুক্তভোগী হচ্ছে সাধারণ মানুষ।’

অনুষ্ঠানে তুলে ধরা হয় নদীপাড়ের মানুষের অমানবিক চিত্র। রাজশাহীর পদ্মাপাড়ের কৃষক ও মৎস্যজীবী তাহসেন আলী বলেন তার সব হারানোর গল্প।

তাহসেন আলী বলেন, ‘১৯৬০ সালে আমি রাজশাহীর পদ্মায় মাছ ধরতাম। আমাদের দিন ভালো যাচ্ছিল। হঠাৎ ভারত উজানে বাঁধ দিলে দিন খারপা হতে থাকে। আস্তে আস্তে ভরা পদ্মা মরতে থাকে। এখন নদীতে নৌকা চলে না; মাছ ধরাতো দূরের কথা। এখন আর আমরা কৃষি কাজ করতে পারি না। শুধু ধু-ধু বালুচর। আমরা এখন কঠিন দুর্দশায়। হাজার হাজার জেলে কর্মহীন’।

বাংলাদেশ নদী কমিশনের চেয়ারম্যান আতাহারুল ইসলাম বলেন, ‘আন্তর্জাতিক, আঞ্চলিক ও দেশীয় নানা করণে বাংলাদেশের ভূ-পৃষ্ঠ ও ভূ-গর্ভস্থ পানির ভয়াবহ খারাপ পরিস্থিতি তৈরি হয়েছে। একসময় বাংলাদেশে ২৪ হাজার কিলোমিটার পানি পথ ছিল। তা এখন নেমে এসেছে ৪ হাজার কিলোমিটারে। এছাড়া নদী আমাদের মাঝ থেকে হারিয়ে যাচ্ছে। হাজার নদীর সংখ্যা এখন নেমে এসেছে সাড়ে তিনশ’ তে।

বাংলাদেশের অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক বলেন, ‘পানির কোনো সীমানা বা রাজনীতি নাই। এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়ার কথা প্রাকৃতিকভাবে। কিন্তু আমাদের রাজনীতির কারণে পানি ও নদী তার নিজস্ব অধিকার হারিয়েছে। সমস্যা গভীর ও জাটিল হচ্ছে’।

সংসদ সদস্য নাজমুল হক প্রধান বলেন, ‘আগে ধারণা ছিল নদীর কোনো অবসর নেই। তবে এখন দেখা যায় নদীও অবসরে যাচ্ছে এবং তা আমাদের কারণেই। এই বিষয়টা শুধু আমাদের একার ব্যাপার না। সমস্যার রাজনৈতিক সমাধান প্রয়োজন’।

অনুষ্ঠানে তিন দেশের ওয়াটার কমনস্ ফোরামের পক্ষ থেকে সুনির্দিষ্ট কিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো- যে কোন নীতি ও উন্নয়ন পরিস্থিতিতে নদীপাড়ের মানুষের অভিজ্ঞতা ও জ্ঞানকে কাজে লাগানো; যেকোনো উন্নয়ন প্রকল্পে সাধারণ মানুষ থেকে সব পক্ষকে যুক্ত করা; নদী ও পানি বিষয়ে যেকোনো দ্বিপাক্ষিক ও আঞ্চলিক আলোচনা সাধারণ মানুষের সামনে প্রকাশ করা; জাতিসংঘের নদী বিষয়ক আইনে স্বাক্ষর করা; দ্বিপাক্ষিক নদী কমিশনকে দক্ষিণ এশিয়ার নদী কমিশনে রূপান্তর করা।

একশনএইড বাংলাদেশের ডিরেক্টর আসগর আলী সাবরীর সঞ্চালনায় সিরডাপের অনুষ্ঠানটি ছিল ‘নদী সুরক্ষা যাত্রা’ বিষয়ে তিন দেশের অনুষ্ঠেয় নানা কার্যক্রমের সমাপানি অনুষ্ঠান। নদী ও পানি ব্যবস্থাপনায় জনগণের অভিজ্ঞতা ও ভাবনাসমূহকে সামনে আনার জন্য তৃণমূল জনগণের সমন্বয়ে ত্রিদেশীয় একটি নির্দলীয়, অসাম্প্রদায়িক, অহিংস সম্প্রীতি বন্ধনের একটি কর্মসূচি পালন করা হচ্ছে; ‘নদী সুরক্ষা যাত্রা ২০১৭’। উদ্দেশ্য হচ্ছে, নদীপাড়ের সাধারণ জনগণের ভাবনাসমূহের ঐক্য পুনঃস্থাপন করা। সংশ্লিষ্ট পক্ষসমূহের কাছে জনগণের ভাবনাসমূহ পৌঁছে দেয়া যাতে নদী ও পানি ব্যবস্থাপনা বিষয়ে যেকোনো পদক্ষেপ গ্রহণের প্রাক্কালে তা বিবেচনায় থাকে। সর্বোপরি, নদীর অধিকার ও নদীতে অধিকার প্রতিষ্ঠার প্রত্যয়ে অঙ্গিকারাবদ্ধ হওয়া। একশনএইড-এর উদ্যোগে এই যাত্রা শুরু হয়েছে নেপালের গান্ডাক নদীর তীরে গত ৭-৯ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে। তারপর ভারতে গঙ্গা নদীর পাড়ে অনুষ্ঠান হয় ১৪-২১ তারিখ। বুধবার বাংলাদেশের রাজশাহীতে উল্লেখিত দাবিতে নানা অনুষ্ঠান হয়। সবশেষ ঢাকার সিরডাপ মিলনায়তনে সমাপনি অনুষ্ঠান হয় আঞ্চলিক এ ‘নদী সুরক্ষা যাত্রা ২০১৭’-এর।

গ্রন্থনা ও সম্পাদনা: জাহিদ


সর্বশেষ

আরও খবর

উপাচার্যের পদত্যাগের দাবিতে শাবি শিক্ষার্থীদের আমরণ অনশন

উপাচার্যের পদত্যাগের দাবিতে শাবি শিক্ষার্থীদের আমরণ অনশন


দেশে আরও ৯৫০০ জনের করোনা শনাক্ত, হার ২৫ ছাড়াল

দেশে আরও ৯৫০০ জনের করোনা শনাক্ত, হার ২৫ ছাড়াল


টানা তৃতীয়বারের মতো নির্বাচিত হলেন আইভী

টানা তৃতীয়বারের মতো নির্বাচিত হলেন আইভী


অর্ধেক আসন ফাঁকা রেখে বাস চলার সিদ্ধান্ত পরিবর্তন

অর্ধেক আসন ফাঁকা রেখে বাস চলার সিদ্ধান্ত পরিবর্তন


আগুনে পুড়ল রোহিঙ্গা ক্যাম্পের ১২০০ ঘর

আগুনে পুড়ল রোহিঙ্গা ক্যাম্পের ১২০০ ঘর


এবারের বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী

এবারের বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী


কমলো এলপিজির দাম

কমলো এলপিজির দাম


উন্নয়নশীল দেশ নিয়ে খুশি না হয়ে, উন্নত দেশ গড়ার লক্ষ্যে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির

উন্নয়নশীল দেশ নিয়ে খুশি না হয়ে, উন্নত দেশ গড়ার লক্ষ্যে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির


জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম মারা গেছেন

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম মারা গেছেন


ডিআরইউর নতুন সভাপতি মিঠু, সাধারণ সম্পাদক হাসিব

ডিআরইউর নতুন সভাপতি মিঠু, সাধারণ সম্পাদক হাসিব