Sunday, August 14th, 2016
 রিও অলিম্পিকের আলোচিত পাঁচ
August 14th, 2016 at 1:47 pm
 রিও অলিম্পিকের আলোচিত পাঁচ

রিও ডি জেনিরো: রিও অলিম্পিক-২০১৬ দাপিয়ে বেড়াচ্ছেন বিশ্বসেরা ক্রিড়াবিদেরা। তৈরি হচ্ছে নতুন নতুন রেকর্ড। আস্তে আস্তে ঘনিয়ে আসছে আসছে ‘দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ’র এবারের আয়োজনের সময়। জেনে নেয়া যাক আসরের অলিম্পিকের আলোচিত পাঁচজনের টুকিটাকি-

মাইকেল ফেলপস:

বিশ্বের অন্যতম সেরা সাঁতারু মাইকেল ফেলপস। ৩১ বছরের এই মার্কিন সাঁতারু অলিম্পিক রিও আসরে এ পর্যন্ত ঘরে তুলে নিয়েছেন ৫টি সোনা। ৪০০ মিটার ম্যানস ফ্রি  রিলেতে,  ২০০ মিটার ম্যানস বাটারফ্লাই, ২০০ মিটার মিডলে ও শেষ  ইভেন্টে পুরুষদের ৪*১০০ মিটার রিলেতে টিমমেট রায়ান মার্ফি, কোডি মিলার এবং নাথান অ্যাড্রিয়ানকে সাথে নিয়ে স্বর্ণপদক জয় করেন ফেলপস। ২৭.৯৫ সেকেন্ডে ইভেন্ট শেষ করে দলীয়ভাবে নতুন রেকর্ডও গড়েন এই ৩১ বছর বয়সী এ তারকা। অন্যদিকে অলিম্পিকের সপ্তম দিনে তার প্রিয় ইভেন্ট ১০০ মিটার বাটারফ্লাইয়ে তাকে পেছনে ফেলে সোনা জিতেছেন সিঙ্গাপুরের জোসেফ স্কুলিং।

৩১ বছরের মাইকেল ২০১২ তে অবসর নেওয়ার পর ২০১৪ তে আবার দলে ফিরে আসেন এবং অলিম্পিকের জন্য নিজেকে প্রস্তুত করতে শুরু করেন। সেই পরিশ্রমের ফল পেলেন ২০১৬ রিও অলিম্পিকে সোনা জয়ের মধ্য দিয়ে।

সেরেনা উইলিয়ামস:

বিশ্ব টেনিসের মুকুটধারী সেরেনা উইলিয়ামসের জন্য এবারের অলিম্পিক আসর খুব একটা সুখকর হয় নি। বিশ্ব র‌্যাঙ্কিয়ে ২০তম অবস্থানে থাকা ইউক্রেনের টেনিস তারকা এলিনা এসভিটোলিনের কাছে হেরে বিদায় নিতে হলো মার্কিন এই টেনিস তারকাকে।

কোয়ার্টার ফাইনাল পর্ব নিশ্চিত করার এই ম্যাচে সেরেনা ৬-৪ ও ৬-৩ ব্যবধানে এলিনার কাছে হেরে যায়। হার প্রসঙ্গে সেরেনা উইলিয়ামস বলেন, ‘যেভাবে চেয়েছিলাম, সেভাবে খেলাটা শেষ করতে পারিনি। অবশ্য রিও অলিম্পিকে নিজের নাম লেখাতে পেরেও আমি বেশ গর্বিত।’

তিনি আরো বলেন, ‘দুজনের মধ্যে ভাল খেলেছে যে, সেই জয় পেয়েছে। তবে আগামীবার হিসেবটা এমন হবে না। নিশ্চিতভাবেই ভাল কিছু করে দেখাব আমি। আর সেদিনটির অপেক্ষায় রইলাম।’

কেটি লেদিকি:

মার্কিন এই সাতারুর জন্ম ১৯৯৭  সালের ১৭ই মার্চ। একাধারে ৪ বারের অলিম্পিক স্বর্ণ জয়ী এ নারীর ঘরে রয়েছে ৫০০ , ১০০০ ও ১৬৫০ ইয়ার্ড ফ্রি স্টাইলের সবচেয়ে দ্রুতগামী রেকর্ডসহ নয় বারের বিশ্ব চ্যাম্পিয়ানের কৃতিত্ব।  এই তারকার এবারের রিও অলিম্পিক আসরে এ পর্যন্ত ঘরে তুলে নিয়েছেন ৩টি সোনা ও একটি রৌপ্য ।

জোসেফ স্কুলিং:

রিও অলিম্পিকে আলোচনার ঝড় তুলেছেন সিঙ্গাপুরের এই সাঁতারু। ‘জলদানব’ খ্যাত মাইকেল ফেলপস অসংখ্য রেকর্ড যার ঝুড়িতে, সেই ফেলপসকে হারিয়ে সোনা জিতেছেন ২১ বছর বয়সী এই তরুণ। অলিম্পিকের ১০৪ বছরের ইতিহাসে এটাই সিঙ্গাপুরের প্রথম সোনা জয়।   আসরের সপ্তম দিনে ১০০ মিটার বাটারফ্লাইয়ে ফেলপস হার মানলেন তার ভক্তের কাছে। সবাইকে বিস্মিত করে ৫০.৩৯ সেকেন্ডে অলিম্পিক রেকর্ড গড়লেন ২১ বছর বয়সী এই তরুণ।

রাফায়েল নাদাল:

স্পেনের পেশাদার টেনিস খেলোয়াড় । সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ খেলোয়াড় হিসেবে বিবেচিত এবং ক্লে কোর্টে অসাধারণ সাফল্যের জন্য অনেকেই তাকে সর্বকালের শ্রেষ্ঠ ক্লে কোর্ট খেলোয়াড় বলে মনে করেন। নাদাল ’কিং অব ক্লে’ বলেও পরিচিত ভক্তদের মাঝে।

ইঞ্জুরির কারণে এবারের রিও আসর অনেকটা অনিশ্চিত থাকলেও শেষ পর্যন্ত টেনিস ব্যাট হাতে কোর্টে নামলেন এই স্প্যানিশ তারকা। রিও অলিম্পিকের পুরুষ দ্বৈতে চ্যাম্পিয়ন হয়েছেন নাদাল। সঙ্গী দীর্ঘদিনের বন্ধু মার্ক লোপেজ। এর মধ্য দিয়েই দ্বিতীয় বারের মতো অলিম্পিকে সোনা জিতলেন নাদাল। রিও এককের সেমিফাইনালেও ইতিমধ্যে পৌঁছে গেছেন এই স্প্যানিশ তারকা।

৩০ বছরের নাদালের ক্যারিয়ার বেশ কিছুদিন ধরে ইনজুরিতে জর্জরিত। আর এমন অবস্থা কাটিয়ে অলিম্পিকে জয় দারুণ কিছু। জয়ের আনন্দ প্রকাশ করতে গিয়ে নাদাল বলেন, ‘সবচেয়ে সেরা বন্ধুর সাথে এই জয় অসাধারণ ব্যাপার। আমরা সব দিয়ে লড়েছি। আড়াই মাস আমি খেলায় ছিলাম না। শুধু জিম করেছি।

নিউজনেক্সটবিডি ডটকম/মোমাহো/এসআই


সর্বশেষ

আরও খবর

৭ অক্টোবরের আগে শ্রীলঙ্কা যাচ্ছে না বাংলাদেশ

৭ অক্টোবরের আগে শ্রীলঙ্কা যাচ্ছে না বাংলাদেশ


শর্ত মেনে শ্রীলঙ্কা সফরে যাবে না বাংলাদেশ: পাপন

শর্ত মেনে শ্রীলঙ্কা সফরে যাবে না বাংলাদেশ: পাপন


বিসিবির নিরাপত্তা প্রধান মারা গেছেন

বিসিবির নিরাপত্তা প্রধান মারা গেছেন


দেশে ফিরলেন সাকিব

দেশে ফিরলেন সাকিব


হতাশ হলেও শিখেছেন বাবর আজম

হতাশ হলেও শিখেছেন বাবর আজম


জয়ের ধারায় থাকা ইংল্যান্ডের বিপক্ষে সমতা ফেরানোর খোঁজে পাকিস্তান

জয়ের ধারায় থাকা ইংল্যান্ডের বিপক্ষে সমতা ফেরানোর খোঁজে পাকিস্তান


কভিড-১৯: সময়মত আইপিএল শুরু অনিশ্চিত

কভিড-১৯: সময়মত আইপিএল শুরু অনিশ্চিত


বার্সার অনুশীলনে সোমবার মাঠে নামছেন মেসি

বার্সার অনুশীলনে সোমবার মাঠে নামছেন মেসি


মাঠে নামছেন তামিম ইকবাল

মাঠে নামছেন তামিম ইকবাল


২৪ অক্টোবর ক্রিকেটে ফিরছে বাংলাদেশ

২৪ অক্টোবর ক্রিকেটে ফিরছে বাংলাদেশ