Thursday, June 30th, 2022
শরীয়তপুর জেলা বিএনপি অফিসে তালা
November 13th, 2016 at 5:55 pm
শরীয়তপুর জেলা বিএনপি অফিসে তালা

শরীয়তপুর: জেলা বিএনপির একতরফা নুতন কমিটি গঠনের প্রতিবাদে বিএনপির একাংশ তালা ঝুলিয়ে দিয়েছে জেলার দলীয় কার্যালয়ে। পূর্বের কমিটির বির্তকিত নেতাদের নিয়ে পুনরায় এ কমিটি করায় তীব্র প্রতিবাদ জানিয়েছে তৃণমুলের একটি বৃহৎ অংশ। তারা অনতিবিলম্বে এই একতরফা কমিটি বাতিল করে সর্বসম্মতিক্রমে নতুন কমিটি গঠনের দাবি জানিয়েছেন।

শরীয়তপুর জেলা বিএনপি সূত্রে জানা গেছে, ৪ বছর পর ফের ঢাকায় বসে শরীয়তপুর জেলা বিএনপির কমিটি গঠন করা হয়েছে গত শনিবার। এতে আগের কমিটিতে ঠাই পাওয়া বেশীরভাগ বিতর্কিত নেতাদের পুনরায় স্থলাভিসক্ত করায় তা মেনে নিতে পারেনি জেলার ত্যাগী ও নির্যাতিত বাদ পড়া তৃণমূলের একাংশের নেতারা।

সূত্রটি জানায় ১৫১ সদস্যের কমিটির মাত্র ১৬ জনের না ঘোষণা করা হয়েছে। এতে জেলার বিবাদমান দুইটি গ্রুপকে সমন্বয় না করায় হতাশ হয়ে পড়েছে তৃণমূল নেতা কর্মীরা। তারা একতরফা এ কমিটিকে প্রত্যাখান করেছেন। নেতাকর্মীদের অভিযোগ কেন্দ্রীয় দায়িত্ব প্রাপ্ত নেতৃবৃন্দের কেউ কেউ একপক্ষের দ্বারা প্রভাবিত হয়ে একতরফা ভাবে কাউকে না জানিয়ে গোপনে এ কমিটি অনুমোদন দিয়েছেন। কোনো সক্রিয় নেতাকর্মীকে এ কমিটিতে অর্ন্তভূক্ত না করাতে শরীয়তপুরের বিএনপি নিস্ক্রিয় হয়ে পড়বে বলেও আশংকা করছেন বিক্ষুব্ধরা। কমিটিতে বাদ পড়া নেতাকর্মীরা ক্ষোভে ফেটে পড়েন এবং রোববার দুপুরে বিএনপির শরীয়তপুর জেলা কার্যালয়ে তালা লাগিয়ে দিয়েছে।

জেলা যুবদলের সাবেক সভাপতি বর্তমান কেন্দ্রীয় যুবদলের সহ সাধারণ সম্পাদক  আব্দুল জব্বার খান, ও জেলা ছাত্রদলের আহবায়ক জামাল উদ্দিন বিদ্যুৎ জানান, গত ২৬ অক্টোবর দীর্ঘ ২ যুগ পরে শরীয়তপুর জেলা বিএনপির সম্মেলন হওয়ার কথা ছিল। নিরপেক্ষ কোনো স্থানে সম্মেলনের আয়োজন না করে  এক নেতার বাসভবনে সম্মেলনের প্রস্তুতি নেয়ায় আমাদের প্রতিরোধের মুখে সেই সম্মেলন পণ্ড হয়ে যায়। ওই দিন বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মোঃ শাহজাহান শরীয়তপুর জেলা বিএনপির বিবাদমান দু’গ্রুপের নেতৃবৃন্দকে ঢাকায় ডেকে নিয়ে বৈঠক করেন। সেখানে উভয় গ্রুপের পক্ষ থেকে তিন সদস্যের একটি করে কমিটির প্রস্তাবনা নেয়া হয়। এতে এক গ্রুপের সভাপতি শফিকুর রহমান কিরণ, সাধারন সম্পাদক সরদার নাসির উদ্দিন কালু ও সাঈদ আহম্মেদ আসলামকে সাংগঠনিক সম্পাদক করার প্রস্তাব করা হয়। অপর পক্ষে অ্যাডভোকেট জামাল শরীফ হিরুকে সভাপতি, হেমায়েত উল্লাহ আওরঙ্গজেবের স্ত্রী তাহিনা আওরঙ্গকে সাধারণ সম্পাদক ও কর্ণেল (অবসরপ্রাপ্ত) এস এম ফয়সালকে সাংগঠনিক সম্পাদক করে প্যানেল জমা দেয়া হয়।

ওই সভায় উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মোঃ শাহজাহান, যুগ্ম মহাসচিব খায়রুল কবীর খোকন, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ রিংকু, সহসাংগঠনিক সম্পাদক খোন্দকার মাসুকুর রহমান ও সহসাংগঠনিক সম্পাদক মোঃ সেলিমুজ্জামান সেলিম। সভায় কেন্দ্রীয় নেতৃবৃন্দ উভয় গ্রুপের নেতৃবৃন্দকে প্রতিশ্রুতি দিয়ে ছিলেন দলের বৃহত্তর স্বার্থে দুই গ্রুপের সমন্বয়ে  কমিটির গুরুত্বপূর্ণ পদ সহ সকল পদে সমন্বয় করে কমিটি গঠন করা হবে। কিন্তু শনিবার কেন্দ্রীয় দায়িত্ব প্রাপ্ত নেতৃবৃন্দ একপক্ষের কাছে প্রভাবিত হয়ে একতরফা ভাবে কমিটি অনুমোদন করে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রেস রিলিজ পাঠিয়ে দেন। মিডিয়াতে প্রচারের পরে নেতৃবৃন্দ জানতে পারে শরীযতপুর জেলা বিএনপির কমিটি দেয়া হয়েছে।

জেলা ছাত্রদলের সাবেক সভাপতি, শরীয়তপুর সরকারি কলেজের সাভেক ভিপি ও বর্তমানে জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক মো. রুহুল আমিন মুন্সি বলেন, একটি বিতর্কিত প্রবাসী নেতৃত্ব শরীয়তপুর জেলা বিএনপিকে দিনে দিনে ধ্বংসেরর দাড়প্রান্তে নিয়ে যাচ্ছে। শফিকুর রহমান কিরণ ও নাসির উদ্দিন কালুকে দিয়ে ২০১২ সালে যে জেলা কমিটি গঠক করা হয়েছিল তার বিগত দিনের সরকার বিরোধী আন্দোলনে কোনো রকম  ভূমিকা রাখেনি। এই কমিটি ২০১৬ সালের ইউনিয়ন পরিষদের নির্বাচনে অর্থের বিনিময়ে এমন কিছু লোককে দলীয় মনোনয়ন দিয়েছিল যাদের প্রত্যেকেরই ভরাডুবি হয়েছে। কিছু কিছু প্রার্থীকে আওয়ামী লীগের প্রার্থীর কাছে বিক্রি করে মনোনয়নপত্র প্রত্যাহার করিয়ে নেয়ারও নজির রয়েছে। শনিবার ঢাকায় বসে আবার সেই কমিটিরই বেশীরভাগ নেতাকর্মীকে বহাল রেখে একটি বিতর্কিত নতুর কমিটি অনুমোদন দেয়া হয়েছে। আমরা এইি কমিটি প্রত্যাখ্যান করেছি।

জেলা বিএনপির সভাপতি সফিকুর রহমান কিরণ বলেন, কমিটি গঠন নিয়ে কোনো বিতর্ক নেই। কেন্দ্রীয় নেতৃবৃন্দ সকলের মতামতের ভিত্তিতেই কমিটি অনুমোদন দিয়েছেন। আমাদের দল অনেক বড়। একটা কমিটিতে এক সাথে সকলকে স্থান দেয়া সম্ভব হয়না। এই কমিটি নিয়ে যারা মন খারাপ করেছেন তাদের  সকলকে নিয়ে একসাথে আমরা সংগঠনের সকল কর্মসূচি পালন করবো।

এম.এ ওয়াদুদ মিয়া (শরীয়তপুর), সম্পাদনা: জাহিদ

 


সর্বশেষ

আরও খবর

ম্রো-ত্রিপুরাদের জমি ফিরিয়ে দেওয়ার দাবি

ম্রো-ত্রিপুরাদের জমি ফিরিয়ে দেওয়ার দাবি


চাঁদপুরে পুকুরে প্রাইভেটকার, নিহত ৫

চাঁদপুরে পুকুরে প্রাইভেটকার, নিহত ৫


বগুড়ায় বাস-সিএনজি সংঘর্ষে নিহত ৫

বগুড়ায় বাস-সিএনজি সংঘর্ষে নিহত ৫


টানা তৃতীয়বারের মতো নির্বাচিত হলেন আইভী

টানা তৃতীয়বারের মতো নির্বাচিত হলেন আইভী


আগুনে পুড়ল রোহিঙ্গা ক্যাম্পের ১২০০ ঘর

আগুনে পুড়ল রোহিঙ্গা ক্যাম্পের ১২০০ ঘর


নির্বাচনী সহিংসতায় ছাত্রলীগ নেতার মৃত্যু

নির্বাচনী সহিংসতায় ছাত্রলীগ নেতার মৃত্যু


সহিংসতায় নিহত ৬ রোহিঙ্গা, ইউএন বলছে ৭

সহিংসতায় নিহত ৬ রোহিঙ্গা, ইউএন বলছে ৭


ইকবালকে জেরা করছে পুলিশ, সারাদেশে গ্রেফতার ৫৮৪

ইকবালকে জেরা করছে পুলিশ, সারাদেশে গ্রেফতার ৫৮৪


ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু

ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু


ব্রাহ্মণবাড়িয়ায় দুই ট্রলারের সংঘর্ষে ১৭ মরদেহ উদ্ধার

ব্রাহ্মণবাড়িয়ায় দুই ট্রলারের সংঘর্ষে ১৭ মরদেহ উদ্ধার