Saturday, July 2nd, 2022
শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শোক পালিত
August 15th, 2016 at 7:02 pm
শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শোক পালিত

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম মৃত্যু বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। সোমবার দিবসটিকে কেন্দ্র করে সব শিক্ষা প্রতিষ্ঠানের পতাকা অর্ধনমিত রাখা হয়। এছাড়াও আলোচনা অনুষ্ঠানসহ মিলাদ-মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করন। উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর আলোচনা সভা এবং চারুকলা অনুষদের উদ্যোগে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়াও  মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

NU

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। সকালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদের নেতৃত্বে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, ট্রেজারার প্রফেসর মো. নোমান উর রশীদ, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধানসহ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ ও শ্রদ্ধা জ্ঞাপন করেন।

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধ-নমিত করার মাধ্যমে কর্মসূচি শুরু হয়। পতাকা উত্তোলন করেন বঙ্গবন্ধুর সাবেক একান্ত সচিব ও ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সভাপতি ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। আর ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম এম শহিদুল হাসান। পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের অন্যান্য সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। অনুষ্ঠানে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্তরের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা অংশ নেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) আয়োজিত শোক সভা অনুষ্ঠিত হয়। এখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। অনুষ্ঠানের শুরুতেই এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর স্বাগত বক্তব্য রাখেন ইউল্যাব’র এমিরেটাস অধ্যাপক রফিকুল ইসলাম।

সভায় তাপস বলেন, ‘এত দেশপ্রেম এত মানুষের প্রতি ভালোবাসা নিয়ে যে নেতা একটি দেশ স্বাধীন করতে পারে, সে যে এই দেশকে কোথায় কোন চূড়ায় নিয়ে যেতে পারে তা আমরা আজকে অনুধাবন করতে পারি। তিনি বেঁচে থাকলে আজকের বাংলাদেশকে ধুকে ধুকে এগিয়ে চলতে হতো না।’

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর উপর নির্মিত বিশেষ প্রামান্য চিত্র ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ প্রদর্শিত হয়। এছাড়াও ইউল্যাব লাইব্রেরি দিনব্যাপী জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর উপর লেখা ৮০টি বই প্রদর্শনীর আয়োজন করে এবং আলোকচিত্র প্রদর্শনীর ব্যবস্থা করা হয়।

মোহাম্মদপুর মডেল স্কুল এন্ড কলেজে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। কলেজ ক্যাম্পাসে এক মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠাটি। এতে কলেজের অধ্যক্ষ লে. কর্ণেল কাজী শরীফ উদ্দিন, উপাধ্যক্ষ, শিক্ষকমন্ডলী, অভিভাবক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। দিবসের শুরুতে সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সকাল সাড়ে ৭টায় উপাচার্যসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের ঊর্ধতন কর্তারা কালো ব্যাজ ধারণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। সে সময় তারা বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও তার রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করেন।

পরে আবাসিক হল, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, ক্যাম্পাসের স্কুলসমূহ, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ, বঙ্গবন্ধু পরিষদ, বিশ্ববিদ্যালয় এ্যালামনাই এসোসিয়েশনসহ অন্যান্য প্রতিষ্ঠান এবং পেশাজীবী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন সেখানে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ ও রেজিস্ট্রার মুহাম্মদ এন্তাজুল হকসহ বিভিন্ন অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট পরিচালক, হল প্রাধ্যক্ষ ও দফতর প্রধান।

এছাড়াও স্টেট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ,  স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটিসহ সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানেই নানা কর্মসূচি পালন করেছে।

নিউজনেক্সটবিডি ডটকম/এমআই/এসজি


সর্বশেষ

আরও খবর

সংসদে ৬,৭৮,০৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব

সংসদে ৬,৭৮,০৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব


আ’লীগ নেতা বিএম ডিপোর একক মালিক নন

আ’লীগ নেতা বিএম ডিপোর একক মালিক নন


চীনের সাথে বাণিজ্য ঘাটতি কমাতে চায় বাংলাদেশ

চীনের সাথে বাণিজ্য ঘাটতি কমাতে চায় বাংলাদেশ


ভোজ্যতেল ও খাদ্য নিয়ে যা ভাবছে সরকার

ভোজ্যতেল ও খাদ্য নিয়ে যা ভাবছে সরকার


তৎপর মন্ত্রীগণ, সীতাকুণ্ডে থামেনি দহন

তৎপর মন্ত্রীগণ, সীতাকুণ্ডে থামেনি দহন


অত আগুন, এত মৃত্যু, দায় কার?

অত আগুন, এত মৃত্যু, দায় কার?


যে গল্প এক অদম্য যোদ্ধার

যে গল্প এক অদম্য যোদ্ধার


আফগান ও ভারতীয় অনুপ্রবেশ: মে মাসে আটক ১০

আফগান ও ভারতীয় অনুপ্রবেশ: মে মাসে আটক ১০


সীমান্ত কাঁটাতারে বিদ্যুৎ: আলোচনায় বিজিবি-বিজিপি

সীমান্ত কাঁটাতারে বিদ্যুৎ: আলোচনায় বিজিবি-বিজিপি


চালের বাজার নিয়ন্ত্রণে কঠোর সরকার

চালের বাজার নিয়ন্ত্রণে কঠোর সরকার