Thursday, August 4th, 2016
শিশুদের মেকআপ আসক্তি
August 4th, 2016 at 8:40 pm
শিশুদের মেকআপ আসক্তি

ডেস্ক: নারীরা সাজগোজ করতে ভালোবাসেন। নিজেদের আরো সুন্দর দেখানোর জন্য মেকআপেরও আশ্রয় নেন। বাড়িতে মা কিংবা বড় বোনের দেখাদেখি কম বয়সি মেয়ে শিশুরাও মেকআপের প্রতি আকৃষ্ট হয় এবং মেকআপ করার জন্য আবদার করে। শিশুদের আবদারের ফলে অনেক অভিভাবক বুঝে ওঠতে পারেন না, তাদের এটি ব্যবহারের অনুমতি দেয়া উচিত কি না। মনোরোগ বিশেষজ্ঞ এবং মনোবিজ্ঞানীরা জানিয়েছেন, মাঝে মাঝে মজা করার জন্য মেকআপ করা যেতে পারে। কিন্তু বয়ঃসন্ধিকালের কিশোর বয়সি শিশুদের প্রতিনিয়ত ভারী মেকআপ ব্যবহারে অভ্যস্ত হতে দেয়া উচিত নয়।

ভারতীয় মনোরোগ বিশেষজ্ঞ পারুল ট্যাংক জানান, বর্তমানে তার কাছে এমন অনেক অভিভাবকই আসেন, যাদের সঙ্গে থাকে তাদের ৮ কিংবা তার চেয়ে বেশি বয়সের কন্যা সন্তান। শিশুদের ভারী মেকআপ দেয়ার বিষয়ে তার পরামর্শ চান।

তিনি বলেন, মেকআপ মানে কেবল লিপ বাম ব্যবহার নয় বরং কমপ্যাক্ট পাউডার, মাসকারাসহ পরিপূর্ণ মেকআপ ব্যবহার করার বিষয়েই তারা কাউন্সেলিং করাতে আসেন।

ত্বক বিশেষজ্ঞরা জানান, বয়ঃসন্ধিকালে এমনিতেই হরমোনজনিত কারণে শিশুদের ত্বকে ব্রণের সমস্যা দেখা দেয়। এসময় যদি নিয়মিত ভারী মেকআপ করা হয়, তাহলে এর প্রতিক্রিয়া ভালো হবে না। ত্বক স্থায়ীভাবে নষ্ট হয়ে যাবে। এছাড়া ভারী মেকআপ ব্যবহার শিশুদের মনস্তাত্ত্বিক বিকাশের ক্ষেত্রেও প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে।

সন্তান যদি হঠাৎ করে ভারী মেকআপ ব্যবহারের প্রতি আকৃষ্ট হয়ে যায় তাহলে অভিভাবকদের নীচের বিষয়গুলি খেয়াল করে দেখার অনুরোধ করবো।

সঙ্গীদের চাপে

স্কুলে শিশুরা তাদের সঙ্গীদের দ্বারা অনুপ্রাণিত হয় বেশি। বিশেষ করে যাদের আচরণ সকলের দৃষ্টি আকর্ষণ করে তাদের প্রতিই অন্যদের নজর থাকে বেশি। তাদের অনুকরণ করার চেষ্টাও থাকে। রাশি নামে কিশোরী এক মেয়ে তার মাকে জানিয়েছে, তাদের ক্লাসে ধনীর বখে যাওয়া সন্তানদের একটি গ্রুপ আছে। তারা সবসময় ভারী মেকআপ ব্যবহার করে সাজসজ্জা করে। ক্লাসের অনেকেই তাদের দ্বারা অনুপ্রাণিত। পরিশেষে রাশিকে কাউন্সিলরের কাছে নিয়ে গেলে তিনি তাকে পরামর্শ দেন, অন্যদের অনুসরণ না করে এমন কিছু করার যা তাকে সুখী করবে এবং যা তার জন্য স্বস্তিকর।

মনস্তাত্ত্বিক বিষয়

ক্লিনিকাল সাইকোলজিস্ট সীমা হিঙ্গোরানি জানান, অল্প বয়সে নিয়মিত মেকআপ ব্যবহার শিশুর ব্যক্তিত্বের বিকাশে বিকৃতি সৃষ্টি করতে পারে। তাদের বুঝাতে হবে, মেকআপ ব্যবহার করে তারা যে আত্মবিশ্বাস এবং আত্মমর্যাদা তৈরির চেষ্টা করছে তা একধরনের বিভ্রান্তি। বরং তাদের প্রকৃত ব্যক্তিসত্ত্বার বিকাশ ঘটানোর জন্য পরামর্শ দেয়া উচিত।

আরেকজন বিশেষজ্ঞ জানান, আসলে মেকআপ ব্যবহার করা এসব শিশু নিজের চেহারা নিয়ে খুশি নয়। তাই কৃত্রিম একটি মুখোশের আড়ালে নিজেদের লুকাতে চায়।

বিভিন্ন পারিপার্শ্বিক চাপ

সীমা হিঙ্গোরানি একটি ঘটনার কথা উল্লেখ করেন, ৯ বছরের একটি বালিকা ক্রমাগত মেকআপ ব্যবহারে আসক্ত হয়ে ওঠার পর দেখা গেছে, বাবা-মা কাজের ব্যস্ততার কারণে তাকে পর্যাপ্ত সময় দিতে পারছে না। বাড়িতে মেয়েটি সারাক্ষণ একা থাকে ফলে স্কুলের লেখাপড়ার প্রতিও তার তেমন মনোযোগ নেই। তাই সহপাঠীদের দৃষ্টি আকর্ষণের জন্যই মেকআপের আশ্রয় নিয়েছে সে। এক্ষেত্রে পিতামাতার উচিত সন্তানকে পর্যাপ্ত সময় দেয়া এবং তাকে সঠিকভাবে গাইড করা।

কল্পনা এবং বাস্তব জগত

অনেক কম বয়সি মেয়ে সিনেমার তারকাদের অনুসরণ করে লিপস্টিক দেয়, মেকআপ করে। এমনকি তাকে দেখতে ভালো না লাগলেও সে সেটা করে। এক্ষেত্রে বাস্তব জগত এবং কল্পনার জগতের মধ্যে যে পার্থক্য আছে তা সন্তানদের সামনে তুলে ধরতে হবে।

স্বল্প বয়সেই পরিপক্ক হওয়ার চেষ্টা

অনেক শিশুই অল্প বয়সে বড়দের অনুকরণ করে এবং নিজেকে বড়দের মত লাগুক তাই চায়। ডাক্তার ট্যাংক জানান, মূলত এসব শিশু তাদের আসল বয়স পছন্দ করে না। নিজেদের আরো বড় দেখাতে চাওয়ার উদগ্র আকাংখায় তাদের বেশি মেকআপ ব্যবহারে উদ্বুদ্ধ করে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

নিউজনেক্সটবিডি ডটকম/এফকে/জাই


সর্বশেষ

আরও খবর

সৌন্দর্যসেবায় আয় কমেছে সবার: বেকার ৪০ শতাংশ উদ্যোক্তা-কর্মী

সৌন্দর্যসেবায় আয় কমেছে সবার: বেকার ৪০ শতাংশ উদ্যোক্তা-কর্মী


নতুন মোটরসাইকেল পাচ্ছেন ভাইরাল ফারহানা!

নতুন মোটরসাইকেল পাচ্ছেন ভাইরাল ফারহানা!


নিউ নরমাল: শহরজুড়ে শ্রাবণ ধারা

নিউ নরমাল: শহরজুড়ে শ্রাবণ ধারা


মুক্তচিন্তা প্রকাশের ভীতি কাটাবে লিট ফেস্ট!

মুক্তচিন্তা প্রকাশের ভীতি কাটাবে লিট ফেস্ট!


ঐতিহ্যকে লালন করছে দোয়েল চত্ত্বরের শো-পিস মার্কেট

ঐতিহ্যকে লালন করছে দোয়েল চত্ত্বরের শো-পিস মার্কেট


জেনে নিন কলার গুণাগুণ

জেনে নিন কলার গুণাগুণ


জেনে নিন কিডনি সুস্থ রাখার ৫ উপায়

জেনে নিন কিডনি সুস্থ রাখার ৫ উপায়


রোজাদারদের জন্য কিছু পরামর্শ

রোজাদারদের জন্য কিছু পরামর্শ


নতুন ঢাকাতেও জনপ্রিয় বাকরখানি

নতুন ঢাকাতেও জনপ্রিয় বাকরখানি


খারাপ স্পর্শ বুঝতে শিশুদের শিক্ষা

খারাপ স্পর্শ বুঝতে শিশুদের শিক্ষা