Tuesday, August 23rd, 2016
সংবাদ সংক্ষেপ: দুপুর ১২টা
August 23rd, 2016 at 12:03 pm
সংবাদ সংক্ষেপ: দুপুর ১২টা

ডেস্ক: একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সরিয়ে নেওয়ার জন্য আইন মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছে সুপ্রিমকোর্ট প্রশাসন। পরে নিউজনেক্সটবিডি ডটকমকে এই তথ্য নিশ্চিত করেছে সুপ্রিমকোর্ট রেজিস্টার দপ্তর। এর আগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সংখ্যা কমিয়ে একটি করা হয়।

রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হবে বিশিষ্ট অভিনেতা, নাট্যকার ও মুক্তিযোদ্ধা ফরিদ আলীর মরদেহ। মঙ্গলবার সকাল ১০টায় পুরান ঢাকার ঠাটারি বাজারের বিসিসি রোডে তার নিজ বাসা সংলগ্ন মসজিদ প্রাঙ্গণে প্রথম জানাযা অনুষ্ঠিত হয়। সেখানেই ফরিদ আলীর মরদেহকে গার্ড অব অনার জানানো হয়।

একুশে পদকপ্রাপ্ত কবি শহীদ কাদরীকে জ্বর ও উচ্চ রক্তচাপজনিত কারণে শনিবার স্থানীয় সময় রাত ৩টার দিকে নিউ ইয়র্কের নর্থ শোর ইউনিভার্সিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন তার স্ত্রী নীরা কাদরী। শনিবার থেকেই কবির শরীরের তাপমাত্রা বেশ বেড়ে যায়। প্রথমে চিকিৎসকদের সঙ্গে কথা বলে ওষুধ খাওয়ানো হয়। অবস্থার উন্নতি না হওয়ায় পরে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

গুলশান হামলার আতংক এখনও সবাইকে তাড়া করে বেড়াচ্ছে। এখনও সেই ভয়ংকর রাতের কথা মনে হলে শরীর শিউরিয়ে ওঠে। হলি আর্টিজান রেস্তোরাঁয় সেই জঙ্গি হামলায় দেশী-বিদেশী নাগরিক নিহত হন। পুলিশসহ ২২ জন নিহতের সেই শোক এখনও কাটেনি।

নওয়াপাড়া সড়কের নলদীরচর এলাকায় একটি ট্রাকের সঙ্গে বিপরীতমুখী যাত্রীবাহী ব্যাটারিচালিত ইজিবাইকের মুখোমুখি সংঘর্ষে শিশুসহ ২ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো দুইজন। সোমবার রাত ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পর বিক্ষুদ্ধ লোকজন ট্রাকটি ভাঙচুর করে আগুন ধরিয়ে দেয়।

চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানি সিইউএফএল সংলগ্ন ডিএপি প্লান্টে বিস্ফোরণের ঘটনা দেশের প্রথম বড় রাসায়নিক দুর্ঘটনা বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এতে প্রায় শতাধিক মানুষ অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। সোমবার রাত দশটার দিকে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের কর্মীরা পানির প্রবাহ দিয়ে গ্যাসের বিষক্রিয়া নিয়ন্ত্রণের চেষ্টা করেন। মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত গ্যাস নি:সরণ অনেক কমে গেলেও তা অব্যাহত ছিলো।

হলের দাবিতে শিক্ষার্থীদের প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা কর্মসূচিতে ‘পুলিশের বাধা ও লাঠিচার্জের প্রতিবাদে’ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ছাত্র ধর্মঘট চলছে। ধর্মঘট পালনের পাশাপাশি আন্দোলনরত শিক্ষার্থীরা উপাচার্য (ভিসি) ভবনেও তালা লাগিয়ে দিয়েছেন। মঙ্গলবার সকাল সাড়ে ৮টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে শিক্ষকদের বাস থামিয়ে অবরোধ শুরু করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

যুদ্ধাপরাধের দায়ে সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে মৃত্যু হওয়া জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযমের ছেলে ব্রিগেডিয়ার জেনারেল (চাকরীচ্যুত) আব্দুল্লাহিল আমান আযমীকে আটক করা হয়েছে বলে অভিযোগ করেছেন তার ভাই সালমান আল-আযমী। সোমবার দিবাগত রাত একটার কিছু আগে আবদুল্লাহিল আমান আযমীর ভাই সালমান আল-আযমী সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে দাবি করেন, ডিবি পুলিশের অন্তত ৩০-৩৫ জন তার ভাইকে তুলে নিয়ে গেছে। তবে কি কারণে তাকে আটক করা হয়েছে তা জানা যায়নি।

২০১৮ রাশিয়া বিশ্বকাপ বাছাই পর্বের দুটি ম্যাচের জন্য ব্রাজিল দলে ডাক পেয়েছেন নতুন চার ফুটবলার। আর নিজের প্রথম দল ঘোষণার সময় ব্রাজিলের নতুন কোচ তিতে জানিয়ে দিলেন, খেলোয়াড়দের ছন্দে থাকাকেই সবচেয়ে বেশি গুরুত্ব দেবেন তিনি। ব্রাজিলকে অলিম্পিকে প্রথম সোনা এনে দেওয়া ৭ ফুটবলারকে ২৩ সদস্যের দলে রেখেছেন তিতে।

সুইডেনের গথেনবার্গ শহরে একটি অ্যাপার্টমেন্টে গ্রেনেড হামলায় আট বছর বয়সী এক শিশু নিহত হয়েছে। হামলার সময় ওই অ্যাপার্টমেন্টটিতে অনেক মানুষ ছিলেন বলে জানিয়েছে পুলিশ। ইউসুফ ওয়ারসেম নামের নিহত শিশুটি হামলার সময় ঘুমিয়ে ছিল। সে ব্রিটেনের বার্মিংহাম থেকে আত্মীয়ের বাসায় বেড়াতে গথেনবার্গে গিয়েছিল।

হাজার বছরের পুরনো অনন্য অসাম্প্রদায়িক সংস্কৃতির অংশীদার বাঙালি। এই বাঙালির দুই সম্প্রদায় হিন্দু-মুসলিম। আর মাত্র কয়েকদিন পরেই হিন্দু আর মুসলিমের মাঝে আনন্দ-উচ্ছ্বাসের বড় উপলক্ষ সারদীয় পূজা এবং ঈদুল আজহা। হিন্দু-মুসলিমের এই দুই বৃহৎ উৎসবকে সামনে রেখে ইতোমধ্যেই শুরু হয়ে গেছে নানা পরিকল্পনা। উৎসবকে আরো আনন্দময় করতে কেনাকাটাও শুরু করে দিয়েছেন অনেকে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টি মনোনীত প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনি প্রচারণার প্রধান ইস্যু, অনথিভুক্ত ১ কোটি ১০ লাখ অভিবাসীকে বিতাড়িত করা। কিন্তু সম্প্রতি এই পরিকল্পনা থেকে কিছুটা পিছু হটে আসার ইঙ্গিত দিয়েছেন তিনি। তার প্রচারাভিযানের ম্যানেজার কেলিয়ানি কনওয়ে জানান, অবৈধভাবে বসবাস করা অভিবাসীদের ব্যাপকহারে বিতাড়নের বিষয়টি এখনো নির্ধারিত হয়নি।

ন্যূনতম বেতন ১০ হাজার টাকা নির্ধারণ, নতুন মজুরি এবং বেতনকাঠামো ঘোষণাসহ ১৫ দফা দাবিতে দেশব্যাপী নৌ-শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। সোমবার রাত ১২টা থেকে ঢাকার সদরঘাট থেকে কোনো রুটেই নৌযান চলাচল করছে না বলে জানান বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম।

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ রহিজ মিয়া (৪৮) নামে এক মাদক বিক্রেতা নিহত হয়েছেন। এ ঘটনায় পুলিশের উপ-পরিদর্শকসহ (এসআই) পাঁচ সদস্য আহত হয়েছেন। উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের কোনাবাড়ি এলাকায় সোমবার রাত দেড়টার দিকে উপজেলার এ ঘটনা ঘটে।

সম্পাদনা: সাইফুল ইসলাম

 

 


সর্বশেষ

আরও খবর

মুজিববর্র্ষে লন্ডনে জয় বাংলা ব্যান্ডের রঙ্গিন ভালবাসা

মুজিববর্র্ষে লন্ডনে জয় বাংলা ব্যান্ডের রঙ্গিন ভালবাসা


গণমাধ্যম, স্বাধীনতা এবং মিডিয়া মালিকানা

গণমাধ্যম, স্বাধীনতা এবং মিডিয়া মালিকানা


তাসের ঘর : দুর্দান্ত স্বস্তিকায় নারীমুক্তি?

তাসের ঘর : দুর্দান্ত স্বস্তিকায় নারীমুক্তি?


অ্যাসাঞ্জকে সতর্ক করল ব্রিটিশ আদালত

অ্যাসাঞ্জকে সতর্ক করল ব্রিটিশ আদালত


অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি সংবাদপত্র শিল্প

অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি সংবাদপত্র শিল্প


করোনায় সাংবাদিক আবদুস শহিদের মৃত্যু

করোনায় সাংবাদিক আবদুস শহিদের মৃত্যু


সংগীতের ভিনসেন্ট নার্গিস পারভীন

সংগীতের ভিনসেন্ট নার্গিস পারভীন


বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ হোসেনের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী সোমবার

বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ হোসেনের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী সোমবার


স্বপ্ন বাঁচলেই বাংলাদেশ বাঁচবে

স্বপ্ন বাঁচলেই বাংলাদেশ বাঁচবে


বজলুর রহমান স্মৃতিপদক পেলেন মিলন ও ফয়সাল

বজলুর রহমান স্মৃতিপদক পেলেন মিলন ও ফয়সাল