Sunday, October 9th, 2016
সংবাদ সংক্ষেপ: দুপুর ১২টা
October 9th, 2016 at 11:57 am

ডেস্ক: নাশকতার একাধিক মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর বিএনপির সদস্যসচিব হাবিব-উন-নবী খান সোহেল নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেছেন। তিনি রোববার ঢাকা সিএমএম আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। এ বিষয়টি নিশ্চিত করেন বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান।

# রাজধানীর পূর্ব ভাসানটেক এলাকায় দুর্বৃত্তের গুলিতে এক ভূমি রেকর্ড কর্মকর্তা গুরুতর আহত হয়েছেন। রোববার সকাল ৯টার দিকে বাগানবাড়ি রোডে এ ঘটনা ঘটে। এ তথ্য নিশ্চিত করেছেন ভাসানটেক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম। আহত ওই কর্মকর্তার নাম শহীদুল ইসলাম (৪৫)। তিনি পূর্ব ভাসানটেকের বাগানবাড়ি রোডের ২১৬/৭ নম্বর বাড়ির বাসিন্দা।

# ইঁদুরের গর্তে ধোঁয়া দিয়ে জঙ্গিদের বের করা হবে বলে জানিয়েছেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ। নারায়ণগঞ্জ শহরের আমলাপাড়ায় শনিবার রাতে সার্বজনীন ১৩৪তম দুর্গোৎসব পরিদর্শনে গিয়ে বেনজীর আহমেদ একথা জানান।

# গাজীপুর, টাঙ্গাইল, ঢাকার সাভারে পৃথক চারটি জঙ্গি আস্তানায় র‌্যাব এবং পুলিশের অভিযানে নব্য ধারার জেএমবির ১২ জঙ্গি নিহত হয়েছে। নিহতদের মধ্যে ছয় জঙ্গির পরিচয় মিলেছে তারা হলেন, ঢাকায় প্রধান অর্থদাতা বাবু ওরফে আইনুল ওরফে নাজমুল, গাজীপুরে নব্য ধারার জেএমবির ঢাকা বিভাগীয় আঞ্চলিক কমান্ডার ফরিদুল ইসলাম আকাশ, নরসিংদীর রাশেদুল ইসলাম, তৌহিদুল ইসলাম, টাঙ্গাইলে রাজশাহীর চারঘাটের আতিকুর রহমান ও সাগর।

# গাজীপুরের কাশিমপুর-২ কারাগারে অসুস্থ হয়ে পড়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। পাকস্থলিতে সমস্যার কারণে কোনো খাবার তিনি খেতে পারছেন না। তার স্ত্রী আরজুমান আরা বেগম গণমাধ্যমকে বলেন, পেটের ব্যথায় খুব কষ্ট পাচ্ছেন রিজভী। কারাগারে যথাযথ চিকিৎসাসেবা না পেয়ে তিনি দিন দিন গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন। উন্নত চিকিৎসার জন্য তাকে মুক্তি দেয়া উচিত।

# ইয়েমেনের রাজধানী সানার একটি অন্ত্যেষ্টিক্রিয়া হলসহ একাধিক স্থানে সৌদি নেতৃত্বাধীন যৌথ সামরিক জোটের বিমান হামলায় একশো ৫৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে তিন শতাধিক লোক।  সানায় একটি অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান চলাকালে শনিবার এ হামলার ঘটনা ঘটে।

# জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট এর নিয়ন্ত্রণে থাকা এলাকার এক-চতুর্থাংশেরও বেশি হারিয়েছে। নিরাপত্তা এবং প্রতিরক্ষা বিশ্লেষক সংস্থা আইএইচএস এর বরাতে বিবিসি জানিয়েছে ‘২০১৫ সালের জানুয়ারিতে জঙ্গিগোষ্ঠিটির যে এলাকা নিয়ন্ত্রণ করছিল সেটি ২৮ শতাংশ কমে এসেছে।’

# বিশ্ব ডাক দিবস (৯ অক্টোবর) রোববার। প্রতি বছর এই দিনে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হয়। শেরশাহ (শাসনামল ১৫৩৮-১৫৪৫) ঘোড়ার ডাকের প্রচলন করেন। তিনি এক হাজার ৭০০টি ডাকঘর নির্মাণ এবং ঘোড়াসহ প্রায় তিন হাজার ৪০০ বার্তাবাহক নিযুক্ত করেন। এশিয়াটিক সোসাইটি প্রকাশিত বাংলাপিডিয়ার তথ্য মতে, বর্তমানে দেশে ডাকঘরের সংখ্যা ৯ হাজার ৮৮৬টি।

# ভর্তি পরীক্ষার যোগ্যতা পুনর্নির্ধারণে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) পরীক্ষায় অংশগ্রহণ করতে পারছে না পাঁচ হাজারের বেশি শিক্ষার্থী। এদিকে আগের শর্ত মেনে আবেদনকারীদের ফরম পূরণের টাকাও ফেরত দিচ্ছে না কর্তৃপক্ষ। এ অবস্থায় কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা দায়েরের চিন্তা করছে অনেক অভিভাবক।

# প্রথম ম্যাচে রোমাঞ্চকর জয়ের পর ইংল্যান্ডের চোখ এখন সিরিজ জয়ে। অন্যদিকে টাইগারদের জন্য ম্যাচটি টিকে থাকার। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে স্বাগতিকদের বাঁচা-মরার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ২টা ৩০ মিনিটে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে এরই মধ্যে ১-০র ব্যবধানে এগিয়ে ইংল্যান্ড। ইংলিশদের শেষ ১০ ম্যাচে আট জয়ের বিপরীতে একটি হার ও একটি টাই। সাফল্যধারা অব্যাহত রাখতে দৃঢ়প্রতিজ্ঞ জস বাটলার, বেন স্টোকসরা।

# ফেসবুকে রামপাল বিদ্যুৎকেন্দ্রের বিরুদ্ধে প্রচারণাকারীদের বেশিরভাগই জামায়াত ইসলামির সাথে সংশ্লিষ্ট বলে দাবি করেছেন বিদ্যুৎপ্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। রাজধানীর লেক ক্যাসেল হোটেলে সুচিন্তা ফাউন্ডেশন আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ দাবি করেন।

# বিশ্বকাপ বাছাইপর্বে চেক রিপাবলিকের বিপক্ষে জয় পেয়েছে জার্মানি। ম্যাচের প্রায় পুরোটা সময় আধিপত্য ধরে রেখে টমাস মুলারের জোড়া গোলে ৩-০ ব্যবধানে জিতেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। জার্মানির হয়ে অন্য গোলটি করেন টনি ক্রুস।

# নারীদের নিয়ে নোংরা মন্তব্যের টেপ ফাঁস হওয়ার পর তীব্র সমালোচনার মুখে পড়া যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি নির্বাচনী লড়াই থেকে সরে দাঁড়াবেন না। খবর বিবিসি। ২০০৫ সালে ধারণ করা তিন মিনিটের ওই ভিডিওটি ফাঁস হওয়ার পর কার্যত বিপাকেই পড়ে গেছেন বিভিন্ন সময় বিতর্কিত মন্তব্যের জন্য সমালোচিত হওয়া ডোনাল্ড ট্রাম্প।

# দিনাজপুরের চিরিরবন্দরে ঢাকাগামী হানিফ এন্টারপ্রাইজের একটি বাসের ধাক্কায় অটোরিকশায় থাকা এক শিশু নিহত হয়েছে। এ ঘটনায় আহত  হয়েছে তার বাবা-মা। রোববার সকাল ৬টার দিকে ফুলবাড়ী সড়কের আমতলী এলাকায় দুর্ঘটনা ঘটে।

গ্রন্থনা ও সম্পাদনা: মাহতাব শফি


সর্বশেষ

আরও খবর

ছয় দিনে নির্যাতিত অর্ধশত সাংবাদিক: মামলা নেই, কাটেনি আতঙ্ক

ছয় দিনে নির্যাতিত অর্ধশত সাংবাদিক: মামলা নেই, কাটেনি আতঙ্ক


ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করুন

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করুন


কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের জামিন মঞ্জুর

কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের জামিন মঞ্জুর


সৈয়দ আবুল মকসুদঃ মৃত জোনাকির থমথমে চোখ

সৈয়দ আবুল মকসুদঃ মৃত জোনাকির থমথমে চোখ


গুলিবিদ্ধ সাংবাদিক মারা যাওয়ার ৬০ ঘন্টা পরে পরিবারের মামলা

গুলিবিদ্ধ সাংবাদিক মারা যাওয়ার ৬০ ঘন্টা পরে পরিবারের মামলা


৯ মাস পর কারামুক্ত হলেন সাংবাদিক কাজল

৯ মাস পর কারামুক্ত হলেন সাংবাদিক কাজল


জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে ধাপ্পার অভিযোগ ভারতীয় লেখকের!

জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে ধাপ্পার অভিযোগ ভারতীয় লেখকের!


বিদায় কিংবদন্তি যুদ্ধ সাংবাদিক রবার্ট ফিস্ক

বিদায় কিংবদন্তি যুদ্ধ সাংবাদিক রবার্ট ফিস্ক


মুজিববর্র্ষে লন্ডনে জয় বাংলা ব্যান্ডের রঙ্গিন ভালবাসা

মুজিববর্র্ষে লন্ডনে জয় বাংলা ব্যান্ডের রঙ্গিন ভালবাসা


গণমাধ্যম, স্বাধীনতা এবং মিডিয়া মালিকানা

গণমাধ্যম, স্বাধীনতা এবং মিডিয়া মালিকানা