Friday, October 21st, 2016
সংবাদ সংক্ষেপ: দুপুর ১২টা
October 21st, 2016 at 12:06 pm
সংবাদ সংক্ষেপ: দুপুর ১২টা

ডেস্ক: ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের সামনে অ্যাম্বুলেন্সচাপায় আহত আরও একজন মারা গেছেন। এ নিয়ে ওই ঘটনায় নিহতের সংখ্যা দাঁড়ালো পাঁচজনে। বৃহস্পতিবার দিবাগত রাত দুইটায় ঢামেক হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান রিকশাচালক রমজান আলী (৪০)। ঢামেক পুলিশ ফাঁড়ির উপপরিচালক এসআই বাচ্চু মিয়া এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, অ্যাম্বুলেন্সচাপায় গুরুতর আহত হয়েছিলেন রমজান। এরপর থেকে তাকে আইসিইউতে রাখা হয়েছিল।

# রাত পোহালেই দেশের সবচেয়ে প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগের ২০ তম জাতীয় সম্মেলন। সম্মেলনে নতুন নেতৃত্বে কারা আসবেন, কারা বাদ পড়বেন—এ নিয়ে চলছে নানা জল্পনা।  আওয়ামী লীগের সভাপতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‍পুনর্নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিতই বলা চলে। তবে সাধারণ সম্পাদক পদ নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। কে হচ্ছেন এবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, এ নিয়ে দলের ভেতরে-বাইরে চলছে চুলচেরা বিশ্লেষণ।

# উত্ত্যক্তের প্রতিবাদ করায় মিরপুর চিড়িয়াখানা সড়কের বিসিআইসি কলেজের সামনে বুধবার দুই বোন ফারিহা হাবীব মীম ও আসওয়াদ হাবীব জিমকে বেধড়ক পেটায় বখাটে জীবন করিম বাবু ও তার সহযোগীরা। এ ঘটনায় লুৎফর রহমান বাবু নামে এক বখাটে গ্রেফতার হলেও মূল অভিযুক্ত রয়ে গেছে ধরাছোঁয়ার বাইরে। উত্ত্যক্তের প্রতিবাদ করে বখাটের হামলার শিকার হলেও মনোবল হারাননি যমজ এ দুই বোন। তারা বলেছেন, ‘ভবিষ্যতেও এমন ঘটনা ঘটলে প্রতিবাদ করবেন।’

# টেস্টের দ্বিতীয় দিনের এক ঘণ্টার মধ্যেই ২৯৩ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। দ্বিতীয় দিনে ৩৫ রান তুলতেই ইংলিশদের বাকি তিন উইকেটের পতন হয়। আগের দিনের পাঁচ উইকেট শিকারি মেহেদি হাসান মিরাজের হাত ধরে অলআউট হয় সফরকারীরা। এ রিপোর্ট লেখা অবধি টাইগারদের সংগ্রহ বিনা উইকেটে ১১। উদ্বোধনী জুটিতে ব্যাট করছেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস।

# ইসলামিক স্টেটের হাত থেকে মসুল উদ্ধারে ইরাকের সামরিক বাহিনীর অভিযান আরো জোরদার করা হয়েছে। তবে এ শহর নিজেদের নিয়ন্ত্রণে রাখতে শক্ত প্রতিরোধ গড়ে তুলেছে জঙ্গিরা। ইরাক সরকারের তরফ থেকে বৃহস্পতিবার জানানো হয়েছে, মসুলের দক্ষিণ এবং পূর্ব দিক থেকে অগ্রসর হচ্ছে তাদের সৈন্যরা। অন্যদিকে কুর্দিশ পেশমাগরা সৈন্যরা এগোচ্ছেন উত্তর এবং পূর্ব দিক থেকে।

# আশুলিয়ায় র‌্যাবের অভিযানে নিহত জঙ্গি আব্দুর রহমানই নব্য জেএমবির প্রধান ছিলেন বলে জানিয়েছে র‌্যাব। শুক্রবার সকালে এক ক্ষুদেবার্তায় এ তথ্য জানিয়েছে র‌্যাব। র‌্যাব বলছে, গত ৮ অক্টোবর ঢাকার অদূরে আশুলিয়ায় র‌্যাবের অভিযানে আহত হয়ে আটক হওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া জঙ্গি আব্দুর রহমানই নব্য জেএমবি প্রধান সারোয়ার জাহান ওরফে শায়খ আবু ইব্রাহিম আল হানিফ।

# রোববার (২২ অক্টোবর) দিবাগত রাত ১২টার পর থেকে দেশের ইন্টারনেট সেবার গতি কিছুটা কমতে পারে। সাবমেরিন কেবলের (সিসিউই-৪) সিঙ্গাপুর অংশ রাউটার কনফিগারেশন করার কারণে কক্সবাজার-সিংগাপুর অংশের সংযোগ বিচ্ছিন্ন থাকবে। ফলে আগামী পাঁচ দিন দেশের ইন্টারনেট সংযোগ কিছুটা বিঘ্নিত হবে। তবে ইস্ট বাউন্ডের ব্যান্ড উইথ সংযোগগুলো ওয়েস্ট বাউন্ড দিয়ে সঞ্চালনের ব্যবস্থা নেয়া হয়েছে। বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

# ভারত ও পাকিস্তানের মধ্যে সমস্যা মেটাতে মধ্যস্থতাকারী হিসাবে ডোনাল্ড ট্রাম্পের ভূমিকা নেয়ার প্রস্তাবকে জানিয়েছে ইসলামাবাদ। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাফিজ জাকারিয়া আজ জানান, ‘আমরা মার্কিন বন্ধুদের বরাবরই আর্জি জানিয়ে এসেছি ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সমস্যা সমাধানে পদক্ষেপ করতে। বিশেষত কাশ্মীর নিয়ে যে সমস্যা চলছে।’ ডোনাল্ড ট্রাম্পের তরফে মধ্যস্থতার যে প্রস্তাব এসেছে, তারা স্বাগত জানাচ্ছেন বলেও জানিয়েছেন জাকারিয়া।

#  চতুর্থবারের মতো আয়োজন করা হয়েছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তি উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ড’। বুধবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এ উৎসবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন দিনের এই আয়োজনের তৃতীয় ও শেষ দিনে ৩টি হলে মোট ৬ টি সেশন/সেমিনার অনুষ্ঠিত হবে। পরিকল্পনা অনুযায়ী সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত ৮ টা পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠান চলবে সবার জন্য উম্মুক্ত এই ডিজিটাল ওয়ার্ল্ড।

# বলিউডের মিস্টার পারফেকশনিস্ট আমির খানের ‘দঙ্গল’ সম্ভবত এই বছরের সবচেয়ে আলোচিত সিনেমা হতে চলেছে। এ বছরের শেষে মুক্তি পাবে সিনেমাটি কিন্তু সিনেমাটি নাম ঘোষণার পর থেকেই বেশ আলোচনায় আছে। আর সেই আলোচনা এখন আরো একটু তুঙ্গে উঠলো দঙ্গলের ট্রেলর মুক্তি পেয়ে।

# ভারতের বিশাখাপত্তনম বন্দরে একটি কন্টেইনারের ভেতর থেকে এক বাংলাদেশি যুবককে জীবিত উদ্ধার করেছে দেশটির পুলিশ। কন্টেনারটি ১০-১২ দিন আগে চট্টগ্রাম বন্দর থেকে জাহাজে তোলা হয়েছিল বলে পুলিশ জানিয়েছে। খবর বিবিসি। স্থানীয় বন্দর থানার পুলিশ জানায়, ওই যুবকের নাম নাম মোহাম্মদ রোহান হোসেন। তার বাড়ি ঢাকার কাছে বিক্রমপুরে।

# শেষ হলো প্রয়াত সাংস্কৃতিক মনীষীদের স্মরণে ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে একাডেমির সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত এই আয়োজন বৃহস্পতিবার সন্ধ্যায় শেষ হলো।

গ্রন্তনা ও সম্পাদনা: মাহতাব শফি

 


সর্বশেষ

আরও খবর

ছয় দিনে নির্যাতিত অর্ধশত সাংবাদিক: মামলা নেই, কাটেনি আতঙ্ক

ছয় দিনে নির্যাতিত অর্ধশত সাংবাদিক: মামলা নেই, কাটেনি আতঙ্ক


ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করুন

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করুন


কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের জামিন মঞ্জুর

কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের জামিন মঞ্জুর


সৈয়দ আবুল মকসুদঃ মৃত জোনাকির থমথমে চোখ

সৈয়দ আবুল মকসুদঃ মৃত জোনাকির থমথমে চোখ


গুলিবিদ্ধ সাংবাদিক মারা যাওয়ার ৬০ ঘন্টা পরে পরিবারের মামলা

গুলিবিদ্ধ সাংবাদিক মারা যাওয়ার ৬০ ঘন্টা পরে পরিবারের মামলা


৯ মাস পর কারামুক্ত হলেন সাংবাদিক কাজল

৯ মাস পর কারামুক্ত হলেন সাংবাদিক কাজল


জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে ধাপ্পার অভিযোগ ভারতীয় লেখকের!

জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে ধাপ্পার অভিযোগ ভারতীয় লেখকের!


বিদায় কিংবদন্তি যুদ্ধ সাংবাদিক রবার্ট ফিস্ক

বিদায় কিংবদন্তি যুদ্ধ সাংবাদিক রবার্ট ফিস্ক


মুজিববর্র্ষে লন্ডনে জয় বাংলা ব্যান্ডের রঙ্গিন ভালবাসা

মুজিববর্র্ষে লন্ডনে জয় বাংলা ব্যান্ডের রঙ্গিন ভালবাসা


গণমাধ্যম, স্বাধীনতা এবং মিডিয়া মালিকানা

গণমাধ্যম, স্বাধীনতা এবং মিডিয়া মালিকানা