Sunday, November 6th, 2016
সংবাদ সংক্ষেপ: বিকেল ৩টা
November 6th, 2016 at 3:01 pm
সংবাদ সংক্ষেপ: বিকেল ৩টা

ডেস্ক: সাত নভেম্বর জাতীয় জীবনের এক ঐতিহাসিক অবিস্মরণীয় দিন বলে উল্লেখ করেছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ৭ নভেম্বর বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে আজ (রবিবার) দেশবাসীর উদ্দেশ্যে এক বার্তায় তিনি এ কথা বলেন।

# নাসিরনগরে হিন্দুদের বাড়িঘর ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় সমালোচনার মুখে থাকা মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী ছায়েদুল হক বলেছেন, ‘আমি কাউকে মালাউনের বাচ্চা বলিনি। আমার বিরুদ্ধে আনা এ অভিযোগ প্রমাণ করতে পারলে মন্ত্রীত্ব ছেড়ে দেবো।’ রোববার দুপুরে নাসিরনগর ডাকবাংলোতে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

# প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য মর্মান্তিক সময় অপেক্ষা করছে বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও জাতীয়তাবাদী কৃষক দলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদু। ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ৭ নভেম্বরের বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে রোববার আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

# আদালতের রায়ের কপি পেলেই সিটিসেলের তরঙ্গ খুলে দেয়া হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। বিশ্ব ডাক দিবস উপলক্ষে রোববার ঢাকা জেনারেল ডাকঘরে (জিপিও) অনুষ্ঠিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি একথা জানান।

# সিরাজগঞ্জের সলঙ্গার ফুলজোড় নদী থেকে ভাসমান অবস্থায় ঝন্টু গৌড় (৪০) নামে এক যুবকের  মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। সে সলঙ্গা থানার ভুইয়াগাতী গ্রামের গৌড় মিস্ত্রীর ছেলে রোববার দুপুর সাড়ে ১২টার দিকে ফুলজোড় নদীর শ্বশানঘাট এলাকা থেকে তার মৃতদেহ উদ্ধার করা হয়েছে বলে সলঙ্গা থানার উপ-পরিদর্শক (এস.আই) শামসুল ইসলাম নিশ্চিত করেছেন।

# ‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ উপলক্ষে সোমবার শেরেবাংলা নগরস্থ বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে পুস্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করবেন দলটির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। রোববার বিএনপির সহ-দফতর সম্পাদক মুহম্মদ মুনির হোসেন সাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় দলটি।

# ৭ নভেম্বরের অবদানকে অস্বীকার করার নয় বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এমাজ উদ্দিন। রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ৭ নভেম্বর বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এই মন্তব্য করেন।

# ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে এডেন হ্যাজার্ডের জোড়া গোলে এভারটনকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে টেবিলের শীর্ষস্থানে উঠেছে চেলসি। শনিবার রাতে ঘরের মাঠে স্ট্যামফোর্ড ব্রিজে এভারটনকে আতিথ্য দেয় অ্যান্তোনিও কন্তের শিষ্যরা। আর এদিনের ম্যাচে হ্যাজার্ড জোড়া গোল করেন এবং দলের হয়ে একটি করে গোল করেন মার্কোস আলোনসো, দিয়েগো কস্তা ও পেদ্রো। ফলে চেলসির মাঠে কোনো পাত্তাই পায়নি সফরকারী এভারটন।

# মন্দির ও হিন্দুদের ঘরবাড়ি ভাঙচুর এবং অগ্নিসংযোগের প্রতিবাদে ফুঁসছে নাসিরনগরবাসী। মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকের বিরুদ্ধে অপপ্রচার চালানো হয়েছে বলে তাদের দাবি।

# অ্যাঞ্জেলিনা জোলি বিচ্ছেদের আবেদন করেছেন সেপ্টেম্বরে। সন্তানদের সোল কাস্টডি তিনিই চেয়েছিলেন। সে সময় ব্র্যাড বিবৃতি দিয়েছিলেন, ‘ঘটনাটা আমাকে খুব আঘাত করেছে। কিন্তু আমাদের সন্তানদের ভাল থাকাটাই এখন সবচেয়ে জরুরি’। তারপর অনেক জল গড়িয়েছে। সন্তানদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ উঠেছে ব্র্যাডের বিরুদ্ধে। তার তদন্ত চলছে। এর মধ্যেই তিনি সন্তানদের যৌথ হেফাজত চাইলেন।

# ভারত-পাকিস্তান নিয়ন্ত্রণরেখার পোঞ্চ জেলার কৃষ্ণ ঘাটি সেক্টরে পাকিস্তানি সেনার গুলিতে আবারো একজন ভারতীয় সেনা নিহত হয়েছেন। রোববার সকালে পাকসেনারা গোলাগুলি করেছেন বলে খবর প্রকাশ করেছে এনডিটিভি।

# বিএনপির ক্ষতিগ্রস্ত নেতাকর্মীদের পাশে দাঁড়াতে বিত্তবানদের প্রতি আহ্বান জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রাজধানীর উত্তরার দক্ষিণ খানে বিমানবন্দর থানা ছাত্রদল সাধারণ সম্পাদক নিজামুদ্দিন মুন্নার ক্যানসারে আক্রান্ত পিতাকে দেখতে গিয়ে রোববার সকালে তিনি এ আহ্বান জানান।

# গৃহকর্মী নির্যাতন মামলায় খালাস পেয়েছেন ক্রিকেটার শাহাদাত হোসেন রাজীব ও তার স্ত্রী জেসমিন জাহান ওরফে নিত্য। রোববার ঢাকার ৫ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক তানজীনা ইসমাইল এ রায় ঘোষণা করেন।

# সমাবেশের অনুমতি নিয়ে পুলিশের আচরণ রহস্যজনক বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসিচব রুহুল কবির রিজভী। নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে রোববার দুপুরে তিনি একথা জানান।

# ভারতের ব্যবসায়ী সংগঠন কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির (সিআইআই) ১৩ সদস্যের প্রতিনিধিদল ৮-১০ নভেম্বর বাংলাদেশ সফর করবেন। সিআইআইর পূর্বাঞ্চলীয় বিভাগের কর্মকর্তাদের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

# নেভাডা অঙ্গরাজ্যের রেনো শহরে আয়োজিত নির্বাচনী সমাবেশে নিরাপত্তার শঙ্কায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হঠাৎ মঞ্চ থেকে সরিয়ে নেওয়া হয়েছে। স্থানীয় সময় শনিবার রাতে এ ঘটনা ঘটে। রিপাবলিকান দল মনোনীত প্রার্থী ট্রাম্প বক্তৃতা করছিলেন। আচমকা তিনি চোখ ঢেকে ফেলেন। এর পরই সিক্রেট সার্ভিস এজেন্টরা তাকে ঘিরে ফেলেন এবং মঞ্চ থেকে সরিয়ে নেন।

# ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে মন্দির ও হিন্দুদের ঘর-বাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করতে ঘটনাস্থলে পৌঁছেছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী। রোববার দুপুরে তিনি নাসিরনগরে এসে পৌঁছেন। ক্ষতিগ্রস্ত বাড়িঘর ও মন্দির পরিদর্শন শেষে স্থানীয় হিন্দুদের সঙ্গে কথা বলবেন কাদের সিদ্দিকী।

# স্প্যানিশ লা লিগায় আজ ভিন্ন ম্যাচে মাঠে নামছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। বাংলাদেশ সময় বিকাল ৫টায় ঘরের মাঠে রিয়ালের প্রতিপক্ষ লেগানেস। আর অ্যাওয়ে ম্যাচে রাত পৌনে ২টায় বার্সেলোনার প্রতিপক্ষ সেভিয়া।

# দিনাজপুরের পার্বতীপুর উপজেলায় ট্রাকচাপায় রেজাউল (২৮) নামে এক যুবক নিহত হয়েছেন। রোববার সকালে পার্বতীপুর-ফুলবাড়ী আঞ্চলিক মহাসড়কের শেরপুর দোতলা মসজিদ মোড়ে এ দুর্ঘটনা ঘটে বলে জানান বড়পুকুরিয়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ উপপরিদর্শক (এসআই) ফেরদৌস।

গ্রন্থনা ও সম্পাদনা: মাহতাব শফি

 


সর্বশেষ

আরও খবর

ছয় দিনে নির্যাতিত অর্ধশত সাংবাদিক: মামলা নেই, কাটেনি আতঙ্ক

ছয় দিনে নির্যাতিত অর্ধশত সাংবাদিক: মামলা নেই, কাটেনি আতঙ্ক


ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করুন

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করুন


কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের জামিন মঞ্জুর

কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের জামিন মঞ্জুর


সৈয়দ আবুল মকসুদঃ মৃত জোনাকির থমথমে চোখ

সৈয়দ আবুল মকসুদঃ মৃত জোনাকির থমথমে চোখ


গুলিবিদ্ধ সাংবাদিক মারা যাওয়ার ৬০ ঘন্টা পরে পরিবারের মামলা

গুলিবিদ্ধ সাংবাদিক মারা যাওয়ার ৬০ ঘন্টা পরে পরিবারের মামলা


৯ মাস পর কারামুক্ত হলেন সাংবাদিক কাজল

৯ মাস পর কারামুক্ত হলেন সাংবাদিক কাজল


জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে ধাপ্পার অভিযোগ ভারতীয় লেখকের!

জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে ধাপ্পার অভিযোগ ভারতীয় লেখকের!


বিদায় কিংবদন্তি যুদ্ধ সাংবাদিক রবার্ট ফিস্ক

বিদায় কিংবদন্তি যুদ্ধ সাংবাদিক রবার্ট ফিস্ক


মুজিববর্র্ষে লন্ডনে জয় বাংলা ব্যান্ডের রঙ্গিন ভালবাসা

মুজিববর্র্ষে লন্ডনে জয় বাংলা ব্যান্ডের রঙ্গিন ভালবাসা


গণমাধ্যম, স্বাধীনতা এবং মিডিয়া মালিকানা

গণমাধ্যম, স্বাধীনতা এবং মিডিয়া মালিকানা