Monday, July 4th, 2022
সংবাদ সংক্ষেপ: রাত ৯টা
August 10th, 2016 at 9:00 pm
সংবাদ সংক্ষেপ: রাত ৯টা

ডেস্ক: গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁ ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় হামলার মাস্টার মাইন্ড তামিম আহমেদ চৌধুরী ও সেনাবাহিনী থেকে বহিষ্কৃত মেজর সৈয়দ মো. জিয়াউল হককে ধরিয়ে দিতে রাজধানীর বিভিন্ন এলাকার বাসে বাসে লিফলেট বিলি করা হচ্ছে।

১৩ বছর ধরে বিশ্বের কোটি কোটি মানুষের জন্য বন্ধ করে রাখা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ডাটা সার্চ ইঞ্জিন ‘টরেন্টজ।’ এর বন্ধের খবরে যাদের মাথায় হাত ছিলো তাদের জন্য সুখবর। মুভি, গান, গেম, সফটওয়্যার, ই-বুক-এর দুনিয়ার বিশাল ভাণ্ডার নিয়ে নতুন রূপে ফিরে এসেছে ‘টরেন্টজ’।

১৫ আগস্ট জাতীয় শোক দিবসের পর প্রধানমন্ত্রীর সময় অনুযায়ী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জঙ্গিবিরোধী মহাসমাবেশ অনুষ্ঠিত হবে। এজন্য সম্প্রতি এফবিসিসিআইয়ের ‘আইনশৃঙ্খলা ও চোরাকারবারি প্রতিরোধ’ সংক্রান্ত স্টান্ডিং কমিটি গঠন করা হয়েছে।

পঁচাত্তরের ১৫ই আগস্ট ব্যক্তি মুজিবকে নয়, বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে হত্যার অপচেষ্টা করা হয়েছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, এ হত্যাকাণ্ডের মূল উদ্দেশ্য ছিল বাংলাদেশকে একটি অকার্যকর রাষ্ট্রে পরিণত করে পাকিস্তানের কলোনি হিসেবে ব্যবহার করা।

আগামী অর্থবছরে সাড়ে ছয় ‍হাজার কোটি টাকা ব্যয়ে কুমিল্লা-সিলেট ১০৪ কিলোমিটারের চার লেন মহাসড়ক নির্মানের কাজ শুরু হবে। যার আখাউড়া-আশুগঞ্জ পর্যন্ত ৫০ কিলোমিটার কাজের অর্থায়ন করবে ভারত সরকার। এ অংশের কাজের জন্য খরচ হবে সাড়ে ৩ হাজার কোটি টাকা।

কোন জঙ্গি জঙ্গিবাদ ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে এলে তাকে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হবে বলে মন্তব্য করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। বুধবার পুলিশ সদর দফতরে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেন। অনুষ্ঠানে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁ ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি হামলায় নিহত পুলিশ সদস্যদের পরিবারের হাতে ৭০ লাখ টাকা অনুদান তুলে দেন পুলিশ প্রধান।

শ্রমিক-কর্মচারী -পেশাজীবী-মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের আহ্বায়ক ও নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, ‘জঙ্গি এবং জঙ্গিবাদ এ দেশের মানুষের গোদের উপর বিষ ফোড়া। এ বিষ ফোড়া কেটে ফেলতে হবে। এ জন্য সবাইকে ঐক্যবদ্ধ হয়ে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে। জঙ্গি ও জঙ্গিবাদ ভীতি দূর করে সমাজে আলো জ্বালিয়ে আমরা দেশের সাধারণ মানুষের মন আলোতে উদ্ভাসিত করে দেব।’

‘গুলশানের হলি আর্টিজান রেস্তোঁরায় জঙ্গি হামলার পর বিএনপি জাতীয় ঐক্যের কথা বলেছে মূলত বিভ্রান্তি সৃষ্টির জন্য।’ বলেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান। বুধবার দুপুরে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

দেশের মাটিতে ব্রাজিলের ফুটবল ইতিহাস সবসময়ই হতাশা আর লজ্জ্বার। ১৯৫০ সালের মারকানা ট্রাজেডি এখনো পুড়ায় ব্রাজিলের ফুটবল প্রেমীদের। সর্বশেষ ২০১৪ বিশ্বকাপের সেমিতে জার্মানীর সাথে ৭ গোলে বিধ্বস্ত হওয়ার ক্ষত এখনো না শুকালেও; ইতিমধ্যেই আরো একটি লজ্জার সামনে দাঁড়িয়ে আছে নেইমাররা।

বিপন্ন প্রজাতির এশিয়াটিক সিংহের সামনে দাঁড়িয়ে সেলফি তোলার অপরাধে ভারতীয় ক্রিকেটার রবীন্দ্র জাদেজাকে ৩০০ ডলার জরিমানা দিতে হচ্ছে। ভারতের গুজরাট রাজ্যের পশ্চিমে গির ন্যাশনাল পার্কে জুন মাসে সস্ত্রীক বেড়াতে গিয়েছিলেন জাদেজা। সেখানেই বিপন্ন প্রজাতির একদল সিংহের সামনে সেলফি তোলেন তিনি এবং স্ত্রী রিভা। এসব সেলফি আবার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্টও করেন তিনি।

ব্রাজিলের সাময়িক বরখাস্ত হওয়া সাবেক প্রেসিডেন্ট দিলমা রৌসেফের বিচারের পক্ষে ভোট প্রদান করেছে সিনেট। বুধবার সিনেটে এই ভোট অনুষ্ঠিত হয়। এতে রৌসেফের বিচারের পক্ষে ৫৯টি ভোট পড়ে এবং তার বিচারের বিপক্ষে ছিলেন ২১ জন। চলতি মাসের শেষে এই বিচার অনুষ্ঠিত হবে।

এবার নন-ক্যাডার (বিসিএসে উত্তীর্ণ কিন্তু ক্যাডার পাননি এমন প্রার্থী) থেকে প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে ৮৯৮ জনকে নিয়োগ দিয়েছে পিএসসি। ৩৪তম বিসিএসের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়েও যারা ক্যাডার পাননি তাদের মধ্য থেকে ৮৯৮ জনকে এ নিয়োগ দেয়া হয়েছে। সরকারি কর্ম কমিশন (পিএসসি) বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

রিও অলিম্পিকে দলগত ফুটবল বেশ বাজে ভাবেই শুরু করেছিল আর্জেন্টিনা। ‘ডি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে পর্তুগালের বিপক্ষে ২-০ গোলের হার দিয়েই স্বর্ণ জয়ের মিশন শুরু করেছিল দেশটি। প্রথম ম্যাচের ধাক্কা কাটিয়ে দ্বিতীয় ম্যাচে অবশ্য সমর্থকদের হতাশ করেননি আকাশি-নীলরা। ১০ জনের দল নিয়েও আলজেরিয়াকে ২-১ গোলে হারিয়ে অলিম্পিকের দ্বিতীয় রাউন্ডে উঠার আশা জিইয়ে রেখেছিল মেসি-ম্যারাদোনার উত্তরসূরীরা।

পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে ১০ দিন ব্যাপি শুরু হওয়া ফলদ ও বনজ বৃক্ষ মেলার ভেতরে চলছে বাণিজ্য মেলা। নাম মাত্র কয়েকটি নার্সারি অংশ গ্রহণ করলেও অধিকাংশ স্টলে স্থান পেয়েছে হস্ত ও কুটির শিল্প সামগ্রী। মেলায় হস্ত ও কুটির শিল্পের স্টলগুলোতে ক্রেতাদের ভিড় থাকলেও নার্সারির স্টলগুলো ক্রেতাশূন্য হয়ে পড়েছে। ফলে মেলায় অংশ নেয়া নার্সারি মালিকদের মুনাফার বদলে লোকসান গুণতে হচ্ছে।

নিউজনেক্সটবিডি ডটকম/এসআই


সর্বশেষ

আরও খবর

সাংবাদিকতা বিরোধী আইন হবে না: মন্ত্রী

সাংবাদিকতা বিরোধী আইন হবে না: মন্ত্রী


সাংবাদিক গাফ্‌ফার চৌধুরীর মহাপ্রয়াণ

সাংবাদিক গাফ্‌ফার চৌধুরীর মহাপ্রয়াণ


ডিআরইউর নতুন সভাপতি মিঠু, সাধারণ সম্পাদক হাসিব

ডিআরইউর নতুন সভাপতি মিঠু, সাধারণ সম্পাদক হাসিব


বিএফইউজের নতুন সভাপতি ফারুক, মহাসচিব দীপ

বিএফইউজের নতুন সভাপতি ফারুক, মহাসচিব দীপ


ফের আসছে দৈনিক বাংলা, সম্পাদক তোয়াব খান

ফের আসছে দৈনিক বাংলা, সম্পাদক তোয়াব খান


‘অনলাইন পোর্টালের নিবন্ধন প্রক্রিয়া আদালতকে জানানো হবে’

‘অনলাইন পোর্টালের নিবন্ধন প্রক্রিয়া আদালতকে জানানো হবে’


ফটোগ্রাফিক অ্যাসোসিয়েশনের সদ্য প্রয়াত সদস্যদের স্মরণ

ফটোগ্রাফিক অ্যাসোসিয়েশনের সদ্য প্রয়াত সদস্যদের স্মরণ


অনলাইন নিউজপোর্টাল এসোসিয়েশন, বাংলাদেশ (ওএনএবি) গঠন

অনলাইন নিউজপোর্টাল এসোসিয়েশন, বাংলাদেশ (ওএনএবি) গঠন


অসুস্থ হয়ে পড়েছেন সাংবাদিক তানু, ভর্তি করা হয়েছে হাসপাতালে

অসুস্থ হয়ে পড়েছেন সাংবাদিক তানু, ভর্তি করা হয়েছে হাসপাতালে


গণতন্ত্রের রক্ষাকবজ হিসাবে গণমাধ্যম ধারালো হাতিয়ার

গণতন্ত্রের রক্ষাকবজ হিসাবে গণমাধ্যম ধারালো হাতিয়ার