Friday, September 2nd, 2016
সাগরের ঢেউ জয়ের স্বপ্ন ওদের চোখে
September 2nd, 2016 at 11:45 am
সাগরের ঢেউ জয়ের স্বপ্ন ওদের চোখে

কবিরুল ইসলাম: রুবেল মিয়ার বয়স কতোই বা আর হবে- বড়জোড় ১০ অথবা ১২। এই বয়সে যার স্কুলে যাওয়ার কথা। সহপাঠীদের সাথে যে ছেলেটার দূরন্তপনা করার কথা, সেই ছেলেটা সংসারের অনটনের কারনে হাত থেকে ছুঁড়ে ফেলে দিয়েছে বই-কলম-খাতা। হাতে তুলে নিয়েছে ডিমের খাচি। কক্সবাজারের সমুদ্র সৈকতে ঘুরতে আসা পর্যটকদের কাছে ডিম বিক্রি যে দু’টো পয়সা আয় হয়, তা নিয়ে দেন মা’য়ের হাতে। ডিম বিক্রির পাশাপাশি রুবেল মিয়া উত্তাল সমুদ্রের ভয়ঙ্কর ঢেউয়ের মধ্যে সার্ফিং শিখছেন। রপ্ত করেছেন ঢেউয়ের হিংস্রতার মধ্যে কিভাবে বোর্ড চালাতে হয়। কিভাবে ঢেউয়ের তালে তাল মিলিয়ে গভীর সমুদ্র থেকে কিনারায় আসতে হয়।

রুবেলের মতো কক্সবাজারের প্রায় শতাধিক ছেলে-মেয়ে সার্ফিং শিখছেন। তাদের প্রত্যেকের বয়সই ১০ থেকে ১৫ বছরের মধ্যে। বিকাল হলেই সার্ফিং বোর্ড নিয়ে তারা নেমে পড়ছেন সমুদ্রে। প্রতিদিন নিয়ম করে অনুশীলন করছেন তারা। ক্ষুদে এসকল সার্ফাররা সবাই কোন না কোন কাজের সাথেও জড়িত। কারন পরিবারকে আর্থিকভাবে সহযোগিতা করতেই সমুদ্রের আশে-পাশে জীবিকার তাগিদে কাজ করছেন তারা।

জাফরের হাত ধরে কক্সবাজার তথা বাংলাদেশে সার্ফিংয়ের যাত্রা শুরু হলেও এখন অনেকেই রপ্ত করেছেন সার্ফিং। প্রশিক্ষন দিয়ে আসছেন। সার্ফিংটা স্রেফ মনের টানেই করছেন তারা। এখান থেকে কোন আয় নেই তাদের। কিন্তু স্বপ্ন আছে। একদিন জাফরের মতো অনেক বড় সার্ফার হবেন নাহিদা-মামুন-শফিকরা। ঘুড়বেন বিদেশ আর জয় করবেন বিশ্বটাকে। সুনাম বয়ে আনবেন দেশের। লাল-সবুজের পতাটাকে উর্ধ্বে তোলার নেশা তাদের।

কক্সবাজার সমুদ্র সৈকতের উত্তাল ঢেউয়ে উড়াল দেয়ার এ যেন ভিন্ন এক নেশা সার্ফারদের। প্রতিদিনই সকাল-বিকাল নিয়ম করে সার্ফিং বোট হাতে নিয়ে একেকজন সার্ফার নেমে পড়েন ঢেউয়ের মধ্যে। নিজস্ব কৌশলে তারা সাগরের উত্তাল ঢেউ অতিক্রম করার প্রতিযোগিতা শুরু করেন। যে কেউ প্রথমে দেখলে মনে করবেন এই বুঝি উত্তাল ঢেউয়ে হারিয়ে যাবেন তারা। কিন্তু না, তারা সেই ঢেউয়ের হুংকার জয় করে ঠিকই তীরে ফিরে আসেন বিদুৎ বেগে। অদম্য সাহসী না হলে সার্ফিং করা যায় না। প্রতি নিয়তই যুদ্ধ করতে হয় ঢেউয়ের বিপরীতে।

প্রায় দুই বছর ধরে সার্ফিং অনুশীলন করছেন ঝাউতলা এলাকার মামুন। তিন ভাই, এক বোন ও বাবা-মাসহ ছয় জনের সংসার। ছোট্ট একটা চায়ের দোকানের আয় দিয়ে কোন রকমে টেনে-টুনে সংসার চালিয়ে আসছেন মামুনের বাবা। বাবাকে সহযোগিতা করতে সকালে সমুদ্রে স্কিট বোটে কাজ করেন তিনি। প্রতিদিন তিনশত থেকে চারশত টাকা আয় হয়। দুপুর ১২টা থেকে করেন সার্ফিং অনুশীলন। জাফর-রাশেদদের দেখেই আগ্রহী হয়েছেন সার্ফিং শিখতে। বৃহস্পতিবার আলাপকালে ক্ষুদে এ সার্ফার বলেন, ‘প্রতিনিয়তই আমাদের যুদ্ধ করে বেঁচে থাকতে হচ্ছে। ভৌগলিক কারনে কখনো প্রকৃতির বিরুদ্ধে, কখনো জীবন সংগ্রামে যুদ্ধ করতে হয় আমাদের। তাই যুদ্ধ জয়ের কৌশল আমাদের জানা। সমুদ্রের ঢেউয়ের সাথে আমাদের বেড়ে উঠা। তাই ঢেউ নিয়ে কোন ভয় নেই মনে। মনের তাগিদ থেকেই সার্ফিং শিখছি। স্বপ্ন আছে জাফর-রাশেদ-সিফাতভাইদের মতো বড় সার্ফার হওয়ার। দেশের গণ্ডি পেড়িয়ে বিদেশে গিয়ে প্রতিযোগিতায় অংশ নেয়ার।  মামুনের মতো স্বপ্ন এখানকার সব সার্ফারের চোখে-মুখে।

সম্ভাবনাময় এ ইভেন্ট অচিরেই বাংলাদেশে জনপ্রিয়তা পাবে বলে বিশ্বাস করেন সার্ফিং অ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক মোয়াজ্জেম হোসেন রোকন, ‘সার্ফারদের সেভাবে অ্যাসোসিয়েশন থেকে সহযোগিতা করা সম্ভব হচ্ছে না। তারা নিজেরাই অনেক কষ্টে বছরের পর বছর ধরে সার্ফিং প্রশিক্ষন দিয়ে আসছেন। আগামি তিন-চার বছর পর সার্ফিংয়ের এ করুন চিত্র পাল্টে যাবে। আমরা সার্ফিংয়ের উন্নতির জন্য কাজ করছি। মন্ত্রনালয়সহ বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করছি পৃষ্ঠপোষকতার জন্য।’

স্থানীয়ভাবে যারা সার্ফারদের প্রশিক্ষন দিচ্ছেন, তারা নিজেরাই এর পেছনে অর্থ ব্যয় করছেন। প্রতিদিন অনুশীলনের পর ক্ষুদে সার্ফারদের একটি করে কলা ও পাওরুটি দিচ্ছেন খেতে। কোন স্পন্সর প্রতিষ্ঠান এগিয়ে আসছে না সার্ফিংয়ের উন্নতিতে। সম্ভাবনাময় এ ডিসিপ্লিনে যদি পৃষ্ঠাপোষকতা পাওয়া যেতো, তাহলে সার্ফিং আরও দ্রুত উন্নতি করতো বলে মনে করছেন জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অনুপ বড়ুয়া অপু।

সম্পাদনা: শিপন আলী

 


সর্বশেষ

আরও খবর

৭ অক্টোবরের আগে শ্রীলঙ্কা যাচ্ছে না বাংলাদেশ

৭ অক্টোবরের আগে শ্রীলঙ্কা যাচ্ছে না বাংলাদেশ


শর্ত মেনে শ্রীলঙ্কা সফরে যাবে না বাংলাদেশ: পাপন

শর্ত মেনে শ্রীলঙ্কা সফরে যাবে না বাংলাদেশ: পাপন


বিসিবির নিরাপত্তা প্রধান মারা গেছেন

বিসিবির নিরাপত্তা প্রধান মারা গেছেন


দেশে ফিরলেন সাকিব

দেশে ফিরলেন সাকিব


হতাশ হলেও শিখেছেন বাবর আজম

হতাশ হলেও শিখেছেন বাবর আজম


জয়ের ধারায় থাকা ইংল্যান্ডের বিপক্ষে সমতা ফেরানোর খোঁজে পাকিস্তান

জয়ের ধারায় থাকা ইংল্যান্ডের বিপক্ষে সমতা ফেরানোর খোঁজে পাকিস্তান


কভিড-১৯: সময়মত আইপিএল শুরু অনিশ্চিত

কভিড-১৯: সময়মত আইপিএল শুরু অনিশ্চিত


বার্সার অনুশীলনে সোমবার মাঠে নামছেন মেসি

বার্সার অনুশীলনে সোমবার মাঠে নামছেন মেসি


মাঠে নামছেন তামিম ইকবাল

মাঠে নামছেন তামিম ইকবাল


২৪ অক্টোবর ক্রিকেটে ফিরছে বাংলাদেশ

২৪ অক্টোবর ক্রিকেটে ফিরছে বাংলাদেশ