Tuesday, April 30th, 2019
সিটি সেন্টারে গাড়ি পার্কিং: অনিয়ম যেন নিয়ম
April 30th, 2019 at 11:14 pm
সিটি সেন্টারে গাড়ি পার্কিং: অনিয়ম যেন নিয়ম

ঢাকা: রাজধানীর মতিঝিলের সিটি সেন্টারে গাড়ি পার্কিং এ অনিয়মের অভিযোগ থাকলেও নিয়ন্ত্রণ বা তদারকিতে নজর নেই তেমন। পার্কিংটির দায়িত্বে থাকা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদাসীনতাকেই দায়ি করছেন ভুক্তভোগীরা। তবে সিটি করপোরেশন বলছে, তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

মতিঝিল বাণিজ্যিক এলাকায় চলাচলকারী সাধারণের গাড়ি নিয়মিত পার্কিং এর জন্য সিটি সেন্টার ভবনের ৭টি তলা বরাদ্দ থাকলেও বেশির ভাগ তলায় পার্কিং এর জায়গা মাসিক চুক্তিতে বিভিন্ন প্রতিষ্ঠানকে ভাড়া দেয়া হয়েছে। অভিযোগ রয়েছে গাড়ির মালামাল চুরিরও।

মতিঝিলের যানজট নিরসন ও যত্রতত্র গাড়ি পার্কিং থেকে ভোগান্তি লাঘবে ততকালিন ডিসিসি ২০০৪ সালে বহুতল কার পার্কিং ভবন নির্মাণের উদ্যোগ নেয়। এর পরিপ্রেক্ষিতে ডিসিসি তার নিজস্ব জমিতে বহুতল কার পার্কিং-কাম বাণিজ্যিক ভবন নির্মাণে ওরিয়ন গ্রুপের সঙ্গে চুক্তি করে। এই ভবনের প্রথম তলা (গ্রাউন্ড ফ্লোর) থেকে ১০ তলা পর্যন্ত সাধারণের গাড়ি পার্কিং করার কথা। কিন্তু আন্ডারগ্রাউন্ডসহ তিনটি ফ্লোরে গাড়ি পার্কিং এর নিয়ন্ত্রণ নেই সিটি করপোরেশনের। বাণিজ্যিক ভবনের ফ্লোর মালিকদের কাছে এসব পার্কিং বিক্রি করেছে ওরিয়ন গ্রুপ। এছাড়া একই ফ্লোরের কিছু অংশ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, এইচএসবিসি ব্যাংক এবং গ্রামীণফোনের কাছে বিক্রি করেছে প্রতিষ্ঠানটি।

২০১৪ সালে ভবনের সাতটি ফ্লোরে জনসাধারণের গাড়ি পার্কিং এর জন্য উন্মোক্ত করে দেয়া হয়। এরপরে এর সাতটি ফ্লোর ইজারা দেয়ার জন্য কয়েকবার বিজ্ঞপ্তি দেয় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি)। কিন্তু আবেদনপত্র বিক্রি ও জমা দেওয়ার শেষ দিন পার হলেও কোনো সিডিউলই বিক্রি হয় না। ইজারা না হওয়ায় ভবনটির গাড়ি পার্কিং নিয়ন্ত্রণ করছে ডিএনসিসি।

সরেজমিনে সিটি সেন্টারের গাড়ি পার্কিং জায়গা ঘুরে দেখা যায়, ভবনের ৪ তলা থেকে ১০ম তলা পর্যন্ত ৭টি তলায় সিটি করপোরেশনের নিয়ন্ত্রণে থাকা গাড়ি পার্কিং এর জায়গা। দুজন ব্যাক্তির নিয়ন্ত্রণে রয়েছে গাড়ি পার্কিং। তবে সেদুজন সিটি করপোরেশনের নিজস্ব কর্মকর্তা নন। কোনো নিরাপত্তা কর্মী ছাড়াই চলছে পার্কিং সুবিধা। পার্কিং এর প্রতিটি তলা ছিল অপরিচ্ছন্ন। নেই কোনো সিসি ক্যামেরা। কোনো প্রকার তল্লাসি ছাড়াই প্রবেশ করছে গাড়ি। পার্কিং এ গাড়ি প্রবেশ এবং বাহির হবার পথ একটাই। র্যা মটিও তেমন চওড়া নয়। গাড়ির চালক বা মালিকের পায়ে হেঁটে চলাচলের জন্য পৃথক কোনো রাস্তা, সিড়ি বা লিফ্ট নেই। পার্কিং এ গাড়ি প্রবেশ এবং বাহির হবার সময় ভবনের পাশের রাস্তায় নিয়মিত যানজট লেগে থাকে। এতে আশপাশের ভবনে যাতায়াতকারীদের পড়তে হয় ভোগান্তিতে।

পার্কিং এর দায়িত্বরতদের সূত্রে জানা যায়, ভবনের ৪,৫,৬ এবং ৭ তলার বেশিরভাগ পার্কিং এর জায়গা বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে মাসিক চুক্তিতে ভাড়া দেয়া হয়েছে। একটি গাড়ির জন্য প্রতি মাসে ১৮০০ টাকা ভাড়া দিতে হয়। সাধারণের গাড়ি পার্কিং করতে চাইলে সাত তলার উপরে রাখতে হয়। তবে এখনো ৯ তলার উপরে মাসিক হারে গাড়ি পার্কিং ভাড়া দেয়া হচ্ছে। তলাগুলোর বেশ কিছু পার্কিং স্পেস সব সময় ফাকা রাখে দায়িত্বরত কর্মকর্তারা। অনেক সময় ট্রাফিক সার্জেন্ট বা পুলিশের কর্মকর্তাদের ঝামেলা এড়াতে এসব জায়গা ফাঁকা রাখা হয়েছে।

এছাড়া গাড়ি রাখতে হয় চালক বা মালিকের নিজ দায়িত্বে। নিয়মিত গাড়ির বিভিন্ন যন্ত্রাংশসহ লুকিং গ্লাস চুরির অভিযোগও রয়েছে।

চুরির অভিযোগ সম্পর্কে দায়িত্বরত দুই ব্যক্তির একজন ফিরোজের কাছে জানতে চাইলে তিনি বলেন, গাড়ি রাখতে হলে নিজ দায়িত্বে রাখতে হবে। আমাদের কোনো দায়িত্ব নেই। গাড়ির কিছু চুরি হলে দায়ভার আমাদের নেই। গাড়ির গ্লাস চুরি হয় সামনে আবারো হবে হয়তো। তিনি বলেন, অনেক সময় বাইরে থেকেও চোর ডুকে আবার ভিতরে যেসব ড্রাইভার থাকে তাদের মধ্যে থেকেও এসব চুরি করে। সব যেনে বুঝেই গাড়ি রাখতে হবে।

তবে চুরি নিয়ে ড্রাইভারদের দাবি, গাড়ির গ্লাস বেশি চুরি হয়। তবে কোনো ড্রাইভার নয় বাইরে থেকে অনেক সময় লোক ডুকে এসব চুরি করে।

দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ কামরুল ইসলাম বলেন, পার্কিং ইজারা দেবার জন্য কাঙ্খিত তেমন প্রতিষ্ঠান না পাওয়ায় সিটি করপোরেশন নিজেই নিয়ন্ত্রণ করছে। এখন যে অবস্থায় আছে তার থেকে উন্নতির জন্য অবকাঠামগত পরিবর্তন করা হবে। তার কাজ চলছে। নানা অনিয়ম এবং চুরির সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এসব বিষয়ে আমার জানা ছিল না। অভিযোগগুলো তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

অপরদিকে, সিটি করপোরেশনের গাড়ি পার্কিং এর বিরুদ্ধে ওরিয়ন গ্রুপের দায়িত্বে থাকা কর্মকর্তাদেরও রয়েছে নানা অভিযোগ। তাদের মতে, গাড়ি পার্কিং এর প্রতিটি তলা অপরিস্কার-অপরিচ্ছন্ন থাকে। কোনো নিরাপত্তা কর্মী বা সিসি ক্যামেরা নেই। পার্কিং এর ৭টি তলা এবং সিটি করপোরেশনের নিয়ন্ত্রণে থাকা বাকি তলাগুলোর ইলেকট্রিসিটি এবং পানিসহ অন্যান্য বিল পরিশোধ করে না সিটি করপোরেশন। বাধ্য হয়ে ওরিয়ন গ্রুপকেই পরিশোধ করতে হয় বলে জানায় তারা।

ওরিয়ন প্রোপার্টিস রিয়েল স্টেটের সহকারী ভাইস প্রেসিডেন্ট মতিউর রহমান বলেন, গাড়ি পার্কিং এ সিটি করপোরেশনের কোনো নিরাপত্তা কর্মী নেই। প্রতিটি তলায় নিরাপত্তা নিশ্চিত করতে নেই কোনো সিসি ক্যামেরা। মাত্র দুজন ব্যাক্তিকে দিয়ে পার্কিং ব্যাবস্থা নিয়ন্ত্রণ করে। সেই দুজনও সিটি করপোরেশনের নিজস্ব কোনো কর্মকর্তা নয়। এছাড়া ইলেকট্রিসিটি, পানিসহ অন্যান্য বিল তারা পরিশোধ করে না। আমাদের করতে হয়। এসব বিষয়ে বার বার সিটি করপোরেশনকে জানানো হয়েছে কিন্তু কোন কাজ হয়নি।

বহুতল এ গাড়ি পার্কিং নিয়ে নগরপরিকল্পনাবিদ ইকবাল হাবীব বলেন, সিটি সেন্টারের প্রকল্পটিই একটি প্রহসনমূলক চৌর্য্যবৃত্তির প্রকল্প। এই প্লটটি শুধুমাত্র পার্কিং এর জন্য ব্যবহার করা হবে; এটিই ছিল প্রধান শর্ত। কিন্তু এই শর্তকে লংঘণ করে সিটি করপোরেশন ওরিয়ন গ্রুপের সাথে চুক্তি করে বাণিজ্যিক ভবন তৈরি করে এবং মাত্র সাতটি ফ্লোর পার্কিং এর জন্য রাখে। কিন্তু বাণিজ্যিক ভবনের গাড়ি রাখতেই ৬টি ফ্লোর লাগবে। তাতে করে সাধারণ মানুষের গাড়ি রাখার তেমন সুযোগ থাকেই না। ভবনে গাড়ি ওঠা-নামার জন্য র্যাুম্পের সমস্যা তো আছেই। এতোগুলো গাড়ি প্রবেশ এবং বাহির কখনোই একদিক দিয়ে হতে পারে না।

ডিএনসিসি সূত্রে, সাতটি তলায় সর্বমোট ১ লাখ ১ হাজার ৭৮৫ বর্গফুট আয়তনের জায়গা রয়েছে। যেখানে ৩১৬টি গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা রয়েছে। বেজমেন্ট ফ্লোর থেকে ১০ তলা পর্যন্ত র্যা ম্পে গাড়ি ওঠানামার ব্যবস্থা রয়েছে। ন্যূনতম গাড়ি প্রতি পার্কিং স্পেস ভাড়া ঘণ্টায় ১০ টাকা, তিন ঘণ্টায় ৩০ টাকা। তবে তিন ঘণ্টার বেশি হলে পরবর্তী সময়ের জন্য গাড়ি প্রতি মোট ৬০ টাকা দিতে হবে। প্রতিদিন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত গাড়ি রাখা যাবে।

গাড়ি পার্কিং থেকে সিটি করপোরেশনের মাসিক আয় দুই লাখ ৫০ হাজার টাকা এবং পার্কিং এ আয়ের ১০ শতাংশ খরচ হয় বলে জানিয়েছেন সিটি করপোরেশন কর্তৃপক্ষ।

আসাদুজ্জামান মিলন, সম্পাদনা: এম কে আর


সর্বশেষ

আরও খবর

লেদারল্যান্ডের ঢোল

লেদারল্যান্ডের ঢোল


১ বছর নিষিদ্ধ হলেন শেহজাদ

১ বছর নিষিদ্ধ হলেন শেহজাদ


আবারো বাড়ল সোনার দাম

আবারো বাড়ল সোনার দাম


নবম ওয়েজ বোর্ডের বিষয়ে আপিলের আদেশ মঙ্গলবার

নবম ওয়েজ বোর্ডের বিষয়ে আপিলের আদেশ মঙ্গলবার


নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৪

নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৪


বরগুনার মেয়রের ছেলে ইয়াবাসহ ঢাকায় গ্রেপ্তার

বরগুনার মেয়রের ছেলে ইয়াবাসহ ঢাকায় গ্রেপ্তার


মিরপুরের আগুনে ক্ষতিগ্রস্ত ৩ হাজার পরিবার

মিরপুরের আগুনে ক্ষতিগ্রস্ত ৩ হাজার পরিবার


মিয়ানমারের সামরিক কলেজে বিদ্রোহীদের হামলায় নিহত ১৫

মিয়ানমারের সামরিক কলেজে বিদ্রোহীদের হামলায় নিহত ১৫


পাক-ভারত সীমান্তে গোলাগুলি, ভারতের ৫ ও পাকিস্তানের ৩ সেনা নিহত

পাক-ভারত সীমান্তে গোলাগুলি, ভারতের ৫ ও পাকিস্তানের ৩ সেনা নিহত


ঈদের চতুর্থ দিনে সড়কে ঝরল ২৫ প্রাণ

ঈদের চতুর্থ দিনে সড়কে ঝরল ২৫ প্রাণ