Wednesday, September 28th, 2016
সিরিজে সমতা আনলো আফগানরা
September 28th, 2016 at 10:57 pm
সিরিজে সমতা আনলো আফগানরা

ঢাকা: প্রস্তুতি ম্যাচেই নিজেদের সামর্থ্যরে প্রমান দিয়েছিল আফগানিস্তান। বিসিবি একাদশকে ৬৬ রানে পরাস্ত করেছিল দলটি। এরপর সিরিজের প্রথম ম্যাচে জিততে জিততে হেরে যায়। প্রথম ম্যাচের মতো আর ভুল করেনি দ্বিতীয় ম্যাচে। নিজেদের সামর্থ্যরে প্রমাণ দিয়ে স্বাগতিক বাংলাদেশের বিরুদ্ধে সিরিজে সমতা ফিরিয়ে এনেছে যুদ্ধ বিধ্বস্ত দেশটির ক্রিকেট দল। ২০৯ রানের লক্ষ্যে মাঠে নেমে এক বল হাতে রেখে ২ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে মোহাম্মদ নবী-আজগররা। তিন ম্যাচের সিরিজ এখন ১-১এ সমতায়। আগামি শুক্রবার সিরিজের শেষ ম্যাচে আবারো মুখোমুখি হবে উভয় দল। ঐ ম্যাচেই নির্ধারিত হবে সিরিজের ভাগ্য।

আজ মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ। দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার সাবধানে ব্যাট চালাচ্ছিলেন। কিন্তু দলীয় ৪৫ রানে হঠাৎ করেই ছন্দপতন ঘটে ব্যাটিংয়ে। দলীয় ৪৫ রানে তামিম ইকবাল আশরাফের শিকারে পরিণত হলে প্রথম ধাক্কা খায় স্বাগতিকরা। ৫ রান পরেই সৌম্য সরকারকে হারিয়ে বিপদে পড়ে যায় টাইগাররা। এবারও আফগানদের উইকেট উৎসবে মাতিয়েছেন আশরাফ। ব্যক্তিগত ২০ রানে আশরাফের বলে হাসমতউল্লাহ ক্যাচে পরিণত হন সৌম্য সরকার।

শততম ওয়ানডে ও সিরিজ জয়ের মতো গুরুত্বপূর্ণ এমন ম্যাচে দলীয় ৫০ রানের মধ্যে দুই উইকেট হারিয়ে দারুণ চাপে পড়ে স্বাগতিক শিবির। সেখান থেকে দলকে টেনে তুলেন মাহমুদুল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম। তাদের আত্মবিশ্বাসী ব্যাটিংয়ে এগিয়ে যেতে থাকে লাল-সবুজরা। আফগান বোলারদের দেখে-শুনে খেলে নিজেদের নামের পাশে স্কোর লাইনটাকেও বড় করতে থাকেন। মাঝে মধ্যে আক্রমনাত্মক হয়েও উঠছিল তাদের ব্যাট। কিন্তু হঠাৎ করেই যেনো ছন্দপতন ঘটে গেলো স্বাগতিক শিবিরে। মাত্র ১১ রানের ব্যবধানে এ দুই সেট ব্যাটসম্যানের উইকেট হারায় বাংলাদেশ। নাভিন-উল-হকের বলে সামনে এসে মারতে গিয়ে সরাসরি ষ্ট্যাম্প উড়ে যায় মাহমুদুল্লাহর। তিনি নামের পাশে জমা করেছিলেন ২৫ রান। আর ব্যক্তিগত ৩৮ রানে মুশফিক বিদায় নিয়েছেন রহমত শাহ’র বলে। বাংলাদেশের স্কোরে তখন জমা ছিল ১২২ রান।

এরপর সাকিব আল হাসান ও সাব্বির রহমানের ব্যাটে ঘুরে দাঁড়ানো বৃথা চেষ্টা করে লাল-সবুজ শিবির। আফগান স্পিনারদের ঘূর্ণী বলের ‘মায়াজালে’ বন্দি হয়ে পড়েন স্বাগতিক ব্যাটসম্যানরা। সাকিব আল হাসান নামের পাশে ১৭ রান জমা করে মোহাম্মদ নবীর শিকারে পরিণত হয়েছেন। আর নিজেকে ফিরে পাওয়ার ম্যাচে সাব্বির করেছেন মাত্র ৪ রান। ১৬ বল খেলে আব্দুর রশীদের ঘূর্ণী বলে লেগবিফোরের ফাঁদে পড়েন তিনি। প্রস্তুতি ম্যাচে ৯ আর সিরিজের প্রথম ম্যাচে মাত্র ২ রান করেছিলেন সাব্বির। তারপরও আজ তাকে একাদশে রেখে বড় একটা সুযোগ দিয়েছিলেন কোচ হাতুরুসিংহে। কিন্তু কোচের আস্থার প্রতিদান দিতে পারেননি তিনি।

১৩৮ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচে ধুঁকতে থাকা দলের হাল ধরতে অভিসিক্ত মোসাদ্দেক হোসেনের সাথে ব্যাট হাতে মাঠে নেমেছিলেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। কিন্তু আজ আবারো হতাশ করেছে ম্যাশের ব্যাট। ৫ বল খেলে ২ রানেই মাথা নিঁচু করে মাঠ ছাড়তে হয়েছে তাকে। দলীয় ১৪১ রানে টাইগার দলপতির উইকেট তুলে নিয়ে আফগানদের আনন্দে মাতিয়েছেন মোহাম্মদ নবী। মোসাদ্দেক শক্ত হাতে একপাশ আগলে রাখলেও তাকে যোগ্য সঙ্গ দেয়ার মতো কেউ ছিলেন না।

নিজের নবম ও ইনিংসের ৪৩তম ওভারের তৃতীয় বলে তাইজুলকে ফিরিয়ে বাংলাদেশের স্কোরটাকে ২০০ রানের মধ্যে বেঁধে রাখার ঈঙ্গিত দেন লেগ স্পিনার রশীদ খান। পরের বলেই তাসকিনকে সাজঘরে ফেরত পাঠিয়ে হ্যাটট্রিকে সম্ভাবনা জাগিয়ে তুলেন এ আফগান বোলার। কিন্তু পরের দুই বল রুবেল হোসেন বেশ ভালোভাবেই সামলান। শেষ দিকে এই টেল এন্ডার ব্যাটসম্যানকে সাথে নিয়ে ৪৩ রানের পার্টনারশীপ গড়ে দলকে বড় এক লজ্জার হাত থেকে বাঁচান মোসাদ্দেক। তার ব্যাটে চড়েই ২০৮ রানের পুঁজি পায় স্বাগতিকরা।

জয়ের জন্য ২০৯ রানের লক্ষ্যে মাঠে নেমে শুরুতেই হোঁচট খায় সফরকারীরা। অধিনায়ক মাশরাফি নিজে ইনিংসের প্রথম ওভার শেষ করে বল তুলে দিয়েছিলেন সাকিবের হাতে। আর তাতেই সফলতা পেয়ে যায় টাইগরারা। সাকিব নিজের দ্বিতীয় ওভারেই অধিনায়কের আস্থার প্রতিদান দিয়ে দুই উইকেট তুলে নেন। ওপেনার নওরোজ মঙ্গল (১০) ও রহমত শাহকে (০) ফিরিয়ে দিয়ে দারুন শুরুর ঈঙ্গিত দেন সাবেক বিশ্বসেরা এ অলরাউন্ডার।

তৃতীয় উইকেট জুঁটিতে অবশ্য আফগান শিবিরেও স্বস্তি ফিরিয়ে এনেছিলেন আরেক ওপেনার মোহাম্মদ শাহজাদ ও হাসমতউল্লাহ। তাদেও সাবধানী ব্যাটিংয়ে কিছুটা ধীরগতিতে রান তুলতে থাকে সফরকারীরা। এ জুঁটিতে যখন ফাঁটল ধরাতে পারছিলেন না তাসকিন-তাইজুলরা। মাশরাফি তখন বল তুলে দেন অভিষিক্ত মোসাদ্দেকের হাতে। প্রথম বলেই উইকেট তুলে নিয়ে ক্লাইভ লয়েড ও ইনজামামের পাশে নাম লেখান ২০ বছর বয়সী এ স্পিনার।  বিশ্বের তৃতীয় বোলার হিসেবে অভিসেক ম্যাচের প্রথম বলেই উইকেট পাওয়ার কৃতিত্ব এটি।

মোসাদ্দেকের স্পিন জাদুদে বন্দি হন ১৪ রান করা হাসমতউল্লাহ। চার রান পরেই বিধ্বংসী হয়ে উঠা শাহজাদকে ফিরিয়ে আবারো লাল-সবুজ শিবিরকে উৎসবে মাতিয়ে তুলেন সাকিব আল হাসান। ৩৫ বলে চার বাউন্ডারি ও দুই ছক্কা দিয়ে নিজের ৩৫ রানের ইনিংস সাজান আফগান এ ওপেনার। ৬৩ রানে ৪ উইকেট হারিয়ে আফগান শিবির যখন কিছুটা চাপের মুখে, তখন দলকে সামনে থেকে নেতৃত্ব দেন অধিনায়ক আজগর ও মোহাম্মদ নবী। তাদের ধৈর্য্যশীল ব্যাটিংয়ে কচ্ছপগতিতে এগুতে থাকে সফরকারীদের রানের চাকা। উইকেট ধরে খেলতে থাকেন এ দুজন।

মাশরাফি-সাকিব-মোসাদ্দেকদের বলে মাথা গরম করে খেলেননি। বরং অভিজ্ঞদের মতো ব্যাট চালিয়েছেন। দু’জনেই নিজেদের উইকেটে সেট করে নিতে অনেকটা সময় ব্যয় করেন। মোহাম্মদ নবী যখন ক্যারিয়ারের দশম হাফ সেঞ্চুরি থেকে মাত্র এক রান দূরে, তখন তাকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলেন মাশরাফি। ৬১ বলে তিন বাউন্ডারি ও দুই ওভার বাউন্ডারি দিয়ে নিজের ইনিংসের ফুলঝুড়ি সাজান এ অলরাউন্ডার।

ম্যাচ তখন আফগানদের দিকেই ঝুঁকছিল। জয় থেকে সফরকারীরা তখন ৩৫ রান দূরে। অধিনায়ক মাশরাফি বল তুলে দেন মোসাদ্দেকের হাতে। আবারো বল হাতে নিজেকে মেলে ধরেন এ স্পিনার। এবার তিনি শিকার করেন আজগরকে। মোহাম্মদ নবী না পারলেও ক্যারিয়ারের ৬ষ্ঠ হাফসেঞ্চুরির ঠিকই তুলে নিয়েছেন আফগান অধিনায়ক। সাজঘরে ফেরার আগে ৯৫ বল মোকাবেলা করে দলকে উপহার দেন ৫৭ রানের ইনিংস। মাত্র ৪ রানের ব্যবধানে দুই উইকেট তুলে নেয়ার পর আবারো ম্যাচে কিছুটা আশার আলো জেগে উঠেছিল। কিন্তু শেষ পর্যন্ত আর সে আশা পূর্ণ হয়নি স্বাগতিকদের। এক বল হাতে রেখে ২ উইকেটের জয় নিয়েই মাঠ ছাড়ে সফরকারীরা।

প্রতিবেদন: কবিরুল ইসলাম, প্রকাশ: তুসা


সর্বশেষ

আরও খবর

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডের জন্য ২৩ সদস্যের দল ঘোষণা

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডের জন্য ২৩ সদস্যের দল ঘোষণা


করোনায় আক্রান্ত শচীন

করোনায় আক্রান্ত শচীন


৩ কোটি ২০ লাখ রুপিতে কেকেআরে সাকিব

৩ কোটি ২০ লাখ রুপিতে কেকেআরে সাকিব


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের টেস্ট দল ঘোষণা

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের টেস্ট দল ঘোষণা


জয়ে শুরু বাংলাদেশের ক্রিকেট, প্রধানমন্ত্রীর অভিনন্দন

জয়ে শুরু বাংলাদেশের ক্রিকেট, প্রধানমন্ত্রীর অভিনন্দন


বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজঃ ওয়ানডের দল ঘোষণা বিসিবির

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজঃ ওয়ানডের দল ঘোষণা বিসিবির


আইসিসির দশক সেরা ওয়ানডে দলে সাকিব

আইসিসির দশক সেরা ওয়ানডে দলে সাকিব


ব্র্যাডম্যানের টেস্ট ক্যাপ ৩ কোটি টাকায় বিক্রি

ব্র্যাডম্যানের টেস্ট ক্যাপ ৩ কোটি টাকায় বিক্রি


যুক্তরাষ্ট্র পৌঁছানোর আগেই শ্বশুরকে হারালেন সাকিব

যুক্তরাষ্ট্র পৌঁছানোর আগেই শ্বশুরকে হারালেন সাকিব


অবশেষে পাঁচ বছর পর নেপালকে হারালো বাংলাদেশ

অবশেষে পাঁচ বছর পর নেপালকে হারালো বাংলাদেশ