Saturday, August 13th, 2022
সেনাবাহিনীতে নিরপেক্ষ মূল্যায়ন চান প্রধানমন্ত্রী
May 30th, 2022 at 5:30 pm
সেনাবাহিনীতে নিরপেক্ষ মূল্যায়ন চান প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা : সেনাবাহিনীর বাছাই পর্ষদের (আর্মি সিলেকশন বোর্ড) বৈঠকে “ব্যক্তিগত পছন্দ-অপছন্দের ঊর্ধ্বে উঠে পেশাদারি দক্ষতা, উৎকর্ষ, সততা ও দেশপ্রেম সম্পন্ন কর্মকর্তাদের পদোন্নতি” দেওয়ার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, “নিরপেক্ষ মূল্যায়নের মাধ্যমে পেশাদারভাবে দক্ষ নেতৃত্ব নির্বাচন করা সম্ভব। পদোন্নতির জন্য উচ্চ নৈতিক চরিত্রের উপর গুরুত্ব দিতে হবে।” দায়িত্বপ্রাপ্তরা সততা, ন্যায়পরায়ণতা এবং ন্যায়বিচারের সাথে দায়িত্ব পালন করবেন বলেও রাষ্ট্রপ্রধান আশা প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী বলেন, “আনুগত্যসহ নেতৃত্বের জন্য দৃঢ় মানসিকতা এবং অন্যান্য গুণাবলীসম্পন্ন কর্মকর্তারা উচ্চতর পদোন্নতির জন্য যোগ্য। যাদের সামরিক জীবনে সফল নেতৃত্বের রেকর্ড রয়েছে তাদের পদোন্নতির জন্য বিবেচনা করা উচিত।”

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের ব্রিফিংয়ে বরাত দিয়ে সোমবার বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) জানায়, ঢাকায় সেনা সদরদপ্তরের মাল্টিপারপাস কমপ্লেক্সে অনুষ্ঠিত বৈঠকে প্রধানমন্ত্রী এসব বলেছেন।

নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের এই একটি সিদ্ধান্ত- বিশ্বের দরবারে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার পাশিপাশি জাতির আত্মবিশ্বাসও বাড়িয়ে দিয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “জনৈক ব্যক্তি পদ্মা সেতু প্রকল্পে মিথ্যা দুর্নীতির অভিযোগ আনায়- কোন বোর্ড মিটিং না করেই বিশ্বব্যাংক সেতুটি নির্মাণে অর্থায়ন বন্ধ করে দিয়েছিল। যদিও পরে ওই অভিযোগ ভিত্তিহীন প্রমাণিত হয়।”

“আমরা যে অর্থনৈতিক অগ্রগতি অর্জন করেছি, তা নিয়ে আমাদের আত্মবিশ্বাসের সাথে এগিয়ে যেত হবে,” বলেন তিনি। সেনাবাহিনীর বিভিন্ন জাতি গঠনমূলক ও সামাজিক কর্মকাণ্ডের কথা তুলে ধরে তিনি বলেন, “বাংলাদেশ আর্মি সবসময়ই অবকাঠামো নির্মাণসহ দেশের সার্বিক উন্নয়নে অবদান রেখেছে।”

সেনা সদস্যরা সর্বদা জনগণের পাশে থাকে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “তারা জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অত্যন্ত প্রশংসনীয় ভূমিকা পালন করে বিশ্বব্যাপী দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে।”