Sunday, December 25th, 2016
সৌন্দর্য বর্ধনে চলছে বাণিজ্য মেলার প্রস্তুতি
December 25th, 2016 at 8:19 pm
সৌন্দর্য বর্ধনে চলছে বাণিজ্য মেলার প্রস্তুতি

ঢাকা: আর মাত্র পাঁচ দিন পরেই পর্দা উঠছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। মেলার নির্মাণ প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। মেলায় অংশ নেয়া দেশি-বিদেশি প্রতিষ্ঠানগুলো এখন সময় দিচ্ছে প্যাভেলিয়ন ও স্টল সাজাতে।

ক্রেতা-দর্শনার্থীদের আকৃষ্ট করতে নিজেদের স্টল ও প্যাভেলিয়নের সৌন্দর্য বর্ধনে আনা হচ্ছে নানা বৈচিত্র। বৈচিত্রময় এ সৌন্দর্যে রাতের বেলায় জ্বলবে আলোর দ্যুতি। কোথাও মিটিমিটি আলোর সঙ্গে মিল রেখে চলবে বিশেষ গান বা বিজ্ঞাপনী প্রচার। যা বাণিজ্য মেলার আলাদা আকর্ষণ হবে বলে মনে করছেন আয়োজক সংশ্লিষ্টরা।

জানা গেছে, প্রতিবারের মতো এবারও রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) রাজধানীর শেরে বাংলানগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে এ মেলার আয়োজন করছে। ২২তম আয়োজনের এবারের মেলা শুরু হচ্ছে ১ জানুয়ারি। ইপিবি আশা করছে ৩০ ডিসেম্বরের মধ্যেই মেলার আয়োজন শত ভাগ শেষ করা সম্ভব হবে।

রোববার সরেজমিনে দেখা গেছে, স্টল কিংবা প্যাভিলিয়ন নির্মাণ, তার সৌন্দর্য বৃদ্ধিতে ব্যস্ত সময় পার করছেন কয়েকশ মানুষ। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে ৩১ দশমিক ৫৩ একর জমিজুড়ে চলছে বাণিজ্যমেলার প্রস্তুতির কর্মযজ্ঞ।

মেলা প্রাঙ্গণে ওয়ালটন প্যাভিলিয়ন ঘুরে দেখা গেছে, ইতোমধ্যেই প্যাভিলিয়নের বাহ্যিক কাঠামো, বাহ্যিক সৌন্দর্য বৃদ্ধির কাজ শেষ হয়েছে। এখন চলছে প্যাভিলিয়নের ভিতরের ডেকরেশনের কাজ। কথা হয় ওয়ালটন প্যাভিলিয়নের ডেকরেশন ইনচার্জ জুলহাস উদ্দিনের সঙ্গে।

তিনি বলেন, আমাদের প্যাভিলিয়ন নির্মাণের প্রায় ৫০ শতাংশ সম্পন্ন হয়েছে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সব কাজ সম্পন্ন হয়ে যাবে।

এ ছাড়া দেশের অন্যতম খ্যাতনামা ইলেকট্রনিক্স প্রতিষ্ঠান মাইওয়ান এবার মেলায় একেবারেই আলাদা বৈশিষ্ট সম্পন্ন প্যাভিলিয়ন নিয়ে আসছে। দেশীয় এই প্রতিষ্ঠানটি হবে সম্পূর্ণ পরিবেশবান্ধব। অনেকটা হেরিটেজ টাইপের।

এ প্রসঙ্গে মাইওয়ান ইলেকট্রনিক্স ও মিনিস্টার হাইটেক পার্কের ব্রান্ড ম্যানেজার কেএমজি কিবরিয়া বলেন, এবারের বাণিজ্য মেলায় আমাদের প্যালিয়ন হবে সম্পূর্ণ ইকো ফ্রেন্ডলি। আমরা দেশীয় ইলেকট্রনিক্স প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ নিয়ে গর্ব করি। মেলায় লাল-সবুজের আদলে এই প্যাভিলিয়ন হবে একেবারেই ব্যতিক্রম। যা দেখে মুগ্ধ হবেন যেকোনো দর্শনার্থী।

মেলায় আকতার ফার্নিচারের প্যাভিলিয়নে কর্মরত শ্রমিকরা জানান, তাদের প্যাভিলিয়ন পুরোপুরি প্রস্তুত হতে ৩০ ডিসেম্বর পর্যন্ত সময় লাগবে। প্যাভিলিয়ন প্রস্তুতে দিনরাত কাজ করছেন শ্রমিকরা। এছাড়া ফিউচার গ্রুপ, ইগলু আইসক্রিম, ব্র্যাক ও নাবিস্কো বিস্কুটের প্যাভিলিয়ন অত্যন্ত আকর্ষণীয় হবে বলে জানা গেছে।

এদিকে ব্যস্ত সময় পার করছে মেলার আয়োজক রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। ইপিবির উপ-পরিচালক ও ২২তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সদস্য সচিব মোহাম্মদ রেজাউল করিম বলেন, মেলার প্রস্তুতি পুরোদমে এগিয়ে চলছে। নির্দিষ্ট সময়ের মধ্যেই মেলার সব প্রস্তুতি সম্পন্ন হবে। এবারের মেলায় নতুন কোনো চমক আছে কিনা জানতে চাইলে বলেন, এবারের মেলায় নতুন কিছু নেই। তবে আগের বছরের মতো সব আয়োজন রয়েছে।

তিনি জানান, ১ নভেম্বর থেকে মেলার মাঠ প্রস্তুতের কাজ শুরু হয়েছে। এখন পিডব্লিডি, পিডিবিসহ অন্যান্য সংস্থা তাদের কাজ শুরু করেছে। ডিসেম্বরের মধ্যেই সব কাজ শেষ হবে। আগামী বছরের ১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণিজ্য মেলার উদ্বোধন করবেন।

ইপিবি সূত্রে জানা গেছে, গতবছরের মতো এবারের মেলায়ও বাংলাদেশ, ভারত, পাকিস্তান, চীন, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, বৃটেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, নেপাল, হংকং, জাপান, আরব আমিরাত, মরিশাস, ঘানা, মরক্কো এবং ভুটান অংশগ্রহণ করছে।

মেলার আয়োজক সূত্র জানায়, মেলায় এবারও মা ও শিশু কেন্দ্র, শিশুপার্ক, ই-পার্ক, এটিএম বুথ, রেডিমেট গার্মেন্টস, হোমটেক্স, ফেব্রিক্স পণ্য, হস্তশিল্পজাত, পাট ও পাটজাত, গৃহস্থালী ও উপহার সামগ্রী, চামড়া ও চামড়াজাত পণ্য, ক্রোকারেজ, তৈজসপত্র, সিরামিক, প্লাস্টিক, পলিমার পণ্য, কসমেটিকস হার্বাল ও প্রসাধনী সামগ্রী, খাদ্য ও খাদ্যজাত পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিক্স সামগ্রী, ইমিটেশন ও জুয়েলারি, নির্মাণ সামগ্রী ও ফার্নিচার স্টল থাকছে।

দেশি-বিদেশি ভোক্তাদের বিভিন্ন পণ্যের সঙ্গে পরিচিত করানো; সুস্থ প্রতিযোগিতার মাধ্যমে উৎপাদনকারীদের নিত্য নতুন ও অধিকতর মানসম্পন্ন পণ্য নিয়ে ভোক্তার মুখোমুখি হওয়ার সুযোগ সৃষ্টি; ক্রেতা-বিক্রেতার-উৎপাদনকারীদের প্রত্যক্ষ সংযোগ সৃষ্টি; উৎপাদনকারীদের মাঝে প্রতিযোগিতা সৃষ্টি করে পণ্যের গুণগত মান বৃদ্ধি; পণ্যের বৈচিত্র আনায়ন, পণ্য মূল্যের ভারসাম্য রক্ষা এবং উৎপাদনকারীদের দক্ষতা বৃদ্ধিতে সহায়তার লক্ষ্যে বাণিজ্য মেলার আয়োজন করা হয়।

প্রতিবেদক: রিজাউল করিম, সম্পাদনা: জাহিদ


সর্বশেষ

আরও খবর

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা


ঐতিহাসিক ৭ মার্চের ৫০ বছর

ঐতিহাসিক ৭ মার্চের ৫০ বছর


কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের জামিন মঞ্জুর

কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের জামিন মঞ্জুর


একদিনেই সড়কে ঝড়ল ১৯ প্রাণ

একদিনেই সড়কে ঝড়ল ১৯ প্রাণ


শাহবাগে মশাল মিছিলে পুলিশের সঙ্গে সংঘর্ষ, আটক ৩

শাহবাগে মশাল মিছিলে পুলিশের সঙ্গে সংঘর্ষ, আটক ৩


করোনায় ২৪ ঘণ্টায় আরও ৭ মৃত্যু, নতুন শনাক্ত ৩২৭

করোনায় ২৪ ঘণ্টায় আরও ৭ মৃত্যু, নতুন শনাক্ত ৩২৭


নামাজ পড়ানোর সময় সিজদারত অবস্থায় ইমামের মৃত্যু

নামাজ পড়ানোর সময় সিজদারত অবস্থায় ইমামের মৃত্যু


ভাষার বৈচিত্র্য ধরে রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

ভাষার বৈচিত্র্য ধরে রাখার আহ্বান প্রধানমন্ত্রীর


করোনায় আরও জনের ১৫ মৃত্যু, শনাক্ত ৩৯১

করোনায় আরও জনের ১৫ মৃত্যু, শনাক্ত ৩৯১


৩ কোটি ২০ লাখ রুপিতে কেকেআরে সাকিব

৩ কোটি ২০ লাখ রুপিতে কেকেআরে সাকিব