Thursday, December 22nd, 2016
স্বপ্ন পূরণ হলো না
December 22nd, 2016 at 9:54 pm
স্বপ্ন পূরণ হলো না

শেখ রিয়াল, ঢাকা:  নারয়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন (নাসিক) নিয়ে যে স্বপ্ন দেখেছিল বিএনপি তা আর পূরণ হলো না বলে মনে করেন দলের নেতারা। নাসিক নির্বাচনে জয়ের মধ্য দিয়ে আওয়ামী লীগ সহ যারা বিএনপির জনপ্রিয়তা নিয়ে সন্দেহ প্রকাশ করেন তাদের বিএনপির জনপ্রিয়তা দেখানো যে প্রয়াস তা ব্যর্থ হলো নাসিকের ফলাফলের মধ্য দিয়ে।

২৭টি সাধারণ ওয়ার্ডে ১৫৬ সাধারণ কাউন্সিলর এবং ৯টি সংরক্ষিত ওয়ার্ডে ৩৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৭৪ ভোট কেন্দ্রের এক হাজার ৩০৪টি ভোট কক্ষে ভোটাধিকার প্রয়োগ করেন ভোটাররা। এ সিটি করপোরেশনে মোট ভোটার চার লাখ ৭৪ হাজার ৯৩১ জন। যার মধ্যে পুরুষ দুই লাখ ৩৯ হাজার ৬৬২ এবং নারী দুই লাখ ৩৫ হাজার ২৬৯ জন। এদের মধ্যে আইভি নৌকা প্রতীক নিয়ে ১ লাখ ৭৪ হাজার ৬০২ ভোট পেয়ে বেসরকারী ভাবে বিজয়ী হয়। অপরদিকে সাখাওয়াত হোসেন ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ৯৬ হাজার ৭০০ ভোট।

বহুল প্রত্যাশিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে তফসিল ঘোষণার পর থেকেই আওয়ামী লীগ এবং বিএনপির প্রচার প্রচারণা-সমালোচনার কমতি ছিল না। বিএনপির পক্ষ থেকে বারং বার বলা হয়েছিল, সুষ্ঠু, নিরপেক্ষ ভোট প্রদানের সুযোগ সৃষ্টি হলে বিএনপি সমর্থিত প্রার্থী সাখাওয়াত হোসেন বিপুল ভোটে জয়ী হবে। অপরদিকে আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছিল সুষ্ঠু এবং নিরপেক্ষ পরিবেশেই নৌকার প্রতীকে সেলিনা হায়াত আইভি জয়ী হবে।

এদিকে বৃহস্পতিবার সকাল থেকেই নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব ক্ষণে ক্ষণে সংবাদ সম্মেলন করে সাংবাদিকদের বলেন, নির্বাচন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। বিএনপি এমন পরিস্থিতিতে সন্তোষ প্রকাশ করছে। সব শেষ বিকাল চারটা ৩০ মিনিটের সংবাদ সম্মেলনে তিনি বলেন, ফলাফল প্রকাশ পর্যন্ত নির্বাচনের নিরপেক্ষ পরিবেশ থাকলে জনগণের রায়কে মেনে নিবে বিএনপি।

নাসিক নির্বাচনের মাধ্যমে নতুন ভাবে ঘুড়ে দাঁড়ানোর স্বপ্ন দেখেছিল বিএনপি। বিএনপির যে জনপ্রিয়তা এখনও শেষ হয়নি, নিরপেক্ষ নির্বাচন হলে বিপুল ভোটে নির্বাচিত হবে ধানের শীষ এমন প্রত্যাশা আর পূরণ হলো না। তবে স্বপ্ন পূরণ না হওয়ার পিছনের দলের নেতাদেরই দায়ী করছেন কেন্দ্র থেকে। নারায়ণগঞ্জে দ্বিতীয় সারির নেতা হিসেবে পরিচিত সাখাওয়াতকে দলীয় মনোনয়ন দেয়ার পর থেকেই আধিপত্য বিস্তারের লড়াইয়ে স্থানীয় তিন নেতার বিরুদ্ধে বিএনপির প্রার্থীকে অসহযোগিতার অভিযোগ উঠেছিল। মাঝপথে কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপে পরিস্থিতির পরিবর্তন হলেও শেষ সময়ে এসে তাদের ভূমিকার হিসাব মেলাতে হিমশিম খাচ্ছিল দলটির শীর্ষ নেতারাও।

সবমিলিয়ে হিসাবের হেরফেরে ধানের শীষের প্রার্থী পরাজিত হওয়ায় কঠিন খেসারত দিতে হতে পারে নারায়ণগঞ্জ জেলা বিএনপির সভাপতি তৈমুর আলম খন্দকার, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট আবুল কালাম ও গিয়াস উদ্দিনকে। এ তিন প্রভাবশালীর সঙ্গে আরো কয়েকজন স্থানীয় নেতার নামও যুক্ত হতে পারে বলে জানা গেছে।

নারায়ণগঞ্জের বিএনপির এক নেতা নাম প্রকাশ না করার সর্তে বলেন, স্থানীয় অনেক নেতাই সাখাওয়াতের পক্ষে নয়। অনেকেই চায়নি সাখাওয়াত জয়ী হোক। প্রচারণাও তেমন হয়নি। তবে দলের কেন্দ্র থেকে চাপ থাকায় অনেক নেতা লোক দেখানো প্রচারণায় অংশ নিয়েছিল।

বিএনপির পরাজয় সম্পর্কে দলের এক সিনিয়র নেতা বলেন, ধানের শীষের পক্ষে জনসংযোগ এবং নারায়ণগঞ্জের স্থানীয় নেতাদের মধ্যকার কোন্দল না মিটিয়ে প্রার্থী বাছাই করাটাই ভুল ছিল। তবে দলের সিনিয়র নেতারা মনে করেছিল সব ভেদাভেদ ভুলে সকল স্তরের নেতারা প্রার্থী নয় প্রতীকের পক্ষে কাজ করবে কিন্তু সামনা সামনি বিরোধ না থাকলেও ভিতরের বিরোধ প্রকাশ পেয়েছিল প্রচারণার মধ্য দিয়ে। যার ফল বিএনপির পরাজয়।তবে বিএনপির এমন পরাজয়কে মেনে নিতে পারছেন না অনেক নেতাই।

এই পরাজয়ের মধ্য দিয়ে বিএনপিকে নিজেদের মধ্যকার দ্বন্দ্ব নিরসন এবং নতুন করে দল পুনঃগঠনের প্রয়োজনীয়তাকেও জরুরি বলে মনে করছেন তৃণমূলের নেতারা। তবে জাতীয় নির্বাচনের আগে নিজেদের জনপ্রিয়তা নিয়ে কতটুকু ফিরতে পারবে এমন প্রশ্নই দলের নেতাদের।

সম্পাদনা: জাহিদ


সর্বশেষ

আরও খবর

সমাজ ব্যর্থ হয়েছে; নাকি রাষ্ট্র ব্যর্থ হয়েছে?

সমাজ ব্যর্থ হয়েছে; নাকি রাষ্ট্র ব্যর্থ হয়েছে?


বঙ্গবন্ধুর মুক্তির নেপথ্যে

বঙ্গবন্ধুর মুক্তির নেপথ্যে


সামরিক ডাইজেষ্ট: আকাশে উড়ছে কমব্যাট ঘাস ফড়িং

সামরিক ডাইজেষ্ট: আকাশে উড়ছে কমব্যাট ঘাস ফড়িং


যুদ্ধ এবং প্রার্থনায় যে এসেছিলো সেদিন বঙ্গবন্ধুকে নিয়েই আমাদের স্বাধীনতা থাকবে

যুদ্ধ এবং প্রার্থনায় যে এসেছিলো সেদিন বঙ্গবন্ধুকে নিয়েই আমাদের স্বাধীনতা থাকবে


ঢাকার ১৫ মাইলের মধ্যে মিত্রবাহিনী

ঢাকার ১৫ মাইলের মধ্যে মিত্রবাহিনী


যুক্তরাষ্ট্রের হুমকীর মুখেও অটল ভারত

যুক্তরাষ্ট্রের হুমকীর মুখেও অটল ভারত


বেসামাল প্রেসিডেন্ট, গভর্নর দিশেহারা

বেসামাল প্রেসিডেন্ট, গভর্নর দিশেহারা


পালানোর চেষ্টা ব্যর্থ নিয়াজির

পালানোর চেষ্টা ব্যর্থ নিয়াজির


জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে ধাপ্পার অভিযোগ ভারতীয় লেখকের!

জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে ধাপ্পার অভিযোগ ভারতীয় লেখকের!


চীন-ভারত বৈরিতা নতুন করে জঙ্গিবাদ  উত্থানের সম্ভাবনা তৈরী করেছে

চীন-ভারত বৈরিতা নতুন করে জঙ্গিবাদ উত্থানের সম্ভাবনা তৈরী করেছে