Thursday, August 18th, 2016
হঠাৎ আলোচনায় সুবিদ আলী
August 18th, 2016 at 8:15 pm
হঠাৎ আলোচনায় সুবিদ আলী

ঢাকা: জাতীয় রাজনীতিতে হঠাৎ করেই আলোচনায় এলেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য সুবিদ আলী ভূঁইয়া। সংসদীয় কমিটির বৈঠকে নিজ দলের প্রধান প্রতিপক্ষ বিএনপি’র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে ‘প্রথম রাষ্ট্রপতি’ বলে তোপের মুখে আছেন। এমনকী তার বিচারের দাবিও উঠেছে।

এরই মাঝে বৃহস্পতিবার বিকেলে সংসদ ভবনের মিডিয়া সেন্টারে ‘জরুরি সংবাদ সম্মেলন’ ডেকে তিনি বলেছেন, ‘আমি যদি জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি বলে থাকি, তা যদি কেউ প্রমাণ করতে পারেন, আমি রাজনীতি থেকে পদত‌্যাগ করব, ইনশাল্লাহ।’

বিএনপি থেকে আওয়ামী লীগে যোগ দেয়া এই সংসদ সদস‌্য বুধবার সরকারি প্রতিষ্ঠান কমিটির বৈঠকে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াকে ‘প্রথম রাষ্ট্রপতি’ বলেন। সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন কমিটির একাধিক সদস‌্য।

এ নিয়ে বিভিন্ন মিডিয়ায় সংবাদ প্রকাশের প্রেক্ষিতে ডাকা এই সংবাদ সম্মেলনে সুবিদ আলী বলেন, ‘কে কী বলেছে, আমি কিছু জানি না।’ তার দাবি, তাকে নিয়ে উদ্দেশ‌্যপ্রণোদিত খবর প্রকাশ করা হয়েছে।

গণমাধ্যমে প্রকাশিক সংবাদ সূত্রে জানা গেছে, সংসদীয় কমিটির ওই বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা বার্ষিকীতে প্রকাশিত স্মরণিকাতে জিয়াউর রহমানকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি উল্লেখ করা নিয়ে আলোচনাকালে সুবিদ ওই কথা বলেন।

তবে সুবিদ আলী বলেন, ‘কালুরঘাট বেতার কেন্দ্র থেকে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করার সময় জিয়া নিজেকে রাষ্ট্রপতি বলেছিলেন, যে ভুল পরে শোধরানো হয়। আমি এই কথাটিই বৈঠকে বলেছিলাম।’

এর আগে গত বছর জিয়ার ছেলে তারেক রহমান তার বাবাকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি বলার পর তীব্র সমালোচনার মধ‌্যে পড়েন। তখন তার বক্তব‌্য-বিবৃতি প্রচারে পরে আদালতের নিষেধাজ্ঞাও আসে। পরে ঢাকা বিশ্ববিদ‌্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর এক প্রকাশনায়ও জিয়াকে প্রথম রাষ্ট্রপতি উল্লেখ করা হলে ব‌্যাপক সমালোচনা হয়।

সুবিদ বিএনপির প্রেতাত্মা!
সুবিদ আলী ভূঁইয়ার বিচার দাবি করেছেন কুমিল্লার আইনজীবীরা। বৃহস্পতিবার বিকেলে কুমিল্লা আদালত প্রাঙ্গণে তারা বিক্ষোভ মিছিল করেন। এর আগে এক সমাবেশে সাবেক ছাত্রলীগ নেতা ও এপিপি অ্যাডভোকেট আনিসুর রহমান মিঠু বলেন, ‘সুবিদ আলী ভূঁইয়া এমপি বিএনপির প্রেতাত্মা। তিনি জিয়াকে দেশের প্রথম রাষ্ট্রপতি দাবি করে সংবিধানের অবমাননা করেছেন।’

মিঠু  আরো বলেন, ‘তিনি (সুবিদ) খালেদা ও তারেক রহমানের এজেন্ডা বাস্তবায়ন করছেন। তাকে আওয়ামীলীগ থেকে ও সংসদ থেকে বহিষ্কার করতে হবে। এছাড়া তাকে বিচারের মুখোমুখি করতে হবে। নতুবা কুমিল্লা থেকে বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষণা দেয়া হবে।’

এই সুবিদ সেই সুবিদ
সরকারি প্রতিষ্ঠান কমিটির সদস‌্য সুবিদ আলী বর্তমান সংসদে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি। একাত্তরে জিয়ার সঙ্গে মুক্তিযুদ্ধে অংশ নেয়া সুবিদ  খালেদা জিয়ার প্রধানমন্ত্রী থাকাকালীন সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) ছিলেন।

সামরিক বাহিনীর চাকরি ছাড়ার পর তিনি ২০০১ সালে বিএনপির মনোনয়ন চেয়েও না পেয়ে কুমিল্লার দাউদকান্দি ((=কুমিল্লা-১) থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরেছিলেন।

২০০৮ সালে আওয়ামী লীগে যোগ দিয়ে বিএনপির প্রভাবশালী নেতা খন্দকার মোশাররফ হোসেনকে হারিয়ে সংসদ সদস‌্য হন। নবম সংসদে বিদ‌্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতির দায়িত্ব পালন করেছেন।

এছাড়া ১৯৯৫ সালে ভারতের পশ্চিমবঙ্গের পুরুলিয়ায় বিমান থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ ফেলে আলোড়ন সৃষ্টির ঘটনায়ও সুবিদ আলীর সম্পৃক্ততার কথা প্রকাশিত হয়েছে। ওই অস্ত্র চোরাচালানে বাংলাদেশ সেনাবাহিনীর ‘নথিপত্র’ ব‌্যবহার করা হয়েছিল বলে ভারতের প্রখ্যাত অনুসন্ধানী প্রতিবেদক চন্দন নন্দী লিখেছিলেন।

তার লেখায় রয়েছে, কিম ডেভি নামের এক ডেনিশ নাগরিক বুলগেরিয়া থেকে অস্ত্র পরিবহনের জন্য ওই বিমানটি ব্যবহার করছিলেন। অস্ত্রের চালান আনার জন্য যে ‘এন্ড ইউজার সার্টিফিকেট’ (4021/1/AA/ARMY/ASL (P) 2) তিনি ব্যবহার করছিলেন, তাতে মেজর জেনারেল সুবিদ আলী ভূইয়ার সই ছিলো।

জানা গেছে, সুবিদ আলী ১৯৪৫ সালের ২৮ জুলাই কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার জুরানপুর গ্রামের প্রসিদ্ধ ভূঁইয়া বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম আঃ হারিম ভূঁইয়া, মাতা মরহুমা বেগম করিমুন্নেছা। পাঁচ ভাইয়ের মধ্যে তিনি দ্বিতীয়। শিক্ষা জীবন শুরু করেন ঝাঁউতলী প্রাথমিক বিদ্যালয় থেকে। পরে জামালকান্দি উচ্চ বিদ্যালয়ে ভর্তি হন। সেখান তিনি ৪ বছর অধ্যয়নের পর ১৯৬০ সালে দাউদকান্দি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিক এবং ১৯৬২ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে আই এ পাশ করেন।

১৯৬৫ সালে স্যার সলিমুল্লাহ হলের আবাসিক ছাত্র হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাসের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে বিএ (অনার্স) পাশ করেন সুবিদ। একই বছর তিনি সেনাবাহিনীতে যোগ দেন। চাকরিকালীন ১৯৭৯ সালে তিনি মালয়েশিয়া পিএসসি ডিগ্রী লাভ করেন।

এর আগে ১৯৬৬ সালে কোয়েটার ৩৬নং বেলুচ রেজিমেন্ট সেকেন্ড লেফটেন্যান্স হিসেবে যোগদান করেন। ১৯৬৯ সালে ক্যাপ্টেন হিসেবে চট্টগ্রাম সপ্তম ইষ্ট বেঙ্গল রেজিমেন্টে যোগ দেন। একই বছর তিনি চট্টগ্রাম ইস্ট বেঙ্গল রেজিমেন্টাল সেন্টারে বদলি হন। পরবর্তীতে মুক্তিযুদ্ধে অংশ নেন। তখন তিনি জিয়াউর রহমানেরই সহচর ছিলেন।

প্রতিবেদন: হাসান জিহাদ, আনোয়ার হোসেন (কুমিল্লা), সম্পাদনা: শরীফ খিয়াম


সর্বশেষ

আরও খবর

সাগরে ৪ নম্বর সংকেত, বৃষ্টি অব্যাহত থাকবে আরও দুই দিন

সাগরে ৪ নম্বর সংকেত, বৃষ্টি অব্যাহত থাকবে আরও দুই দিন


দু-তিন দিনের মধ্যে আলুর দাম কমবে: বাণিজ্যমন্ত্রী

দু-তিন দিনের মধ্যে আলুর দাম কমবে: বাণিজ্যমন্ত্রী


সারা দেশের নৌ ধর্মঘট প্রত্যাহার

সারা দেশের নৌ ধর্মঘট প্রত্যাহার


করোনায় প্রাণ গেল আরও ২১ জনের

করোনায় প্রাণ গেল আরও ২১ জনের


শিশু ধর্ষণের মামলায় দ্রুততম রায়ে আসামির যাবজ্জীবন

শিশু ধর্ষণের মামলায় দ্রুততম রায়ে আসামির যাবজ্জীবন


মাস্ক পরা নিশ্চিত করতে নির্দেশ মন্ত্রিসভার

মাস্ক পরা নিশ্চিত করতে নির্দেশ মন্ত্রিসভার


দেশে করোনায় আরও ২৩ জনের মৃত্যু

দেশে করোনায় আরও ২৩ জনের মৃত্যু


ভোট সুষ্ঠু হয়েছে; দাবি প্রধান নির্বাচন কমিশনারের

ভোট সুষ্ঠু হয়েছে; দাবি প্রধান নির্বাচন কমিশনারের


বিশ্ব স্বাস্থ্য সংস্থার খসড়া তালিকায় গ্লোব বায়োটেকের ভ্যাকসিন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার খসড়া তালিকায় গ্লোব বায়োটেকের ভ্যাকসিন


আপাতত বন্ধ হচ্ছে না ইন্টারনেট-ক্যাবল টিভি

আপাতত বন্ধ হচ্ছে না ইন্টারনেট-ক্যাবল টিভি