Tuesday, February 28th, 2017
হঠাৎ সারাদেশে পরিবহন ধর্মঘট, যাত্রীদের ভোগান্তি
February 28th, 2017 at 12:48 pm
হঠাৎ সারাদেশে পরিবহন ধর্মঘট, যাত্রীদের ভোগান্তি

ঢাকা: মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় মিশুক মুনীর ও তারেক মাসুদসহ ৫ জন নিহতের মামলায় বাসচালকের যাবজ্জীবন কারাদণ্ডাদেশের প্রতিবাদে আজ মঙ্গলবার সকাল থেকে সারাদেশে পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। সোমবার গভীর রাতে এ সিদ্ধান্তের পর আজ সকাল থেকে সকল প্রকার দূর পাল্লার বাস চলাচল বন্ধ করে দিয়েছে পরিবহন শ্রমিকরা।

মঙ্গলবার গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনালসহ অন্যান্য আন্ত:জেলা বাসস্ট্যান্ড থেকে থেকে যাত্রীবাহী বাস ছেড়ে যেতে বাধা দেন পরিবহন শ্রমিকরা। অন্যদিকে রাজধানীতে প্রবেশের মুখেই আটকে দেয়া হয় বিভিন্ন জেলা থেকে ছেড়ে আসা বাসগুলো। এসময় ধর্মঘট উপেক্ষা করে বাস চলাচল করায় যাত্রীদের নামিয়ে দেয়ার পাশাপাশি বাস চালকদের মারধরেরও ঘটনা ঘটে।

এদিকে চট্টগ্রাম নগরী, জেলা ও উপজেলায় সব ধরনের বাস চলাচল বন্ধ রয়েছে। মঙ্গলবার সকাল থেকেই আন্তঃজেলা বাস চলাচল বন্ধ রয়েছে। দুরপাল্লার বাসগুলোও সকাল থেকে ছেড়ে যায়নি।

নগরীর ভেতরে সিটি সার্ভিস বাসগুলো সকালে কিছুটা চলাচল করলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাও বন্ধ রয়েছে। সকালের দিকে সিটি সার্ভিস বাস চলাচল শুরু করলে আন্দোলনরত শ্রমিকরা তাতে বাধা দেয়। তারা বাস থামিয়ে যাত্রীদের নামিয়ে দেয়। পাশাপাশি বাসচালক-সহযোগীদেরও নামিয়ে দিয়ে বাস চালানো থেকে বিরত রাখে।

আকস্মিক ধর্মঘটের কারণে বাস চলাচল বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছেন হাজার হাজার মানুষ। বাসস্ট্যান্ডগুলোতে বাসের অপেক্ষায় যাত্রীদের ভিড় দেখা গেছে। অনেককেই রিকশা, সিএনজি বা বিকল্প যানবাহনে করে গন্তব্যস্থলে পৌঁছাতে দেখা গেছে। এ সুযোগে বাড়তি ভাড়া আদায় করছেন রিকশা বা সিএনজি চালকরা।

ধর্মঘটের কারণে খুলনার অভ্যন্তরীণ রুটগুলোতেও মিনিবাস চলাচল বন্ধ রাখা হয়েছে। সোমবার দুপুর থেকে ধর্মঘট নিয়ে সৃষ্ট দ্বিধা দ্বন্দ্ব কাটিয়ে শ্রমিকরা বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে ধর্মঘট পালন করছে।

ধর্মঘটের কারণে সকাল থেকে মাসকান্দা কেন্দ্রীয় ও পাটগুদাম আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে ঢাকাসহ সারাদেশের উদ্দেশে কোনো বাস ছেড়ে যায়নি।

সিলেট থেকে দূরপাল্লার কোনো বাস চলাচল করতে দেখা যায়নি। এদিকে ধর্মঘটের কারণে যশোরের বেনাপোল স্থলবন্দরে কয়েকশ’ পণ্যবাহী ট্রাক আটকে পড়ায় ব্যবসায়ীরাও বিপাকে পড়েছেন।

ধর্মঘটের কারণে মঙ্গলবার সকাল থেকে সিরাজগঞ্জ জেলায় সকল রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। কেন্দ্রীয় এম এ মতিন বাস টার্মিনাল থেকে কোন বাস ছেড়ে যায়নি। বঙ্গবন্ধু যমুনা সেতু ও সকড়-মহাসড়কে দুরপাল্লার বাস চলাচল করতে দেখা যায়নি। এতে ভোগান্তিতে পড়েছেন হাজার হাজার যাত্রীরা।

খুলনা বিভাগের ১০ জেলায় পরিবহন শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট তৃতীয় দিনে গড়িয়েছে। আর তৃতীয় দিনে খুলনার পাশাপাশি সারাদেশেই চলছে এই ধর্মঘট।

এর আগে ঢাকা থেকে খুলনাঞ্চলের বাস চলাচল বন্ধ ছিল এতদিন। আজ অন্যান্য রুটের বাস চলাচলও বন্ধ হয়ে যাওয়ায় যাত্রীরা পড়েছেন চরম দুর্ভোগে। চাপ বেড়েছে ছোট যান ও ট্রেনের ওপর।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বলেন, এক বাস চালকে যাবজ্জীবন সাজার রায় আসার পর শ্রমিকরা বিক্ষুব্ধ হয়েছিল। কয়েকদিন ধর্মঘট পালনের পর গতরাতে আমরা আলোচনায় বসে সমস্যার প্রায় সমাধান করে ফেলেছিলাম। পরে শোনা গেলো সাভারে এক দুর্ঘটনার মামলায় ঢাকার জর্জ কোর্টে এক ট্রাকচালকের ফাঁসির রায় হয়েছে। বিক্ষুব্ধ শ্রমিকরা এখন অনির্দিষ্টকালের কর্মবিরতিতে গেছে। আমরা বিষয়টি নিয়ে সরকারের সঙ্গে আবার আলোচনায় বসব।

এর আগে সারাদেশে বাসচালক জামির হোসেনের যাবজ্জীবন কারাদণ্ডাদেশের প্রতিবাদে আজ থেকে সারা দেশে পরিবহন ধর্মঘট পালনের ঘোষণা নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়। একপক্ষ আজকের ধর্মঘটের বিষয়টি নিশ্চিত করলেও অপরপক্ষ অস্বীকার করেছে। একই ঘটনায় খুলনা বিভাগের ১০ জেলায় চলমান অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহারের খবর ছড়িয়ে পড়লেও তাকে ভিত্তিহীন বলে উল্লেখ করেন শ্রমিক ফেডারেশনের নেতারা।

সোমবার রাতে ঢাকার মতিঝিল কার্যালয়ে অনুষ্ঠিত সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে খুলনা বিভাগীয় সমন্বয়ক আব্দুর রহিম বক্স দুদু নিশ্চিত করেন। সংগঠনটির কেন্দ্রীয় নেতা ওসমান আলী ধর্মঘটের কথা সরাসরি নিশ্চিত না করে জানিয়েছেন, মঙ্গলবার সারাদেশে কোনও গাড়ি নাও চলতে পারে।


ধর্মঘটের নিশ্চিত করেছেন এই সংগঠনের খুলনা বিভাগীয় আঞ্চলিক কমিটির সভাপতি আজিজুল আলম মিন্টুও।

প্রসঙ্গত, চলচ্চিত্রকার তারেক মাসুদ ও এটিএন নিউজের প্রধান নির্বাহী মিশুক মুনীর সহ পাঁচজনের নিহতের ঘটনায় ঘাতক বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন মানিকগঞ্জ আদালত। এই রায়ের প্রতিবাদে রোববার থেকে খুলনা বিভাগের ১০ জেলায় অনির্দিষ্ট কালের পরিবহন ধর্মঘট শুরু হয়েছে। এখন তা চলবে দেশজুড়ে।

দেশব্যাপী ধর্মঘট আহবানের বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও খুলনা বিভাগীয় সাধারণ সম্পাদক আব্দুর রহিম বক্স দুদু বলেন, ‘ধর্মঘট পরিস্থিতি পর্যালোচনা ও পরবর্তী সিদ্ধান্তের জন্য সোমবার রাত ৮টায় ঢাকার মতিঝিলে বৈঠক অনুষ্ঠিত হয়। পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের এ বৈঠকে মঙ্গলবার ভোর ৬টা থেকে দেশব্যাপী ধর্মঘট পালনের সিদ্ধান্ত নেয়া হয়।’

তবে এর আগে গতকাল দুপুরে খুলনা সার্কিট হাউজে পরিবহন মলিক-শ্রমিকদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকের পর অতিরিক্ত বিভাগীয় কমিশনার ধর্মঘট প্রত্যাহরের কথা জানিয়েছিলেন।

অপরদিকে, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের খুলনা বিভাগীয় কমিটির দপ্তর সম্পাদক শেখ শফিকুল ইসলাম মঞ্জু সোমবার রাত ১১টায় জানান, ধর্মঘট প্রত্যাহার করা হয়নি, বিভাগীয় কমিশনারের অনুরোধে শুধুমাত্র খুলনা জেলায় কিছুটা শিথিল করা হয়। বাকি ৯টি জেলায় ধর্মঘট চলমান ছিল। তবে রাত ৯টায় ঢাকায় মালিক সমিতি এবং শ্রমিক নেতাদের কেন্দ্রীয় বৈঠক অনুষ্ঠিত হয়। যৌথ এই বৈঠকেই ধর্মঘট বাড়িয়ে দেশব্যাপী করার সিদ্ধান্ত নেয়া হয়।

উল্লেখ্য, ২০১১ সালের ১৩ আগস্ট ঢাকা-মানিকগঞ্জ এলাকার জোকা এলাকায় চুয়াডাঙ্গা ডিলাক্সের একটি বাসের সঙ্গে মাইক্রোবাসের সংঘর্ষে চলচ্চিত্রকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরসহ ৫ জন নিহত হন। এ ঘটনায় দায়ের করা মামলায় গত বুধবার মানিকগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত চালক জামির হোসেনের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ প্রদান করেন।

সম্পাদনা: জাবেদ চৌধুরী


সর্বশেষ

আরও খবর

উপাচার্যের পদত্যাগের দাবিতে শাবি শিক্ষার্থীদের আমরণ অনশন

উপাচার্যের পদত্যাগের দাবিতে শাবি শিক্ষার্থীদের আমরণ অনশন


দেশে আরও ৯৫০০ জনের করোনা শনাক্ত, হার ২৫ ছাড়াল

দেশে আরও ৯৫০০ জনের করোনা শনাক্ত, হার ২৫ ছাড়াল


টানা তৃতীয়বারের মতো নির্বাচিত হলেন আইভী

টানা তৃতীয়বারের মতো নির্বাচিত হলেন আইভী


অর্ধেক আসন ফাঁকা রেখে বাস চলার সিদ্ধান্ত পরিবর্তন

অর্ধেক আসন ফাঁকা রেখে বাস চলার সিদ্ধান্ত পরিবর্তন


আগুনে পুড়ল রোহিঙ্গা ক্যাম্পের ১২০০ ঘর

আগুনে পুড়ল রোহিঙ্গা ক্যাম্পের ১২০০ ঘর


এবারের বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী

এবারের বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী


কমলো এলপিজির দাম

কমলো এলপিজির দাম


উন্নয়নশীল দেশ নিয়ে খুশি না হয়ে, উন্নত দেশ গড়ার লক্ষ্যে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির

উন্নয়নশীল দেশ নিয়ে খুশি না হয়ে, উন্নত দেশ গড়ার লক্ষ্যে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির


জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম মারা গেছেন

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম মারা গেছেন


ডিআরইউর নতুন সভাপতি মিঠু, সাধারণ সম্পাদক হাসিব

ডিআরইউর নতুন সভাপতি মিঠু, সাধারণ সম্পাদক হাসিব