Monday, November 7th, 2016
হোয়াইট হাউজে যাচ্ছেন হিলারি?
November 7th, 2016 at 11:22 am
হোয়াইট হাউজে যাচ্ছেন হিলারি?

ময়ূখ ইসলাম

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র একদিন বাকি। নির্বাচনকে ঘিরে মার্কিন মুলুকের উত্তেজনা ছড়িয়েছে সারাবিশ্বে। সবার প্রশ্ন- বিশ্বের সবচেয়ে ক্ষমতাধরের মর্যাদা কে পাচ্ছেন?  কে যাচ্ছেন হোয়াইট হাউসে?  শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। বিভিন্ন জরিপ পর্যবেক্ষণে দেখা যাচ্ছে- এগিয়ে রয়েছেন হিলারি। আর শেষ সময়ে এফবিআইয়ের ইতিবাচক রিপোর্ট হিলারির জয়ের পথে যোগ করেছে নতুন মাত্রা। 

hilariভোটের ঠিক আগ মুহূর্তে এনবিসি নিউজ ও ওয়ালস্ট্রিট জার্নাল তাদের চূড়ান্ত জরিপ বলছে, ৮ নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে ট্রাম্পের চেয়ে ৪ পয়েন্টে এগিয়ে রয়েছেন হিলারি।

এই জরিপে ট্রাম্প ৪০ শতাংশ সমর্থন পেয়েছেন; যেখানে হিলারি পেয়েছেন ৪৪ শতাংশ। এছাড়া লিবারেটারিয়ান পার্টির প্রার্থী গ্রে জনসন ৬ শতাংশ এবং গ্রিন পার্টির প্রার্থী জিল স্টেইন পেয়েছেন মাত্র দুই শতাংশ সমর্থন।

কুইনিপিয়াক ইউনিভার্সিটির সর্বশেষ জরিপ অনুযায়ী, দোদুল্যমান রাজ্যগুলোর মধ্যে ২৯ ইলেকটোরাল ভোটের ফ্লোরিডায় হিলারির সঙ্গে ট্রাম্পের ব্যবধান মাত্র ১।

রয়টার্স, ইপসোসের জরিপ মতে, ১৮ ইলেকটোরাল ভোটের ওহাইওতে হিলারির চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে ট্রাম্প; হিলারি ৪১ শতাংশ, ট্রাম্প ৪৬ শতাংশ। ১৫ ইলেকটোরাল ভোটের নর্থ ক্যারোলাইনায় হিলারি মাত্র ২ পয়েন্টে এগিয়ে; হিলারি ৪৮ শতাংশ, ট্রাম্প ৪৬ শতাংশ। অ্যারিজোনাতে (১১ ইলেকটোরাল ভোট) হিলারির চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে ট্রাম্প। হিলারি ৪০ শতাংশ, ট্রাম্প ৪৫ শতাংশ। নিউ হ্যাম্পশায়ার (৪ ইলেকটোরাল ভোট) ও আইওয়াতে (৬ ইলেকটোরাল ভোট) হিলারি ও ট্রাম্প সমান সমান অবস্থানে, দুজনের পক্ষেই ৪৪ শতাংশ।

trumpনিউ ইয়র্ক টাইমসের সর্বশেষ জরিপ (৬ নভেম্বর) অনুযায়ী, হিলারি ২৭৫টি ও ট্রাম্প ২৬৩টি ইলেকটোরাল ভোট জয়ের সম্ভাবনা রয়েছে।

এর একদিন আগে সিএনএন ইলেকটোরাল ভোটের যে ছক প্রকাশ করেছে, তাতে হিলারির পক্ষে ২৬৪টি ও ট্রাম্পের পক্ষে ২০৪টি ভোট থাকার সম্ভাবনা দেখানো হয়েছে। এরই মধ্যে দেশটিতে তিন কোটি ৭০ লাখ মানুষ আগাম ভোট দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের সাময়িকী পলিটিকো ও মর্নিং কনসাল্টের জাতীয় জনমত জরিপে ট্রাম্পের চেয়ে হিলারি ৩ পয়েন্ট এগিয়ে আছেন। এ জরিপ অনুযায়ী, হিলারি ৪৫ শতাংশ ও ট্রাম্প ৪২ শতাংশ সম্ভাব্য ভোটারের সমর্থন পেয়েছেন।

শুক্রবার ও শনিবারের জরিপে আরো বলা হয়েছে, নারী ভোটারদের মধ্যে হিলারির পক্ষে ৪৭ শতাংশ, ট্রাম্পের পক্ষে ৪১ শতাংশ; কিন্তু পুরুষ ভোটারদের মধ্যে ট্রাম্পের পক্ষে ৪৪ শতাংশ, হিলারির পক্ষে ৪৩ শতাংশ।

২ নভেম্বর ওয়াশিংটন পোস্ট ও এবিসি নিউজের  জনমত জরিপে দেখা যায়, ৪৬ ও ৪৫ শতাংশ জনসমর্থনে এগিয়ে ছিলেন ট্রাম্প। এছাড়া লিবারেটেরিয়ান প্রার্থী গ্যায়রি জনসনের পক্ষে ৩ শতাংশ এবং গ্রিন পার্টির জিল স্টেইনের পক্ষে ২ শতাংশ ভোটার রায় দিয়েছেন।

ম্যাকক্ল্যাচি-ম্যারিস্টের সর্বশেষ মতামত জরিপের ফলাফলে দেখা গেছে, জাতীয়ভাবে ট্রাম্পের চেয়ে এক পয়েন্টে এগিয়ে আছেন হিলারি। বিবিসির জরিপে হিলারি ৪৬ শতাংশ ও ট্রাম্প ৪৬ শতাংশ সম্ভাব্য ভোটারের সমর্থন পেয়েছেন।

শেষ মুহূর্তে ভিন্ন স্বাদ

৬ নভেম্বর নেভাডার রেনো শহরে নির্বাচনী প্রচারসভার মঞ্চে বক্তৃতা করছিলেন ট্রাম্প।  হঠাৎ ভিড়ের মধ্য থেকে ‘বন্দুক, বন্দুক’ বলে চিৎকার করে উঠলেন কেউ একজন। তাড়াহুড়ো করে ট্রাম্পকে অনেকটা জাপটে ধরে মঞ্চের পেছন দিকে নিয়ে গেলেন সিক্রেট সার্ভিসের সদস্যরা। সঙ্গে সঙ্গে উপস্থিত সমর্থকদের মধ্যে থাকা এক শ্বেতাঙ্গ ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়ে পুলিশ তাকে আটক করে। তবে পরে ওই ব্যক্তিকে ছেড়ে দেওয়া হয়।full-letter-commy

এদিকে ভোট নিয়ে যখন উত্তেজনা চরমে ঠিক তখনই গোয়েন্দা সংস্থা এফবিআই জানালো হিলারি ক্লিনটনের ফাঁস হওয়া ইমেইলে তার বিরুদ্ধে অপরাধের কোনো প্রমাণ পাওয়া যায়নি। এফবিআই-এর পরিচালক জেমস কোমি বলেছেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে থাকার সময় ইমেইল ব্যবহার করা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছিল, তদন্তের পর দেখা যায়, হিলারির বিরুদ্ধে কোনো অভিযোগ করাটা উচিত হবে না।

কোমি বলেছিলেন যে, পররাষ্ট্রমন্ত্রী থাকার সময় ব্যক্তিগত সার্ভার ব্যাবহার করে সংবেদনশীল তথ্যাদি ব্যাবহারের ক্ষেত্রে হিলারির সাবধানতার অভাব ছিলো কিন্তু তিনি অপরাধী নন।

হিলারি ক্লিনটনের ইমেইল কেলেঙ্কারি তার জনপ্রিয়তা হ্রাস করেছে বলে গণমাধ্যমে খবর প্রকাশ হয়েছিলো। তবে ভোটের শেষ দিকে এমন তথ্য ভোটে হিলারির পাল্লা ভারি করবে মনে করছেন শংশ্লিষ্টরা।

এফবিআই প্রধানের বক্তব্যকে স্বাগত জানিয়ে হিলারির নির্বাচনী প্রচারণার যোগাযোগ শাখার প্রধান ডেনিফার পালমিয়েরি বলছেন, “আমরা আত্মবিশ্বাসী ছিলাম যে তিনি এটাই পাবেন। আমরা অত্যন্ত আনন্দিত যে, এই ব্যাপারটার একটা সমাধান হলো।”

এই খবর বের হওয়ার পর ট্রাম্প মিনেপলিসের সমাবেশে বলেন, “হিলারি ক্লিনটন অনেক লম্বা সময় ধরে তদন্তের মুখে থাকবে।”

সম্পাদনা: মাহতাব শফি


সর্বশেষ

আরও খবর

আসামে বন্দী রোহিঙ্গা কিশোরীকে কক্সবাজারে চায় পরিবার

আসামে বন্দী রোহিঙ্গা কিশোরীকে কক্সবাজারে চায় পরিবার


ছয় দিনে নির্যাতিত অর্ধশত সাংবাদিক: মামলা নেই, কাটেনি আতঙ্ক

ছয় দিনে নির্যাতিত অর্ধশত সাংবাদিক: মামলা নেই, কাটেনি আতঙ্ক


করোনায় আক্রান্ত শচীন

করোনায় আক্রান্ত শচীন


করোনায় আক্রান্ত ইমরান খান

করোনায় আক্রান্ত ইমরান খান


জাপানে ৭.২ মাত্রার ভূমিকম্প অনুভূত

জাপানে ৭.২ মাত্রার ভূমিকম্প অনুভূত


দক্ষ লেখক, রাজনীতিক; ক্ষমতার দাবা খেলোয়াড়ের মৃত্যু

দক্ষ লেখক, রাজনীতিক; ক্ষমতার দাবা খেলোয়াড়ের মৃত্যু


৭০ জনকে হত্যা করেছে মিয়ানমার সেনাবাহিনী : জাতিসংঘ

৭০ জনকে হত্যা করেছে মিয়ানমার সেনাবাহিনী : জাতিসংঘ


সিনেটে ১ লাখ ৯০ হাজার কোটি ডলারের করোনা সহায়তা বিল পাস

সিনেটে ১ লাখ ৯০ হাজার কোটি ডলারের করোনা সহায়তা বিল পাস


সমাজ ব্যর্থ হয়েছে; নাকি রাষ্ট্র ব্যর্থ হয়েছে?

সমাজ ব্যর্থ হয়েছে; নাকি রাষ্ট্র ব্যর্থ হয়েছে?


ভারতে বোমারু মিজানের ২৯ বছর জেল

ভারতে বোমারু মিজানের ২৯ বছর জেল