Saturday, May 5th, 2018
হ্যাশট্যাগ স্ট্যান্ড ফর রিচ কিড গ্যাং
May 5th, 2018 at 4:12 pm
হ্যাশট্যাগ স্ট্যান্ড ফর রিচ কিড গ্যাং

মাসকাওয়াথ আহসান: কোলাবরেটরহুড বলে একটা ব্যাপার আছে। ইতিহাসে যখন যে শাসক এসেছে তার প্রমোদ বালক হয়ে ভিক্ষুক থেকে ক্রমে ক্রমে রিচ হয়ে ওঠাটাই এই কোলাবরেটরহুডের প্রবল আনন্দের জায়গা।

বন্দরের যে খালাসিরা ইংরেজ-পর্তুগিজ-ওলন্দাজদের বাক্সপ্যাটরা নামিয়েছিলো; তারা প্রমোদবালক হয়ে ইউরোপিয় ক্লাবে ঢুকে বেরিয়েছে রিচম্যান হিসেবে। প্রমোদবালকেরা সময়ের হাওয়া বোঝে। যখনই বুঝলো এদের সময় শেষ; এবার আসছে চাঁনতারাবাজেরা; অমনি তারা মাথায় টুপি দিয়ে ইসলামের খেদমতে মনোনিবেশ করে।

চাঁনতারার প্রমোদবালকেরা রিচম্যান ক্লাব দখল করে; সেখানে বসে বসে উন্নয়নের কাজুবাদাম খেয়ে স্বৈরাচারের গুণগান করে। বৃটিশদের ঠিক যেভাবে গুণগান করতো; ওটারই কিছু লিরিকস বদলে দিয়ে বিশিষ্ট দেশপ্রেমিক সাজে। সংখ্যালঘুদের দেশ থেকে ভাগিয়ে দিয়ে তাদের বাড়ি দখল করে। সিল্কের পাঞ্জাবি পরে বসে থাকে। কোলাবরেটরহুডের আনন্দ যেন আর ধরে না।

আবার হাওয়া ঘুরতে থাকে। এই হাওয়া ঘোরাটা আঁচ করতে পারাটা কোলাবরেটরহুডের প্রধান বৈশিষ্ট্য। কোলাবরেটর প্রমোদবালকেরা যে কোন পরিস্থিতিতে রক্ষাকবচ হিসেবে নিজেদের ছেলে-মেয়েদের বিয়ে দিয়ে একটি স্বয়ংসম্পূর্ণ বেয়াই-সমাজ তৈরি করে। আসন্ন পরিবর্তন সামনে রেখে বেয়াইয়েরা পক্ষে ও বিপক্ষে ভাগ হয়ে গিয়ে নিজেরা নিজেরাই দেশপ্রেম ও উগ্রজাতীয়তাবাদের প্রীতি ফুটবল ম্যাচ খেলে। আর অত্যন্ত টেকসই ধর্ম স্তম্ভের ইনশিউরেন্স পলিসি হিসেবে ভ্যাটিকান হাজারিতে গড়ে তোলে অনুভূতির স্পিরিচুয়াল হাউজ।

বিদেশি লুন্ঠকদের দেশছাড়া করা গেলেও কোলাবরেটর হুডের লোকেরা রয়ে যায় স্বাধীন দেশে আবার শাসকের প্রমোদ-বালকের ভূমিকা পালনের জন্য। পক্ষ-বিপক্ষের কারণে কিছু বেয়াইরা একটু বিপদে পড়ে গেলে অন্য বেয়াইরা তাদের টেনে তোলার কাজটা সাড়ম্বরে করে। এবার আবার এসে যায় শত্রুসম্পত্তি দখল করে সিল্কের পাঞ্জাবি পরে বসে পড়ার অফুরন্ত সুযোগ। আর সংখ্যালঘুদের উচ্ছেদের কাজটা কোলাবরেটরহুডের লোকজনের নিয়মিত বিনোদন।

ক্ষমতার সময় যেমন তেমনি সাজো প্রতিযোগিতায় কখনো কোট-কখনো সাফারি-কখনো প্রিন্স কোর্ট-কখনো শিফন শাড়ি-কখনো বা জামদানি পরে কোলাবরেটরহুডের প্রমোদ বালকেরা নাচতে থাকে; আর ক্ষমতার বাইজি নাচাতে থাকে।

প্রমোদ বালকের ছেলেরা প্রমোদ বালক হয়; নাতিরা আমোদ বালক হয়; গড়ে তোলে রিচ কিডস সোসাইটি। ফেসবুক মামুদের গ্যাং কালচার দেখে তারা শেখে নিজেকে রিচম্যান বোঝাতে চুলে জেল দিতে হবে; দিনের বেলায় রাতের পার্টি শার্ট পরে ঘুরতে হবে; সুইমিংপুলে কাইত হয়ে সাঁতারের ছবি দিতে হবে। ইনানি বিচে মোটরবাইক রেসের ছবি দিতে হবে; অমুক-তমুক ভাইয়ার সঙ্গে সেলফি দিয়ে বোঝাতে হবে; আমরাও ক্ষমতার প্রমোদ বালক হয়ে উঠছি।

সুস্থ সমাজের কিশোরি-তরুণীদের ফাঁদে ফেলে আমোদের জগতে নিয়ে আসতে হবে। বৃটিশ-পাকিস্তান আমলে বাবুদের জুরিগাড়িতে তরুণীদের ফুসলিয়ে তুলে দেবার কলাকৈবল্য জিনে রয়ে গেছে। রক্ত গুঁতা দেয়, ওহে প্রমোদ বালক; তুলে আনো তুলো নিজেও আমোদ করো; ভাইয়াদের প্রমোদ তরীতে তুলে দাও।

নগরী থেকে নিখোঁজ হয়ে যায় মাঝবয়েসি সংগীত শিল্পী নারী; ভালোয় ভালোয় আমোদে রাজি হলে ভালো; নইলে উন্নয়ন সাগরে ভাসিয়ে দেবার সুযোগ। বড় মামু গ্যাং-এর এই হিরোইজম রিচ কিডস সোসাইটির মনে চ্যালেঞ্জ জন্ম দেয়। তারাও ফেসবুক ইনবক্সে হানা দিয়ে নিজের বিরাট বংশ পরিচয় তুলে ধরে সুইমিংপুলে সিক্সপ্যাক ফুলিয়ে বাঘের মতো সাঁতার কাটার ছবি দিয়ে ইমপ্রেস করে ফেলে অপ্সরা। অপ্সরার মা-বাবা বোঝায়, মা এসব শয়তানের রক্ত; দূষিত ব্যাপার; ওখান থেকে সরে এসো।

কিন্তু কোলাবরেটরহুডের যে প্রজন্মের পর প্রজন্ম ফুসলিয়ে নারীদের তুলে নিয়ে যাবার যে দক্ষতা; তার কাছে হার মেনে যায় বাবা-মা’র অনুরোধ।

রিচ কিডস সোসাইটি অপমানিত বোধ করে তাদের দূষিত রক্তের কথা তোলায়। সুতরাং ভুলিয়ে ভালিয়ে অপ্সরাকে নিয়ে যায় গোল পাহাড়ের ধারে।

অপ্সরার মৃতদেহটি নিহত পাখির মতো সাগরতীরে পড়ে থাকে। ভাইয়া গ্যাং সক্রিয় হয় রিচ কিডদের অভয়ারণ্য টিকিয়ে রাখতে। আইনের শাসনের লোকেরা কটাদিন সময় নেয় চিত্রনাট্য লেখার। রিচ কিড গ্যাং বাপেরা ভ্যাটিক্যান হাজারির ফেসবুক ভেরিফায়েড হুজুরের কাছে পলিটিক্যাল ব্যাপ্টিজম করতে যায়। কোলাবরেটরহুডের প্রমোদ বালকেরা শুরু করে হ্যাশট্যাগ স্ট্যান্ড ফর রিচ কিড গ্যাং।

Bangladesh writer

লেখক: ব্লগার ও প্রবাসী সাংবাদিক


সর্বশেষ

আরও খবর

অপরাধীদের শাস্তি দ্রুত নিশ্চিত না করায় ধর্ষণ বাড়ছে: হাইকোর্ট

অপরাধীদের শাস্তি দ্রুত নিশ্চিত না করায় ধর্ষণ বাড়ছে: হাইকোর্ট


লেদারল্যান্ডের ঢোল

লেদারল্যান্ডের ঢোল


আবারো বাড়ল সোনার দাম

আবারো বাড়ল সোনার দাম


নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৪

নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৪


বরগুনার মেয়রের ছেলে ইয়াবাসহ ঢাকায় গ্রেপ্তার

বরগুনার মেয়রের ছেলে ইয়াবাসহ ঢাকায় গ্রেপ্তার


পাক-ভারত সীমান্তে গোলাগুলি, ভারতের ৫ ও পাকিস্তানের ৩ সেনা নিহত

পাক-ভারত সীমান্তে গোলাগুলি, ভারতের ৫ ও পাকিস্তানের ৩ সেনা নিহত


ঈদের চতুর্থ দিনে সড়কে ঝরল ২৫ প্রাণ

ঈদের চতুর্থ দিনে সড়কে ঝরল ২৫ প্রাণ


শোক দিবসে ঢাকাজুড়ে নিশ্ছিদ্র নিরাপত্তা

শোক দিবসে ঢাকাজুড়ে নিশ্ছিদ্র নিরাপত্তা


গলাচিপায় ভিপি নূরের ওপর হামলা

গলাচিপায় ভিপি নূরের ওপর হামলা


আরও ১ মাস স্বপদে থাকছেন ডিএমপি কমিশনার

আরও ১ মাস স্বপদে থাকছেন ডিএমপি কমিশনার