Friday, August 12th, 2016
৬৬ শতাংশ যুবক অর্থনীতির মূল চালিকা
August 12th, 2016 at 7:11 pm
৬৬ শতাংশ যুবক অর্থনীতির মূল চালিকা

অজিত সরকার, ঢাকা: ‘শান্তিময় বিশ্ব আমরা তরুণরাই গড়বো’- এই স্লোগান নিয়েই শুক্রবার আন্তর্জাতিক যুব দিবস পালিত হয়েছে। তারুণ্যের দেশ আজকের এই বাংলাদেশ। যে বাংলাদেশের মোট জনসংখ্যার ৪৯ শতাংশ যুবক। যাদের বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। যা মোট জনসংখ্যার ৬৬ শতাংশ। উন্নত ও সমৃদ্ধশালী বাংলাদেশ বিনির্মাণে ৬৬ শতাংশ যুব সমাজ আজ অর্থনীতির মূল চালিকাশক্তি।

আর এ যুব সমাজকে নিয়ে বঙ্গবন্ধুর স্বপ্ন। এই স্বপ্ন পূরণে সজীব ওয়াজেদ জয়  ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণে আজ বদ্ধপরিকর। আর তাইতো তথ্যপ্রযুক্তি আজ ৬৬ শতাংশ যুব সমাজের উন্নয়নের জাদুর কাঠি।

আজকের যুবকরাই দেশ ও জাতির ভবিষ্যত। তাদের নেতৃত্বেই আগামীর বাংলাদেশ অনেক দূর এগিয়ে যাবে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ডিজিটাল বাংলাদেশ গড়ার পেছনে যুবকদের ভূমিকাকেই সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন।

প্রধানমন্ত্রীর  মতে,  সোনার বাংলার সোনার ছেলেরাই ভবিষ্যত বাংলাদেশের উজ্জ্বল নক্ষত্র। কিন্তু সম্প্রতি কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জঙ্গি সম্পৃক্ততায় তিনি হতাশা ব্যক্ত করেছেন। আর তাই যুবকদের স্বাভাবিক ও সুন্দরভাবে বেড়ে উঠার ক্ষেত্রে নিজ নিজ পরিবারের প্রতি  গুরুত্বারোপ করেছেন।

২০১৪ সালে ভারতীয়  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক গণসংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য দেন। তার বক্তব্যের সবচাইতে উল্লেখযোগ্য অংশ ছিল ‘বাংলাদেশের যুব সমাজ’। তার ভাষায়, যুব সমাজকে বর্তমান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবচেয়ে মূল্যবান সম্পদ বলে বিবেচনা করেন।

আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে ঢাকা কলেজের রাজনীতি বিজ্ঞানের শেষ বর্ষের শিক্ষার্থী অনিক হোসাইন জানান, যুব সমাজের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে। আর এ ক্ষেত্রে পরিবারের ভূমিকাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান, সমাজ ব্যবস্থা, বন্ধুবান্ধবরাও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রাক্তন শিক্ষার্থী সোহাগ শাকিল জানান, বেকারত্বই যুব সমাজের ধ্বংসের মূল কারণ। তাছাড়া সাম্প্রতিক সময়ে বাংলাদেশে বৈশ্বিক একটা প্রভাব পড়েছে, যেটা যুব সমাজকে বিভিন্ন সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের দিকে প্রভাবিত করছে। এক্ষেত্রে পরিবার ও বিভিন্ন সংগঠন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নাহিদুর রহমানের মতে, বর্তমানে যুবকরা আগের তুলনায় কয়েকধাপ এগিয়ে। তারা কিছু কিছু ক্ষেত্রে নিজেকে অনেক স্মার্ট ভাবতে পছন্দ করেন। যেমন সিগারেট, গাঁজা, মদ কিংবা ড্রাগে আসক্ত হওয়াকে তারা স্মার্টনেস বলে মনে করেন।

ঢাকা মহানগর উত্তর যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ লোকমান হোসেন জানান, দেশের উন্নয়নে যুব সমাজের গুরুত্ব অপরিসীম। তবে, সম্প্রতি গুটিকয়েক যুবকের কারণে পুরো যুব সমাজ কলংকিত হচ্ছে। কিন্তু মহান মুক্তিযুদ্ধে এই যুব সমাজের ভূমিকাই বেশি ছিল।

যুব সমাজের গুরুত্ব বিবেচনা করে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে বর্তমান সরকার ৩ লাখ ৪১ হাজার কোটি টাকার বাজেট প্রণয়ন করেছে। অর্থাৎ উন্নয়নের জন্য যুবকদের দক্ষ জনশক্তিতে পরিণত করতেই এই বাজেট পেশ।

যুগে যুগে যুবকেরা যে বীরত্বের ইতিহাস গেঁথেছে সুগন্ধি ফুলের মালায়, ইতিহাসের পাতায় পাতায়। সেই অর্জনকে কয়েকজন পথহারা,ঘর পালানো জঙ্গি নিশানধারী যুবক কলঙ্কিত করতে পারে না। আর তা আমরা হতে দিতে পারি না। সমৃদ্ধ দেশ গড়ার লড়াইয়ে তরুণরাই আজ অগ্রপথিক।  জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে আমাদের যুব সমাজ আজ বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছে। তবে, সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে সন্ত্রাস জঙ্গিবাদকে রুখতেই হবে। জঙ্গিবাদমুক্ত বাংলাদেশ গড়ার নেতৃত্বে যুব সমাজ আজ ঐক্যবদ্ধ।

তবে জাতিসংঘের একটি প্রকাশনায় উল্লেখ করা হয়েছে, বিশ্বের যুব জনগোষ্ঠীর ২০ শতাংশ প্রতিবছর মানসিক স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন সমস্যার শিকার হয়। কৈশোর থেকে প্রাপ্তবয়স্ক হওয়ার ক্রান্তিকালে এই ঝুঁকিটা অনেক প্রকটভাবে দেখা যায়। অপমান ও লজ্জাবোধ প্রায়ই এই সমস্যাকে জটিল করে  দেয়, যা তাদের প্রয়োজনীয় সহায়তা প্রাপ্তি থেকে বিরত রাখে। আর প্রতিবন্ধকতা গুলো সেসব দেশে মারাত্মক হতে পারে, যে দেশগুলোতে মানসিক স্বাস্থ্য বিষয়টিকে এড়িয়ে যাওয়া হয় এবং মানসিক স্বাস্থ্য সেবায় বিনিয়োগের ক্ষেত্রে ঘাটতি রয়েছে।

অবশেষে আমাদের মনে রাখতে হবে, প্রয়োজনীয় সহায়তা ও বোঝাপড়ার মাধ্যমে যুবকরাই নিজেদের বিকশিত করতে পারে এবং আমাদের সমন্বিত ভবিষ্যতের জন্য মূল্যবান অবদান রাখতে পারে।

নিউজনেক্সটবিডি ডটকম/এফকে/জাই


সর্বশেষ

আরও খবর

করোনায় চার মাস পর সর্বনিম্ন ২১ জনের মৃত্যু

করোনায় চার মাস পর সর্বনিম্ন ২১ জনের মৃত্যু


ডিসেম্বরের মধ্যে দেওয়া হবে ১০ কোটি টিকা: স্বাস্থ্যমন্ত্রী

ডিসেম্বরের মধ্যে দেওয়া হবে ১০ কোটি টিকা: স্বাস্থ্যমন্ত্রী


করোনায় সারাদেশে আরও ২৪ জনের মৃত্যু

করোনায় সারাদেশে আরও ২৪ জনের মৃত্যু


দাখিল পরীক্ষা শুরু ১৪ নভেম্বর

দাখিল পরীক্ষা শুরু ১৪ নভেম্বর


এ বছরই দেশে ফাইভ জি চালু হবে: জয়

এ বছরই দেশে ফাইভ জি চালু হবে: জয়


বিমানবন্দরে শুরু হলো করোনার পরীক্ষামূলক পরীক্ষা

বিমানবন্দরে শুরু হলো করোনার পরীক্ষামূলক পরীক্ষা


ই-কমার্স বন্ধ না করে প্রতারণা ঠেকাতে আইন করার মতামত ৪ মন্ত্রীর

ই-কমার্স বন্ধ না করে প্রতারণা ঠেকাতে আইন করার মতামত ৪ মন্ত্রীর


করোনায় আরও ২৬ জনের মৃত্যু, চার মসে সর্বনিম্ন

করোনায় আরও ২৬ জনের মৃত্যু, চার মসে সর্বনিম্ন


ভারতে দুই হাজার টন ইলিশ রফতানির অনুমতি

ভারতে দুই হাজার টন ইলিশ রফতানির অনুমতি


করোনায় আরও ৪৩ জনের মৃত্যু

করোনায় আরও ৪৩ জনের মৃত্যু