Friday, January 31st, 2020
জয়ের জরিপে তাপস-আতিক জয়ী; জয় রাজ জ্যোতিষীঃ মির্জা ফখরুল
January 31st, 2020 at 8:57 pm
জয় তার ফেসবুক স্ট্যাটাসে লেখেন, “এই নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীদের বিজয় শুধু নিশ্চিতই নয়, ব্যাপক ব্যবধানে জয়ও নিশ্চিত।”
জয়ের জরিপে তাপস-আতিক জয়ী; জয় রাজ জ্যোতিষীঃ মির্জা ফখরুল

বিশেষ প্রতিনিধি, ঢাকা

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থীরা বিপুল ব্যবধানে বিজয়ী হতে যাচ্ছে বলে জরিপ চালিয়ে দেখেছেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। একটি জরিপের ফলাফল ভোটগ্রহণের দুদিন আগে বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) নিজের ফেইসবুক পাতায় শেয়ার করেছেন তিনি।

অন্যদিকে, সজীব ওয়াজেদ জয়ের এই ফেইসবুক স্টেটাস ভোটকে প্রভাবিত করবে বলে সমালোচনা করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, “জয়কে রাজ জ্যোতিষী পদে নিয়োগ দেয়া হোক।” শুক্রবার (৩১ জানুয়ারি) বিকালে ঢাকা দক্ষিণে বিএনপি মেয়র প্রার্থী ইশরাক হোসেনের গোপীবাগের বাসায় সাংবাদিকদের কাছে এ প্রতিক্রিয়া জানান বিএনপির মহাসচিব।

জয় তার ফেসবুক স্ট্যাটাসে লেখেন, “এই নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীদের বিজয় শুধু নিশ্চিতই নয়, ব্যাপক ব্যবধানে জয়ও নিশ্চিত।”

প্রধানমন্ত্রীপুত্র জয় বলেন, “ঢাকা উত্তর ও দক্ষিণের মেয়র নির্বাচন নিয়ে সাম্প্রতিক সময়ে এই জনমত জরিপটি করা হয়েছিল। দ্বৈবচয়নের ভিত্তিতে উত্তরের ১৩০১ জন ও দক্ষিণের ১২৪৫ ভোটারের মতামত নিয়ে এই জরিপটি চালানো হয়। জরিপটি করা হয় সামনাসামনি, অর্থাৎ অনলাইনের মাধ্যমে নয়। মক ব্যালট এর মাধ্যমে এই জরিপটি করার কারণে আমরা বা জরিপকারী কারোরই জানার সুযোগ থাকে না কে কাকে ভোট দিল।”

‘জরিপ করার সবচেয়ে নির্ভরযোগ্য ও নির্ভুল পদ্ধতি এটি’- এ মন্তব্য করে তিনি লিখেছেন, “নির্ভয়ে, নির্দ্বিধায় মানুষ জরিপে অংশগ্রহণ করতে পারে। তারপরেও যারা কোনো অপশনই বেছে নেয় না, তাদের ভোট দেওয়ার সম্ভাবনাই কম। কারণ সাধারণত কোনো নির্বাচনেই ১০০% ভোট পড়ে না। এই জরিপের ফলাফল ভুল হওয়ার সম্ভাবনা +-৩%।”

এর আগে সংসদ নির্বাচনসহ কয়েকটি নির্বাচনের আগে নিজের উদ্যোগে পরিচালিত জরিপের ফল জানিয়েছিলেন জয়, যার সঙ্গে ভোটের ফল অনেকটাই মিলে গিয়েছিল। এবার ঢাকা সিটি ভোটের জন্য রাজনৈতিক দলগুলো যখন তাদের প্রার্থীদের নাম ঘোষণা করেছিল, তখনই নতুন জরিপটি চালানো হয় বলে জানান জয়।

তিনি বলেন, “তাই জরিপের সাথে আসল ফলাফলের কিছুটা পার্থক্য হতেই পারে। তারপরেও সেই পার্থক্য ৫-১০% এর বেশি হওয়ার সম্ভাবনা একেবারেই কম। কারণ মাত্র এক মাসের ব্যবধানে ১০% এর বেশি ভোট কোনো দলের পক্ষেই পরিবর্তন করে নিজেদের পক্ষে নিয়ে আসা কঠিন। তাই এই নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীদের বিজয় শুধু নিশ্চিতই নয়, ব্যাপক ব্যবধানে জয়ও নিশ্চিত।”

ভোটার জরিপের উত্তরের ফলাফলও ফেইসবুকে তুলে ধরেছেন তিনি। তাতে দেখা যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশনে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলামের পক্ষে রয়েছেন ৫০ দশমিক ৭ শতাংশ মানুষ। বিএনপির প্রার্থী তাবিথ আওয়ালের ১৭ দশমিক ৪ শতাংশ।

উত্তর সিটির জরিপে সিদ্ধান্ত দেননি ২৫ দশমিক ৩ শতাংশ ভোটার, উত্তর দেননি ৪ দশমিক ৪ শতাংশ এবং ভোট দেবেন না বলে জানিয়েছেন শূন্য দশমিক ৫ শতাংশ।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে আওয়ামী লীগের প্রার্থী শেখ ফজলে নুর তাপসের পক্ষে রয়েছেন ৫৪ দশমিক ৩ শতাংশ ভোটার। বিএনপির প্রার্থী ইশরাক হোসেনের পক্ষে ১৮ দশমিক ৭ শতাংশ।

দক্ষিণ সিটির জরিপে সিদ্ধান্ত দেননি ১৬ দশমিক ৮ শতাংশ ভোটার, উত্তর দেননি ৪ দশমিক ২ শতাংশ এবং ভোট দেবেন না বলে জানিয়েছেন ৩ দশমিক ৮ শতাংশ।

অন্যদিকে, দুই সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থীদের বিপুল ভোটে জয়ী হওয়ার বিষয়ে সজীব ওয়াজেদ জয়ের ফেইসবুক স্টেটাস ভোটকে প্রভাবিত করবে বলে সমালোচনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, “সরকারি দলের বড় নেতা বা সরকারের কর্মকর্তা স্থানীয় সরকার নির্বাচন নিয়ে যখন এ ধরনের কথা বলেন, তখন ‘ডেফিনেটলি’ তা ভোটগ্রহণ কর্মকর্তা ও নির্বাচন কমিশনসহ গোটা নির্বাচন ব্যবস্থার ওপর প্রভাব ফেলবে। আমার মনে হয় যে, প্রধানমন্ত্রীর চিন্তা করা উচিত যে, তাকে (সজীব ওয়াজেদ জয়) তার উপদেষ্টা হিসেবে রাখবেন নাকি ‘রাজ জ্যোতিষী’ হিসেবে তাকে নতুন নিয়োগ দেবেন।”

বিএনপি মহাসচিব বলেন, “গত জাতীয় সংসদ নির্বাচনের ঠিক আগেও সজীব ওয়াজেদ জয় ভবিষ্যদ্বাণী করেছিলেন। সাধারণত যারা জ্যোতিষ তারা এ ধরনের ভবিষ্যদ্বাণী করে থাকেন। আমরা মনে করি, তিনি ভোটের আগে এ ধরনের যে সব ভবিষ্যদ্বাণী করছেন সেগুলো গোটা নির্বাচনকে প্রভাবিত করছে।”

বিকালে গোপীবাগে ঢাকার মেয়র প্রয়াত সাদেক হোসেন খোকার বাসায় গিয়ে তার ছেলে ঢাকা উত্তরের মেয়রপ্রার্থী ইশরাকের কাছ থেকে নির্বাচনী প্রস্তুতির বিষয়ে জানেন বিএনপি মহাসচিব।

পরে তিনি সাংবাদিকদের বলেন, “সরকারের কর্মকর্তাদের যে সমস্ত কথা শুনছি, সরকারি দলের নেতৃবর্গ যে সমস্ত কথা বলছেন, তাতে এটা স্পষ্ট যে, সরকার চেষ্টা করছে পুরো নির্বাচনটাকে নিয়ন্ত্রণে নিয়ে নেওয়ার। সরকারি দলের সাধারণ সম্পাদক মন্ত্রী মহোদয় বলেছেন, প্রত্যেকটি কেন্দ্র তারা পাহারা দেবেন এবং তারা নিয়ন্ত্রণ করবেন। তারপরেও আমরা যেটা বিশ্বাস করি, বিশ্বাস করে এসেছি যে, ঢাকা শহরের মানুষ যদি ভোট দেওয়ার ন্যূনতম সুযোগ পান তাহলে তারা অবশ্যই দক্ষিণে ইশরাক ও উত্তরে তাবিথকে জয়যুক্ত করবেন ধানের শীষে।”

ভোটকেন্দ্র দখলের চেষ্টা হলে কী করবেন প্রশ্ন করা হলে ফখরুল বলেন, “আমরা বলেছি, আমাদের জনগণই যা কিছু করবার করবেন, জনগণই প্রতিরোধ গড়ে তুলবেন, জনগণই তাদের অধিকার নিশ্চিত করবেন।”

এসময় পাশে থাকা ইশরাক বলেন, “আমি একটি কথাই বলব- ভোটকেন্দ্র দখল হলে জনগণকে সাথে নিয়ে প্রতিহত করা হবে। আমার একটাই কথা, সোজা কথা।”

গণফোরাম নেতা সুব্রত চৌধুরী, বিএনপির আবদুস সালাম, ফজলুল হক মিলন, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, আবদুস সালাম আজাদ, কাজী আবুল বাশার ও রফিক শিকদারসহ বিএনপির অঙ্গসংগঠনের নেতারা এসময় উপস্থিত ছিলেন।

এর আগে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ঢাকা উত্তরের মেয়রপ্রার্থী তাব্থি আউয়ালের সঙ্গে বৈঠক করেন বিএনপি মহাসচিব নির্বাচন কমিশনের বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ করেন মির্জা ফখরুল।

তিনি বলেন, “আমাদের বক্তব্য পরিষ্কার- ভোট হবে পরিস্কার, সুষ্ঠু  ও অবাধ। ভোটাররা যেন ভোট দিতে পারেন, তার ব্যবস্থা থাকা দরকার। সেটা নিশ্চিত করার দায়িত্ব নির্বাচন কমিশনের। দুর্ভাগ্য আমাদের নির্বাচন কমিশনের সে যোগ্যতা নেই। এখন পর্যন্ত নির্বাচন কমিশন কোনোভাবে তাদের যোগ্যতা প্রমাণ করতে পারেনি।”

তাবিথ সাংবাদিকদের বলেন, “কেন্দ্র দখলের বিষয়টি আশঙ্কার মধ্যে নেই। কারণ ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক প্রকাশ্যে কেন্দ্রের আশপাশে মহড়া ও কেন্দ্র নিয়ন্ত্রণের ঘোষণা দিয়েছেন। ওনাদের উদ্দেশ্য ওনারা পরিষ্কার করে দিয়েছেন। আমাদের প্রতিবাদ, প্রতিরোধের কিছু নাই। আমাদের মূল উদ্দেশ্য হল, গণতান্ত্রিক প্রক্রিয়াকে রক্ষা করা, ভোটাধিকার রক্ষা করা। তাই আমরা যে কোনো মূল্যে ভোটারদের উৎসাহী করছি, ভোটাররা নিজ নিজ কেন্দ্রে যাবেন, ভোট দেবেন।”


সর্বশেষ

আরও খবর

সাম্প্রদায়িক নৈরাজ্যে আক্রান্ত ২৩ জেলা

সাম্প্রদায়িক নৈরাজ্যে আক্রান্ত ২৩ জেলা


ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে ইভ্যালি কর্তৃপক্ষ

ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে ইভ্যালি কর্তৃপক্ষ


ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু

ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু


পেঁয়াজের আমদানি শুল্ক প্রত্যাহার করলো জাতীয় রাজস্ব বোর্ড

পেঁয়াজের আমদানি শুল্ক প্রত্যাহার করলো জাতীয় রাজস্ব বোর্ড


মিরপুরে খালে পড়ে নিখোঁজ ব্যক্তিকে ৬ ঘণ্টা পর জীবিত উদ্ধার

মিরপুরে খালে পড়ে নিখোঁজ ব্যক্তিকে ৬ ঘণ্টা পর জীবিত উদ্ধার


কুমিল্লার ঘটনায় কাউকে ছাড় দেওয়া হবে না: প্রধানমন্ত্রী

কুমিল্লার ঘটনায় কাউকে ছাড় দেওয়া হবে না: প্রধানমন্ত্রী


ফেসবুকে কিডনি বেচাকেনা, চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

ফেসবুকে কিডনি বেচাকেনা, চক্রের ৫ সদস্য গ্রেপ্তার


সেই ভুয়া অতিরিক্ত সচিবের বিরুদ্ধে মামলা করবেন মুসা বিন শমসের

সেই ভুয়া অতিরিক্ত সচিবের বিরুদ্ধে মামলা করবেন মুসা বিন শমসের


হাসপাতালে ভর্তি হলেন খালেদা জিয়া

হাসপাতালে ভর্তি হলেন খালেদা জিয়া


শান্তিতে নোবেল পেলেন দুই সাংবাদিক

শান্তিতে নোবেল পেলেন দুই সাংবাদিক