Wednesday, February 26th, 2020
ধর্মবিদ্বেষে ভস্ম দিল্লি, হিন্দু-মুসলিম দাঙ্গায় নিহত ২৭
February 26th, 2020 at 9:12 pm
সহিংসতার চতুর্থদিনে এসে মুখ খুলেছেন মোদি, টুইট করেছেন, “আমার ভাই ও বোনদের দিল্লিতে শান্তি ও ভ্রাতৃত্ব বজায়ের আবেদন জানাচ্ছি।”
ধর্মবিদ্বেষে ভস্ম দিল্লি, হিন্দু-মুসলিম দাঙ্গায় নিহত ২৭

আন্তর্জাতিক ডেস্কঃ

ভারতে নাগরিকত্ব আইন সংশোধন কেন্দ্র করে রাজধানী দিল্লিতে চারদিন ধরে চলতে থাকা হিন্দু-মুসলমান দাঙ্গায় মৃত্যুর মিছিল ঠেকানোই যাচ্ছে। বুধবার (২৬ ফেব্রুয়ারি) সকালে ৫ জনের মৃত্যুর মধ্য দিয়ে, চারদিনের মাথায় সেখানে মৃতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২৪ জনে। আহতের সংখ্যাও ২০০ জনের বেশি। হতাহতদের মধ্যে হিন্দু-মুসলমান উভয়েই রয়েছে বলে আনন্দবাজার ও এনডিটিভি জানিয়েছে।

মৃত্যুসংখ্যা লাফিয়ে বাড়ার পাশাপাশি, দিল্লিতে হিংসা অব্যাহত রয়েছে। বুধবার ভোর সাড়ে ৪টা থেকে নতুন করে পাথর ছোড়াছুড়ি শুরু হয় উত্তর-পূর্বের ব্রহ্মপুরী-মুস্তাফাবাদ এলাকায়। গোকুলপুরীতে একটি পুরনো জিনিসপত্রের দোকানেও আগুন ধরিয়ে দেওয়া হয়। দমকলের একটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এ দিন জোহরিপুরায় ফ্ল্যাগমার্চ করে পুলিশ। গোকুলপুরীর ভাগীরথী বিহার এলাকায় ফ্ল্যাগমার্চ করে সিআরপিএফ, এসএসবি, সিআইএসএফ এবং পুলিশের যৌথ বাহিনী। সীলামপুর, জাফরাবাদ, মৌজপুর, গোকুলপুরী-তে ১৪৪ ধারা জারি রয়েছে।

মঙ্গলবার রাত পর্যন্ত দিল্লিতে মৃতের সংখ্যা ছিল ১৩। এ দিন সকালে গুরুতর আহত অবস্থায় আরও চার জনকে গুরু তেগবাহাদুর হাসপাতালে নিয়ে গেলে, তাঁদের মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকেরা। পরে হাসপাতালে চিকিৎসারত অবস্থায় আরও একজনের মৃত্যু হয় বলে জানিয়েছেন হাসপাতালের এমডি সুনীলকুমার গৌতম। বেলা বাড়লে আরও দু’জনের মৃত্যু হয়। দুপুরে চাঁদ বাগ থেকে এক গোয়েন্দা অফিসারের দেহ উদ্ধার হয়। তারপর আবার লোকনায়ক হাসপাতালে আরও ৬ জনের মৃত্যু হয়। সব মিলিয়ে দিল্লি-দাঙ্গায় লাশের সংখ্যা গিয়ে ২৭-এ ঠেকল।

রাজধানীর আইন-শৃঙ্খলা নিয়ে মঙ্গলবার রাতেই তৃতীয়বার দিল্লি পুলিশের শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন অমিত শাহ। তার পরেই রাত সাড়ে ১২টা নাগাদ পরিস্থিতি খতিয়ে দেখতে প্রথমে সীলামপুরে যান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। পরে জাফরাবাদ, মৌজপুর-সহ উত্তর-পূর্ব দিল্লির একাধিক ক্ষতিগ্রস্ত এলাকায় যান তিনি।

অন্যদিকে, দিল্লি সহিংসতার চারদিন পর মুখ খুলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার এক টুইট বার্তায় তিনি বলেন, “আমার ভাই ও বোনদের দিল্লিতে শান্তি ও ভ্রাতৃত্ব বজায়ের আবেদন জানাচ্ছি।” এছাড়া প্রধানমন্ত্রীর দফতর এই পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে বলেও জানান তিনি। নরেন্দ্র মোদি বলেন, “আমার দফতর পরিস্থিতির ওপর নজর রাখছে। আশা করি সবাই শান্তি বজায় রাখবেন। দীর্ঘ পর্যালোচনা বৈঠক হয়েছে। পুলিশ-সহ অন্য নিরাপত্তা বাহিনী শান্তি ও সম্প্রীতি বজায়ে তৎপর।”

শান্তি ও সম্প্রীতি দেশের কেন্দ্রীয় আবেগ উল্লেখ করে নরেন্দ্র মোদি বলেন, এখন সবার আগে গুরুত্বপূর্ণ দিল্লিতে শান্তি ও স্থিতাবস্থা ফিরিয়ে আনা।”

বুধবার সকালে এক টুইটে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল পরিস্থিতিকে ‘ভয়ানক’ বলে বর্ণনা করে দাঙ্গা কবলিত এলাকাগুলোতে আশু সেনাবাহিনী মোতায়েন ও কারফিউ জারি করার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করেছেন। এর আগে মঙ্গলবার রাতভর কেজরিওয়ালের বাসভবনের সামনে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ) ও জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ বহু লোক জড়ো হয়ে বিক্ষোভ দেখায়। তারা সহিংসতার জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানায়। ভোররাত সাড়ে ৩টার দিকে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার জন্য দিল্লি পুলিশ জলকামান ব্যবহার করে।

অন্যদিকে, ভারতের বিরোধী দল কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী দিল্লির সহিংসতাকে ‘ষড়যন্ত্র’ হিসেবে বর্ণনা করেছেন। বিবিসি জানায়, দিল্লিতে কংগ্রেস সদরদপ্তরে এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগও দাবি করেছেন সোনিয়া গান্ধী। বিজেপি নেতারা ঘৃণা ছড়াচ্ছে বলে তিনি অভিযোগ করেন। পরিস্থিতি বেশ নাজুক হিসেবে উল্লেখ করে সোনিয়া গান্ধী বলেন, ঘটনার শুরুতেই নিরাপত্তা বাহিনী তলব করা উচিত ছিল। সোনিয়া গান্ধী বলেন, “কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের নীরবতা একটা আঘাত”। দিল্লি সহিংসতার দায় স্বরাষ্ট্রমন্ত্রীকে নিতে হবে – একথা উল্লেখ করে সোনিয়া গান্ধী প্রশ্ন তোলেন, “অমিত শাহ কোথায়? পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে জেনেও কেন তিনি আধাসামরিক বাহিনী তলব করেননি?”

মঙ্গলবার দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্রে রূপ নিয়েছিল দিল্লির মুসলমান অধ্যুষিত উত্তর-পূর্বাঞ্চল। বিবিসি বলছে, দিল্লিতে এমন সহিংসতা গত কয়েক দশকেও দেখা যায়নি। উত্তেজনা যেন না ছড়ায়, সেজন্য বেসরকারি টেলিভিশনগুলোকে সংঘাতের খবর প্রচারের ক্ষেত্রে সাবধান করেছে কেন্দ্রীয় সরকার।

সহিংসতা দমনে ব্যর্থতার জন্য পুলিশ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যাপক সমালোচনা চলছে। এনডিটিভি বলেছে, আগের দিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছিল, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে, যথেষ্ট পুলিশ মোতায়েন করা হয়েছে। কিন্তু মঙ্গলবারও বিভিন্ন স্থানে সংঘর্ষকারীদের তুলনায় অনেক কম পুলিশই দেখা গেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতা না পাওয়ার অভিযোগ পুলিশ কর্মকর্তারা তুলেছেন বলে খবর প্রকাশ হলেও না ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন দিল্লির পুলিশ কমিশনার অমূল্য পট্টনায়েক।

সংঘর্ষ চরম আকার ধারণ করায় সোমবারই দিল্লির একাধিক মেট্রো স্টেশন বন্ধ রাখা হয়েছিল। মঙ্গলবারও জাফরাবাদ, মৌজপুর-বাবরপুর, গোকুলপুরী, জোহরি এনক্লেভ ও শিব বিহার স্টেশন বন্ধ রাখা হয়। উত্তর-পূর্ব দিল্লির সমস্ত সরকারি ও বেসরকারি স্কুল বন্ধ রাখা হয়েছে।

এদিকে, মসজিদে আগুন দিয়ে সেটির মিনারে গেরুয়া রংয়ের পতাকা উড়িয়ে দেওয়ার যে আলোচিত ভিডিও ফুটেজটিকে দিল্লি পুলিশ ‘ভুয়া’ প্রতিপন্ন করার চেষ্টা করেছে, বিভিন্ন সূত্র থেকে যাচাই করে তার সত্যতা নিশ্চিত করেছে অল্ট নিউজ নামে অনলাইন-ভিত্তিক একটি নিউজ সাইট। সোশ্যাল মিডিয়াতে প্রকাশিত বিভিন্ন খবর, ছবি এবং ফুটেজের যথার্থতা যাচাই করা অল্ট নিউজের অন্যতম প্রধান একটি কাজ।

মসজিদে হামলার যে ফুটেজেটি মঙ্গলবার তার টুইটার পেজে শেয়ার করেন সাংবাদিক রানা আইয়ুব, তাতে দেখা যায় – ‘জয় শ্রীরাম’ এবং ‘হিন্দুস্তান হিন্দুদের’ স্লোগান দিয়ে একদল লোক একটি মসজিদে ভাঙচুর করে কট্টর হিন্দুত্ববাদের প্রতীক একটি গেরুয়া পতাকা মসজিদটির মিনারে উড়িয়ে দিচ্ছে।


সর্বশেষ

আরও খবর

শবে বরাতের ইবাদত ঘরে পালনের আহ্বান ইসলামিক ফাউন্ডেশনের

শবে বরাতের ইবাদত ঘরে পালনের আহ্বান ইসলামিক ফাউন্ডেশনের


করোনায় মৃত্যু ছাড়ালো ৬০ হাজার, আক্রান্ত ১১ লাখের বেশি

করোনায় মৃত্যু ছাড়ালো ৬০ হাজার, আক্রান্ত ১১ লাখের বেশি


করোনা আতংকেও ঢাকামুখী মানুষের ঢল, সামাজিক দূরত্বের ধার ধারছে না কেউ

করোনা আতংকেও ঢাকামুখী মানুষের ঢল, সামাজিক দূরত্বের ধার ধারছে না কেউ


হাসপাতাল-ক্লিনিক বন্ধ রাখলে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি স্বাস্থ্যমন্ত্রীর

হাসপাতাল-ক্লিনিক বন্ধ রাখলে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি স্বাস্থ্যমন্ত্রীর


করোনায় নতুন আক্রান্ত ৫, মোট ৬১

করোনায় নতুন আক্রান্ত ৫, মোট ৬১


করোনায় আক্রান্ত ইনডিপেনডেন্ট টিভির ১ সংবাদকর্মী, কোয়ারেন্টিনে ৪৭ জন

করোনায় আক্রান্ত ইনডিপেনডেন্ট টিভির ১ সংবাদকর্মী, কোয়ারেন্টিনে ৪৭ জন


এবার করোনায় আক্রান্ত ইসরাইলের স্বাস্থ্যমন্ত্রী, আইসোলেশনে প্রধানমন্ত্রী

এবার করোনায় আক্রান্ত ইসরাইলের স্বাস্থ্যমন্ত্রী, আইসোলেশনে প্রধানমন্ত্রী


মক্কা-মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ জারি

মক্কা-মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ জারি


করোনা নিয়ে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার, গ্রেফতার ১

করোনা নিয়ে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার, গ্রেফতার ১


সাহায্য বিতরণের আগে জানাতে হবে পুলিশকে

সাহায্য বিতরণের আগে জানাতে হবে পুলিশকে